রাজধানীতে ছাদ থেকে নিচে পড়ে নারীর মৃত্যু

আগের সংবাদ

গরমে বিপর্যস্ত জনজীবন

পরের সংবাদ

বাতাসে আগুনের হলকায় পুড়ছে দেশ : পশ্চিমাঞ্চলেই বেশি

প্রকাশিত: এপ্রিল ১৯, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ১৯, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : প্রচণ্ড গরমে জ্বলে-পুড়ে খাক হয়ে যাচ্ছে দেশে। তাপমাত্রার দিক থেকে শীর্ষে রয়েছে খুলনা বিভাগের যশোর ও চুয়াডাঙ্গা। এই বিভাগের অন্য জেলাগুলোর তাপমাত্রাও সর্বোচ্চের কাছাকাছি থাকছে। আবহাওয়া অধিদপ্তর জানায়, দেশের দক্ষিণপূর্ব অঞ্চলের তুলনায় পশ্চিমাঞ্চলেই বেশি হানা দিচ্ছে তাপপ্রবাহ। এই অঞ্চলের মানুষই বাতাসে আগুনের হলকা বেশি অনুভব করছেন। আজও ওই অঞ্চলে তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে আবহাওয়া অধিদপ্তর।
আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. তরিফুল নেওয়াজ কবির বলেন, দেশের উপর দিয়ে গত কয়েকদিন ‘হিট ওয়েভ’ (তাপপ্রবাহ) বয়ে যাচ্ছে। সারাদেশে আবহাওয়া অফিসের আওতাধীন ৪৪টি স্টেশনের মধ্যে ২৬টি স্টেশনের হিট ওয়েভ রেকর্ড করা হয়েছে। আমাদের পূর্বাভাস অনুযায়ী- ঢাকার কিছু অংশ, সিলেট, চট্টগ্রামসহ মূলত দেশের দক্ষিণাঞ্চলের দুয়েক জায়গায় বজ্রসহ বৃষ্টি হতে পারে। তবে দেশের পশ্চিমাঞ্চল রংপুর, রাজশাহী, খুলনা বিভাগের উপর দিয়ে হিটওয়েভ অব্যাহত থাকবে।
আবহাওয়া দপ্তরের তথ্য অনুযায়ী, গতকালও তাপমাত্রায় শীর্ষে ছিল যশোর ও চুয়াডাঙ্গা। উষ্ণতার পারদ ৪০ দশমিক ৪ ডিগ্রি ছুঁয়েছে এখানে। এ ছাড়া কুমারখালী ও মোংলায় তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রি। ফলে এসব এলাকা বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ। তাপপ্রবাহে খুব পিছিয়ে নেই রাজধানী ঢাকাও। গতকাল তাপমাত্রার পারদ ছিল ৩৬ দশমিক ৮ ডিগ্রিতে। সর্বোচ্চ তাপমাত্রা ৪০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস থেকে যা মাত্র ৪ দশমিক ৪ ডিগ্রি কম।
দেশের তাপমাত্রা ৩৬ ডিগ্রি সেলসিয়াস অতিক্রম করলেই তাকে ‘হিট ওয়েভ’ বলা হয়। তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেলসিয়াসের উপরে হলে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে বলে ধরে নেয়া হয়। আর ৪০ ডিগ্রির উপরে হলে বলা হয় তীব্র তাপপ্রবাহ।
আবহাওয়া অফিস জানায়, বাগেরহাট, যশোর, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া জেলাগুলোর উপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। মৃদু তাপপ্রবাহ ছিল দিনাজপুর, রাঙামাটি, চাঁদপুর, খুলনা, সাতক্ষীরা, বরিশাল ও পটুয়াখালী জেলায়। ঢাকা ও রাজশাহী বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে গেছে।
আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস বলছে, আজও তাপপ্রবাহ চলবে। তবে রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। এ সময় জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বৃদ্ধি পেতে পারেও বলে আশঙ্কা প্রকাশ করেছেন আবহাওয়া অধিদপ্তরের কর্মকর্তারা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়