পররাষ্ট্রমন্ত্রী : সোমবার ২৮৫ বিজিপি সদস্যকে ফিরিয়ে নেবে মিয়ানমার

আগের সংবাদ

‘টু অ্যাবেল ফরেস্ট’ তৈরির পরিকল্পনা চলছে : হিট অফিসার বুশরার হিট অ্যাওয়ারনেস ক্যাম্পেইন

প্রকাশিত: এপ্রিল ২১, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ২১, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সারাদেশে বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ। কাঠফাটা রোদে দুঃসহ হয়ে উঠেছে জনজীবন। এমন অবস্থায় নগরবাসীকে স্বস্তি দিতে নিয়মিত ‘হিট অ্যাওয়ারনেস ক্যাম্পেইন’ চালাচ্ছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের ‘চিফ হিট অফিসার’ বুশরা আফরিন। তিনি জানিয়েছেন, তাপপ্রবাহ মোকাবিলায় ঢাকায় দুটি বনাঞ্চল তৈরির পরিকল্পনা করা হচ্ছে। একইসঙ্গে ব্যক্তি উদ্যোগেও নগরবাসীকে চলমান তাপপ্রবাহ মোকাবিলার আহ্বান জানিয়েছেন বুশরা আফরিন। গতকাল শনিবার ভোরের কাগজের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন তিনি।
‘চিফ হিট অফিসার’ হিসেবে ঢাকা উত্তর সিটি করপোরেশনে (ডিএনসিসি) নিয়োগ পাওয়ার পর দুই লাখ গাছ লাগানোর কর্মসূচির মধ্য দিয়ে কাজ শুরু করেন বুশরা আফরিন। এ সময় তিনি বলেছিলেন, আমার মূল টার্গেট তাপমাত্রা কমবে এমন পদক্ষেপ নেয়া। গাছগুলো বড় হলে তাপমাত্রা, অক্সিজেনসহ নানাদিক থেকে আমরা উপকৃত হব। এরপর থেকে গত ১ বছর ধরেই বুশরা আফরিন শহরের তাপমাত্রা কমাতে নানা ধরনের কাজ করেছেন। উত্তর সিটিকে ‘সবুজ নগরায়ন’ হিসেবে গড়ে তুলতে বিভিন্ন পরামর্শ দিয়েছেন। কপোরেশনের বন বিভাগের সঙ্গে সমন্বয় সভা, সেমিনার, অ্যাওয়ারনেস প্রোগ্রাম করেছেন। নগরের পরিত্যক্ত অবস্থায় পড়ে থাকা পার্কগুলো সংস্কারের বিষয়ে তাগাদা দিয়েছেন। এমনকি শহরকে ঠাণ্ডা রাখতে কুল জোন, কুলিং সেন্টার তৈরির নানা দিক নিয়ে কাজ করছেন।
নগরের তাপমাত্রা কমাতে ঢাকায় দুটি বনাঞ্চল তৈরির পরিকল্পনার বিষয়ে বুশরা আফরিন বলেন, ঢাকায় তাপমাত্রা কমানোর জন্য আমরা ‘টু অ্যাবেল ফরেস্ট’ অর্থাৎ দুটি বন করার চেষ্টা করছি। একটা হচ্ছে মিরপুর কল্যাণপুরের দিকে; অন্যটি বনানীর এক্সপ্রেসওয়ের পাশে। তিনি বলেন, এই বন দুটি যে শুধু নগরের হিট কমাবে তা নয়; দূষণ প্রতিরোধেও সহায়তা করবে। একই সঙ্গে তীব্র তাপপ্রবাহ কমাতে শহরের ফাঁকা জায়গাগুলোতে গাছ লাগনো হবে বলে জানান তিনি।
ঢাকায় বাস করেন প্রায় ৪ কোটি ৪২ লাখ মানুষ। তার ওপর গ্রাম থেকে এসে মানুষ প্রতিনিয়তই ঢাকায় ভিড় জমাচ্ছেন। একদিকে বাড়ছে মানুষ, অন্যদিকে ঢাকা পরিণত হচ্ছে কংক্রিটের জঙ্গলে। সেই সঙ্গে ঢাকায় কমছে সবুজ। বুশরা বলেন, ঢাকা শহরের প্রায় ৮০ শতাংশ গাছ কেটে ফেলা হয়েছে। এর ফলে নানা রকম সমস্যার সঙ্গে বাড়ছে তাপমাত্রাও। তিনি বলেন, রাজধানীর বস্তিগুলোতে পয়োনিষ্কাশন ব্যবস্থা ও খাবার পানির ঘাটতি রয়েছে। সেখানকার ঘরগুলো তৈরি ধাতু বা টিন দিয়ে। গরমে সেগুলো ভয়াবহ আকার ধারণ করে। এর সঙ্গে ঢাকার বাতাসের মান কমেছে, নানা রকম দূষণও বাড়ছে।
ঢাকা এবং আশপাশের এলাকায় তাপমাত্রা কমাতে আরো বেশি গাছ লাগানো জরুরি জানিয়ে উত্তর সিটির এই হিট অফিসার বলেন, আমাদের এখানে রাস্তার ধারে ২ লাখ গাছ লাগানোর পরিকল্পনা করা হয়। শুধু গাছ লাগালেই হবে না, সেগুলোর উপযুক্ত রক্ষণাবেক্ষণও করতে হবে। নগরে বনায়ন করা খুব জরুরি। এখানে যে ফাঁকা এবং পরিত্যক্ত জায়গাগুলো আগে সেখানে সবুজায়ন করার দিকেও আমরা নজর দিয়েছি। আমাদের এখানে আরো অনেক পার্ক এবং সবুজে ঘেরা জায়গা দরকার। তাতে তাপমাত্রা যেমন কমবে, তেমনই পাখিসহ নানা প্রাণীও ফিরে আসবে।
ব্যক্তি উদ্যোগেও নগরবাসীকে তাপপ্রবাহ মোকাবিলার আহ্বান জানিয়েছেন চিফ হিট অফিসার। বুশরা বলেন, তীব্র তাপপ্রবাহে আমরা নিজেরা যদি সচেতন থাকি- আমরা যদি বাসা থেকে বের হওয়ার আগে আমাদের ব্যাগে একটা পানির বোতল, টুপি, ফ্যান, ছাতার মতো জিনিসপত্র সঙ্গে রাখি তাহলে কিন্তু অনেকটাই নিরাপত্তা পেতে পারি।
উল্লেখ্য, তাপ কমাতে নানা কর্মসূচি পরিচালনার জন্য বুশরা আফরিনকে উত্তর সিটি করপোরেশনের ‘চিফ হিট অফিসার’ নিয়োগ দিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক অ্যাড্রিয়েন আর্শট-রকফেলার ফাউন্ডেশন রেজিলিয়েন্স সেন্টার (আর্শট-রক)। এর মাধ্যমে ঢাকা উত্তর সিটিতে এশিয়ার প্রথম শহর হিসেবে একজন চিফ হিট অফিসার নিয়োগ দেয়া হয়।
তাপমাত্রা কমাতে চিফ হিট অফিসার সরকারের বিভিন্ন কার্যক্রমকে সমন্বয় করেন। এছাড়া বিদ্যমান তাপ সুরক্ষা প্রচেষ্টাকে ত্বরান্বিত করা এবং নগরীর বাসিন্দাদের জন্য চরম তাপের ঝুঁকি এবং প্রভাব কমাতে নতুন নতুন প্রকল্প গ্রহণ ও তা বাস্তবায়ন করাও তার কাজ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়