মির্জা ফখরুল : দলমত নির্বিশেষে ‘গণঐক্য’ গড়ার আহ্বান

আগের সংবাদ

পরিবেশবাদীদের ক্ষোভ প: সুনামগঞ্জে একসঙ্গে ৩ হাজার গাছ কাটার উদ্যোগ

পরের সংবাদ

টেস্ট সিরিজ : টিম বাংলাদেশ সাকিব ফেরায় উজ্জীবিত

প্রকাশিত: মার্চ ৩০, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ৩০, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে আজ শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় টেস্টে মাঠে নামছে টাইগাররা। ম্যাচটি শুরু হবে সকাল ১০টায়। সিলেটে প্রথম টেস্ট জিতে দুই ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে রয়েছে শ্রীলঙ্কা। চট্টগ্রাম টেস্ট ড্র হলে সিরিজ জিতবে সফরকারীরা। সিরিজে সমতা ফেরাতে হলে চট্টগ্রাম টেস্ট অবশ্যই জিততে হবে লাল-সবুজের প্রতিনিধিদের। সাকিব আল হাসান দলে ফেরায় উজ্জীবিত টাইগার শিবির। সিলেট টেস্টের শোচনীয় হার ভুলে সাগরিকায় ঘুরে দাঁড়াতে মরিয়া টাইগাররা। পরশু চট্টগ্রামে দলের সঙ্গে যোগ দেন ‘বিশ্বসেরা অলরাউন্ডার’ সাকিব। বেলা ১১টায় একটি অনুষ্ঠানে অংশ নিয়ে সোজা বিমানবন্দর, সেখান থেকে চট্টগ্রাম রেডিসন ব্লæতেতে গিয়ে দলের সঙ্গে যোগ দেয়া আর তার পরপরই দুপুর ২টায় জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে গিয়ে অনুশীলনে নেমে পড়া। গতকাল শুক্রবারও গভীর মনোযোগ দিয়ে অনুশীলন করেছেন সাকিব।
বিশ্বসেরা অলরাউন্ডারকে পেয়ে খুশি অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। চন্ডিকা হাথুরুসিংহের অবর্তমানে প্রধান কোচের দায়িত্বে থাকা নিক পোথাসও সাকিবকে দলে পেয়ে সন্তুষ্ট।
পারিবারিক কাজে চন্ডিকা হাথুরুসিংহে ছুটিতে থাকায় শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় টেস্টে প্রধান কোচের সব দায়িত্ব পালন করবেন পোথাস। ম্যাচের আগে গতকাল সংবাদ সম্মেলনে সাকিবের ফিটনেস নিয়ে মুগ্ধতা ঝরেছে তার কণ্ঠে, ‘সাকিবকে দেখে মনে হচ্ছে ওজন কমিয়েছে। বিপিএলে ভালো খেলেছে, ডিপিএলে দারুণ শুরু করেছে। সে হাসিখুশি আছে এবং এমন সাকিবকেই আপনি দেখতে চাইবেন।’
প্রায় এক বছর পর টেস্ট ক্রিকেটে ফিরছেন সাকিব। তার ফেরা বাংলাদেশ দলকে আরো ভারসাম্যপূর্ণ ও উজ্জীবিত করবে পুরো দলকে। এমনটাই মনে করছেন সহকারী এই কোচ ‘সাকিবকে স্কোয়াডে পাওয়া সত্যিই সৌভাগ্যের বিষয়। তাকে ড্রেসিংরুমে ফিরে পেয়ে খুবই ভালো লাগছে। তার অভিজ্ঞতা বেশ গুরুত্বপূর্ণ। দলকে নিংড়ে দেয়, ছেলেরা তার কাছ থেকে অনেক কিছু শিখতে পারে। তাই তাকে ফিরে পেয়ে আমরা খুবই খুশি।’
বাংলাদেশ দলে সাকিবের মতো অভিজ্ঞ ক্রিকেটার যুক্ত হওয়া নিয়ে গতকাল জানতে চাওয়া হয়েছিল লঙ্কান অধিনায়কের কাছে। জবাবে সংবাদ সম্মেলনে ধনাঞ্জয়া ডি সিলভা বলেন, ‘আসলে এটা নিয়ে ম্যাচের পর কথা বলতে পারব। ম্যাচের আগে বলতে পারছি না।’
সাকিব ফেরায় টাইগারদের স্পিন বিভাগ নিশ্চিতভাবেই আরো শক্তিশালী হয়েছে। এতে টাইগাররা বেশি সুবিধা পাবে কিনা এমন প্রশ্নের জবাবে ধনাঞ্জয়া বলেন, ‘আসলে আগেই বলেছি আমি এটা নিয়ে ম্যাচের আগে কিছু বলতে পারছি না। ম্যাচের পরে বলব।’ এদিকে শ্রীলঙ্কা দলের টপ অর্ডার গত ম্যাচে ব্যর্থ ছিল। এ নিয়ে ধনাঞ্জয়া বলেন, ‘আসলে সবাই প্রতিদিন রান করবে না। আমার মনে হয় যদি টপ অর্ডার ভালো করতে পারে তাহলে আমার এই ম্যাচে ব্যাট করতে হবে না। তারা শুধু এক ম্যাচেই তো খারাপ করল। আগের ম্যাচগুলোয় তো ভালোই করেছে। আমার তাদের ব্যাপারে কোনো সন্দেহ নেই। তারা এই ম্যাচে ভালো করবে বলেই আমার বিশ্বাস’।
সিলেট টেস্টে ভালো করতে পারেননি লিটন কুমার দাস।
এবার চট্টগ্রামে দ্বিতীয় টেস্টেই হয়তো সেভাবেই ঘুরে দাঁড়াবেন লিটন! হাথুরুসিংহের বদলে ভারপ্রাপ্ত হেড কোচের দায়িত্বে থাকা নিক পোথাস কিন্তু তাই মনে করেন।
পোথাস আস্থা রাখছেন লিটনের ওপর। তার বিশ্বাস, লিটন সে আস্থার প্রতিদান দেবেন। চট্টগ্রামেই হয়তো ফর্মে ফিরবেন উইকেটরক্ষক এই ব্যাটার।
তবে লিটনের স্বাভাবিক ছন্দ ফিরে পাওয়া আর রান করার জন্য একটা অনুকূল পরিবেশ প্রয়োজন বলে মনে করেন পোথাস। তার অনুভব, লিটনকে বাইরের অনেক চাপ সামলাতে হয়। সামাজিক যোগাযোগমাধ্যমে লিটনকে নিয়ে নানা ব্যঙ্গ-বিদ্রুপ চলছে। তাতে করে লিটনের মানসিক চাপটা আরো বেড়েছে বলে মনে করেন পোথাস।

টাইগার কোচ বলেন, ‘লিটনের সঙ্গে কথা হয়েছে। সে ভালো অবস্থায় আছে। সমস্যা হলো লিটনের ওপর চাপটা আসে বাইরে থেকে। আমার মনে হয় লিটনকে যদি লিটনের মতো থাকতে দেই, সে তার সেরাটা দেখাতে পারবে। সোশ্যাল মিডিয়া বা মিডিয়ায় সে কী বলছে, এসব নিয়ে আমরা যদি পড়ে থাকি তার মানে আমরা ভুলে গেছি ক্রিকেটার হিসেবে সে কতটা সামর্থ্যবান। সেও একজন মানুষ। তার ওপর আস্থা রাখতে হবে। আমি প্রমিজ করছি, সে আপনাকে আস্থার প্রতিদান দেবে।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়