পররাষ্ট্রমন্ত্রী : সোমবার ২৮৫ বিজিপি সদস্যকে ফিরিয়ে নেবে মিয়ানমার

আগের সংবাদ

খুলনায় নদী মেলা : দক্ষিণ পশ্চিম উপকূল অঞ্চলের নদনদী রক্ষার উদ্যোগ

প্রকাশিত: এপ্রিল ২১, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ২১, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

শেখ মাহতাব হোসেন, ডুমুরিয়া (খুলনা) থেকে : খুলনা শিল্পকলা একাডেমিতে গতকাল শনিবার সকালে নদী মেলা উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
এতে সভাপতিত্ব করেন উত্তরণ পরিচালক শহিদুল ইসলাম। নদী মেলা উদ্বোধন করেন প্রধান অতিথি ভূমি মন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ। অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন জাতীয় সংসদ সদস্য আ ফ ম রুহুল হক, মো. রশীদুজ্জান, এনামুল হক বাবুল, ফিরোজ আহমেদ স্বপন, মো. আশরাফুজ্জামান, আজিজুল ইসলাম, লায়লা পারভীন সেঁজুতি। আরো বক্তব্য রাখেন সিইজি আআই এস উপনির্বাহী মোতালেব হোসাইন সরকার, আইডব্লিউএমের পরিচালক সোহেল মাসুদ, বাপাউবোর দক্ষিণ-পশ্চিম অঞ্চলের প্রধান প্রকৌশলী বিদ্যুৎ কুমার সাহা প্রমুখ।
বক্তারা বলেন, ৩৫ বছর মেয়াদি উদ্যোগে কপোতাক্ষ নদের নিম্নাংশের (ডাউন স্ট্রিম) খাট বিলে (পাখিমারা, হরিহরনগর, রাজাপুর, হরিণখোলা, দলুয়া ও জালালপুর) পলি ব্যবস্থাপনা, জোয়ার ও অটোয় প্রবাহিত নিট পানির পরিমাণ (টাইডাল প্রিজম) বাড়ানো ও নিষ্কাশন ক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে জোয়ার-ভাটা নদী ব্যবস্থাপনা (টিআরএম) কার্যক্রম চালানো হবে। এছাড়া এই উদ্যোগের অংশ হিসেবে ড্রেজিং করে নদীর গভীরতা বৃদ্ধি (ক্যাপিটাল ড্রেজিং), খাল খনন ও নদীর পাড়ে স্বল্প-উচ্চতার বাঁধ নির্মাণ ইত্যাদি কার্যক্রম পরিচালনা করা হবে। অনুষ্ঠান সঞ্চালনা করেন মনিরুজ্জামান জোয়ারদার।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়