পররাষ্ট্রমন্ত্রী : সোমবার ২৮৫ বিজিপি সদস্যকে ফিরিয়ে নেবে মিয়ানমার

আগের সংবাদ

ধোনির জনপ্রিয়তার সাক্ষী হলো স্মার্ট ঘড়ি

প্রকাশিত: এপ্রিল ২১, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ২১, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ভারতীয় ক্রিকেটসহ বিশ্ব ক্রিকেটের জনপ্রিয় মুখ মাহেন্দ্র সিং ধোনি। এক সময়ের দাপুটে এই উইকেট কিপার ব্যাটার সময়ের পালাবদলে ক্যারিয়ারের বেলাভূমিতে এসে পৌঁছালেও এখনও যে ফুরিয়ে যাননি তার প্রমাণ দিয়েছেন গতকাল। বিশ্বের প্রথম ও একমাত্র ক্রিকেটার হিসেবে আইপিএলের সর্বকালীন রেকর্ডে জায়গা করে নিয়েছেন চেন্নাই সুপার কিংস এই উইকেটরক্ষক। অবসর নিলেও এখনও বেশ জনপ্রিয় তিনি। ব্যাট হাতে তার মাঠে পা রাখা মানেই ব্যাপক শোরগোল। ধোনি ধোনি সেøাগানে মুখরিত হতে থাকে স্টেডিয়ামের গ্যালারি। আর ধোনি ভক্তদের কান ফাটানো সেই আওয়াজকে ‘নয়েজ এলার্ট’ হিসেবে দেখাল স্মার্ট ঘড়ি।
লখনৌর শ্রী অটল বিহারি বাজপেয়ী ক্রিকেট স্টেডিয়ামে গতকাল মুখোমুখি হয়েছিল চেন্নাই সুপার কিংস ও লখনৌ সুপার জায়ান্টস। এই ম্যাচে ধোনি মাঠে নামতেই সেøাগানে উত্তাল হয়ে ওঠে লখনৌর ঘরের মাঠ। ধোনি… ধোনি সেøাগানে মেতে ওঠে গ্যালারি। টানা ১০ মিনিট স্টেডিয়ামজুড়ে ‘ধোনি.. ধোনি’ রব চলতে থাকে। দর্শকদের উন্মাদনার এই সময়টায় ২২ গজে ব্যাট হাতে চার-ছক্কার বাজিমাত দেখাছিলেন ভারতীয় কিংবদন্তি। মাত্র ৯ বল মোকাবিলা করে ২ ছক্কা ও ৩ চারের মারে করেছেন ২৮ রান। আর এতেই আইপিএলের ইতিহাসে প্রথম উইকেটকিপার ব্যাটার হিসেবে ৫ হাজার রান পূর্ণ করেন ধোনি। আইপিএলে ধোনির সবমিলিয়ে রান ৫১৬৯ রান। ২৫৭টি ম্যাচের ২২৩টি ইনিংসে ব্যাট করে এই রান সংগ্রহ করেছেন তিনি। তবে ২৫৭টি ম্যাচের মধ্যে ধোনি উইকেটকিপিং করেছেন ২৫০টি ইনিংসে। অর্থাৎ, ৭টি ম্যাচে তিনি উইকেটকিপিং করেননি। উইকেটকিপার হিসেবে মাঠে নামা ম্যাচে ব্যাট করতে নেমে ধোনি ৫ হাজার রানের মাইলফলক টপকান গতকাল। যদিও ওই ম্যাচটি আট উইকেটের ব্যবধানে হেরেছে ধোনিরা।
অন্যদিকে নিজের স্মার্ট ঘড়িতে ধোনির জনপ্রিয়তার নমুনা দেখেছেন লখনৌর ওপেনার কুইন্টন ডি ককের স্ত্রী শাশা ডি কক। যেখানে মানুষের চিৎকার ধরা দেয় ‘নয়েজ এলার্ট’ হিসেবে।
ধোনি ব্যাট করতে নামার সময়ের পরিস্থিতি কেমন ছিল, নিজের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টের স্টোরিতে সেটি শেয়ার করেছেন শাশা ডি কক। তার পোস্ট করা ছবিতে দেখা গেছে স্মার্ট ঘড়িতে লেখা উঠেছে, ‘লাউড এনভায়রনমেন্ট (চিৎকার চেঁচামেচিপূর্ণ পরিবেশ)। সাউন্ড লেভেল হিট ৯৫ ডেসিবেল (শব্দের মাত্রা ৯৫ ডেসিবেল ছুঁয়েছে)। এমন অবস্থায় ১০ মিনিট থাকলে আপনার শ্রবণক্ষমতা সাময়িকভাবে হারাতে পারে।’
এদিকে ধোনিময় এই ম্যাচে ধোনির করা আইপিএলের ইতিহাসে উইকেটকিপার ব্যাটার হিসেবে সবচেয়ে বেশি পঞ্চাশোর্ধ্ব রানের ইনিংস খেলার রেকর্ডটি তারই সামনে ভেঙে দিয়েছেন লখনৌ সুপার জায়ান্টসের হয়ে খেলতে নামা লোকেশ রাহুল।
গতকালের করা ৮২ রানসহ সবমিলিয়ে আইপিএলে এটি ছিল তার ২৫তম পঞ্চাশোর্ধ্ব রানের ইনিংস। এতদিন মহেন্দ্র সিং ধোনির দখলে ছিল ওই রেকর্ডটি। ২৫৭ আইপিএল ম্যাচে ২৪ বার ন্যূনতম ৫০ রানের ইনিংস খেলেছেন ধোনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়