গ্রামীণ ব্যাংকের ৩ কর্মকর্তার বিরুদ্ধে দুদকের মামলা : অর্থ আত্মসাৎ

আগের সংবাদ

মন্ত্রী-এমপির হস্তক্ষেপে লাগাম

পরের সংবাদ

লোকসান নিয়ে আবার চালু জেজেআই মিল

প্রকাশিত: এপ্রিল ১৮, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ১৮, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

নওয়াপাড়া (যশোর) প্রতিনিধি : দীর্ঘ সাড়ে তিন বছর বন্ধ থাকার পর কোনোমতে চালু হয়েছে শিল্পাঞ্চল নওয়াপাড়ার রাষ্ট্রায়ত্ত পাটকল যশোর জুট ইন্ড্রাস্ট্রিজ লি. (জেজেআই)। তবে রাষ্ট্রীয় ব্যবস্থাপনায় নয়, ইজারার মাধ্যমে আকিজ জুট পার্ক নামে চালু হয়েছে মিলটি। লোকসানে বন্ধ হয়ে যাওয়া প্রতিষ্ঠানটিকে লাভজনক করতে নানা পরিকল্পনা নিয়েছে কর্তৃপক্ষ। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, লোকসানের কারণ দেখিয়ে ২০২০ সালের ২ জুলাই নওয়াপাড়ার জেজেআই ও কার্পেটিং জুট মিল বন্ধ করে দেয় বিজেএমসি। এর ফলে চাকরি হারান প্রায় ৬ হাজার স্থায়ী ও অস্থায়ী শ্রমিক। লিজের মাধ্যমে আধুনিকায়ন করে ৩ মাসের মধ্যে মিলগুলো আবার চালু করার ঘোষণা দিয়েছিল বিজেএমসি। কিন্তু ধীরগতিতে পড়ে সেই প্রক্রিয়া।
মিল সূত্রে জানা গেছে, গত বছর ১১ নভেম্বর জেজেআই মিল বর্তমান আকিজ জুট পার্কে সীমিত পরিসরে উৎপাদন শুরু হয়। বর্তমানে দুই শিফটে স্যাকিন ও হেসিয়ান মিলে ৬১টি তাঁত মেশিন চালানো হচ্ছে। মিলটিতে তাঁত মেশিন রয়েছে ৪৬১টি। নিয়োগ করা হয়েছে প্রায় ৫০০ শ্রমিক। আর গত ৩ মাস ধরে পরীক্ষামূলকভাবে পাটপণ্য উৎপাদন করা হচ্ছে জেজেআই জুট মিলে। বর্তমানে সেখানে মাত্র ২৮০ জন শ্রমিক কাজ করছেন। ৪৬১টি তাঁত মেশিনের সব চালু করা হয়নি।
সরজমিন দেখা যায়, আকিজ জুট পার্কে ৩ মাস ধরে কাজ করছেন নাজমা বেগম (৩৫)। তিনি ফিনিশিং ডিপার্টমেন্টে বান্ডিল ম্যানের কাজ করে। শুরুতে ২৬০ টাকা দৈনিক হাজিরায় কাজ শুরু করলেও বর্তমানে তার দৈনিক মজুরি দাঁড়িয়েছে হাজিরা বোনাসসহ ৩১০ টাকা। সপ্তাহে প্রতিদিন কাজ করলে মজুরির সঙ্গে ২০০ টাকা হাজিরা বোনাস পাওয়া যায়। তিনি জানান, টানা তিন বছর মিল বন্ধ থাকার পর সরকার আকিজ গ্রুপকে মিল ভাড়া দিয়েছে। এখন আমি তাদের অধীনে দৈনিক হাজিরায় কাজ করছি। এতে আমার সংসার মোটামুটি চলছে।
আকিজ জুট পার্কের লেবার অ্যান্ড ওয়েলফেয়ার কর্মকর্তা মো. রাজিব হাসান বলেন, ৩০ বছরের চুক্তিতে আকিজ গ্রুপ জেজেআই মিলটি লিজ নিয়েছে। আমরা বর্তমানে ২৫ জন কর্মকর্তা-কর্মচারী এটি দেখাশোনার নিয়োজিত রয়েছি। এছাড়া ২৫ জন নিরাপত্তাকর্মী রয়েছে।

আকিজ জুট পার্কের মহাব্যাবস্থাপক মো. হোসেন খান জানান, বন্ধ জেজেআই জুট মিল ৩০ বছরের জন্য লিজ নিয়েছে আকিজ গ্রুপ। গত বছর ১১ নভেম্বর বাণিজ্যিকভাবে উৎপাদন শুরু করা হয়। তবে চলতি মাসের ১৪ মার্চ প্রধানমন্ত্রী আনুষ্ঠানিকভাবে এর কার্যক্রম উদ্বোধন করেন। তিনি আরও বলেন, বর্তমানে মিলটিতে ৫০০ শ্রমিক দৈনিক মজুরি ভিত্তিতে কাজ করছে। দৈনিক ৭ টন সুতা ও বস্তা উৎপাদন করা সম্ভব হচ্ছে। তবে এ উৎপাদন দিনদিন বৃদ্ধি পাবে। কিন্তু আমাদের টার্গেট রয়েছে ১০০ টন। আশা করি, চলতি বছর শেষের দিকে আমরা এই লক্ষ্যে পৌঁছাতে পারব। আরও শ্রমিক নিয়োগ করার পরিকল্পনা রয়েছে। এছাড়া নতুন মেশিন বসানো হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়