রাজধানীতে ছাদ থেকে নিচে পড়ে নারীর মৃত্যু

আগের সংবাদ

গরমে বিপর্যস্ত জনজীবন

পরের সংবাদ

গোল্ডেন বুটের দৌড়ে এগিয়ে এমবাপ্পে : উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ

প্রকাশিত: এপ্রিল ১৯, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ১৯, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ইতোমধ্যেই জমে উঠেছে ইউরোপের শীর্ষ টুর্নামেন্ট উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ। গতকাল ম্যানচেস্টার সিটিকে হারিয়ে সেমিফাইনাল নিশ্চিত করেছে রিয়াল মাদ্রিদ। দিনের অপর ম্যাচে আর্সেনালকে হারিয়ে শেষ চার নিশ্চিত করেছে বায়ার্ন মিউনিখ। তবে এর আগেই বার্সেলোনাকে হারিয়ে সর্বপ্রথম লিগের সেমিফাইনাল নিশ্চিত করেছে ফরাসি ক্লাব পিএসজি। ইউরোপের চ্যাম্পিয়ন হওয়ার লড়াই যখন তুঙ্গে তখন ব্যক্তিগত অর্জন নিয়েও প্রতিদ্ব›িদ্বতায় রয়েছেন খেলোয়াড়রা। চ্যাম্পিয়ন্স লিগে এবারের আসরে সর্বোচ্চ গোলদাতা কিলিয়ান এমবাপ্পে। ফলে এখন পর্যন্ত গোল্ডেন বুট জয়ের লড়াইয়ে এগিয়ে রয়েছেন ফরাসি এই তারকা ফরোয়ার্ড। তবে তার ঘারে নিশ্বাস ফেলছেন বায়ার্ন মিউনিখের হ্যারি কেইন। শিরোপা জয়ের পাশাপাশি ব্যক্তিগত অর্জন নিয়েও লড়াইয়ে নেমেছেন দুই তারকা ফুটবলার। টুর্নামেন্টে এমবাপ্পের গোল দশ ম্যাচে ৮টি। অন্যদিকে তার ঘাড়ে নিশ্বাস ফেলা বায়ার্ন মিউনিখের হেরি কেইনের গোল সমান ম্যাচে ৭টি। টুর্নামেন্টের সেমিফাইনালে পিএসজি মুখোমুখি হবে বুরুসিয়া ডর্টমুন্ডের বিপক্ষে। অন্যদিকে বায়ার্নের প্রতিপক্ষ রিয়াল মাদ্রিদ।
আগামী ৩০ এপ্রিল সেমিফাইনালের প্রথম লেগের প্রথম ম্যাচে মুখোমুখি হবে পিএসজি ও বুরুসিয়া ডর্টমুন্ড। প্রথম লেগের দ্বিতীয় ম্যাচে ১ মে মাঠে নামবে রিয়াল মাদ্রিদ ও বায়ার্ন মিউনিখ। দ্বিতীয় লেগের ম্যাচগুলো মাঠে গড়াবে যথাক্রমে ৭ ও ৮ মে। ফলে সেমিফাইনালের ভালো করতে পারলেও এমবাপ্পে তার শ্রেষ্ঠত্ব ধরে রাখতে পারেন। আর যদি বায়ার্ন সেমিফাইনালে টুর্নামেন্ট থেকে ছিটকে যায় তবে এমবাপ্পের জন্য সেরার দৌড় আরো বেশি সহজ হবে। এদিকে এমবাপ্পে ও হ্যারি কেইনের জন্য আরো একটি শঙ্কাও রয়েছে। সেমিতে ওঠা রিয়াল মাদ্রিদের হয়ে রুদ্রিগো গোল করেছেন পাঁচটি। ফলে এই শ্রেষ্ঠত্বের লড়াইয়ে এমবাপ্পে ও হ্যারি কেইনের জন্য রুদ্রিগো একটি চ্যালেঞ্জ হতে পারে। এদিকে উভয়ের জন্য একটি স্বস্তির বিষয় হলো টুর্নামেন্টে সমান ম্যাচে ৬টি করে গোল করে সেরা হওয়ার দৌড়ে ছিলেন ম্যানচেস্টার সিটির আর্লিং হালান্ড ও অ্যাতলেটিকো মাদ্রিদের অ্যান্টনি গ্রিজমেন। তবে গতকাল রিয়াল মাদ্রিদের বিপক্ষে টাইব্রেকার শুটআউটে হেরে টুর্নামেন্টেকে বিদায় জানিয়েছে বর্তমান চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি। অন্যদিকে বুরুসিয়া ডর্টমুন্ডের বিপক্ষে হেরে ছিটকে গিয়েছে অ্যাতলেটিকো মাদ্রিদ। ফলে ম্যানসিটির আর্লিং হালান্ড ও অ্যাতলেটিকো মাদ্রিদের অ্যান্টনিও গ্রিজমেনের শ্রেষ্ঠত্বের লড়াই এখানেই শেষ হয়েছে।
সব মিলিয়ে এমবাপ্পের এ মৌসুমের পারফরম্যান্স বলে দেয় চ্যাম্পিয়নস লিগে সর্বোচ্চ গোলদাতার রেকর্ড তারই থাকছে এ মৌসুমে। মৌসুম শেষে পিএসজি ছেড়ে রিয়ালে যোগ দেয়ার কথা রয়েছে এমবাপ্পের। পিএসজি ছাড়ার ঘোষণা দেয়ার পর থেকেই তাকে মাঠে পুরো সময় খেলানো বন্ধ করে দিয়েছিলেন পিএসজি কোচ। তবে এমবাপ্পে জানিয়েছিলেন, ছেড়ে গেলেও এবারের মৌসুমে ইউরোপের শিরোপা পিএসজিকে উপহার দিয়ে তবেই যাবেন তিনি।
ইউরোপের শ্রেষ্ঠ গোলদাতার লড়াইয়ে এগিয়ে থাকা এমবাপ্পে ফরাসি টুর্নামেন্ট লিগ ওয়ানেও শ্রেষ্ঠত্ব ধরে রেখেছেন। লিগ ওয়ানে এমবাপ্পে গোল করেছেন সর্বোচ্চ ২৪টি। একইসঙ্গে নিজ ক্লাবকে রেখেছেন টেবিলের শীর্ষে; তথা শিরোপার কাছাকাছি। অন্যদিকে ঘরোয়া টুর্নামেন্ট জার্মান বুন্দেসলিগায় হ্যারি কেইনের গোল সর্বোচ্চ ৩২টি। হ্যারি কেইনের ঝলকে এবারের বুন্দেসলিগায় পাঁচ ম্যাচ হাতে রেখেই শিরোপা জিতে নেয় বায়ার্ন মিউনিখ। তার মানে ইউরোপের সেরা হওয়ার লড়াইয়ে প্রতিদ্ব›িদ্বতা মূলত সেরাদের সেরা হওয়ার লড়াই।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়