গ্রামীণ ব্যাংকের ৩ কর্মকর্তার বিরুদ্ধে দুদকের মামলা : অর্থ আত্মসাৎ

আগের সংবাদ

মন্ত্রী-এমপির হস্তক্ষেপে লাগাম

পরের সংবাদ

মেসিকে টেক্কা দিয়ে হ্যাটট্রিকে এগিয়ে রোনালদো

প্রকাশিত: এপ্রিল ১৮, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ১৮, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ফুটবল জগতের দুই নক্ষত্র লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদো, এই ফুটবলীয় দ্বৈরথের সূচনার সময়টা প্রায় দুই দশক আগে। অভিষেকের পর থেকে একে অপরকে দলীয় ও ব্যক্তিগত অর্জনে টেক্কা দিয়েছেন, এখনো দিয়ে যাচ্ছেন। যেখানে আলাদাভাবে শ্রেষ্ঠত্বের চূড়া ছুঁয়েছেন দুজনই।
এমনকি ব্যক্তিগত মাইলফলকের টালিখাতায়ও কোথাও মেসির শ্রেষ্ঠত্ব, আবার কোথাও মেসিকে পেছনে ফেলেছেন রোনালদো। তবে একজায়গায় এসে মেসিকে পেছনে ফেলেছেন ‘দি ওয়াইন’ খ্যাত পর্তুগিজ মহাতারকা রোনালদো। সর্বশেষ সৌদি লিগে এবারের মৌসুমে তিনদিনের ব্যবধানে দু-দুবার হ্যাটট্রিক করে ক্যারিয়ারে সবচেয়ে বেশি হ্যাটট্রিকের তালিকায় নিজের দাপট দেখাচ্ছেন ‘সিআরসেভেন’।
রোনালদোকে নিয়ে একটা কথা প্রায়ই বলা হয়, তা হলো ‘উই আর নট স্লোয়িং ডাউন’, ৩৯ বছর বয়সেও পুরোদমে মাঠ চষে বেড়িয়ে ঠিক এ কথাটাই প্রমাণ করে যাচ্ছেন ‘গোলমেশিনখ্যাত’ এ ফুটবলার । সর্বশেষ গত মঙ্গলবার রাতে সৌদি প্রো লিগে আবহা’র বিপক্ষে রোনালদোর হ্যাটট্রিকে ৮-০ গোলের বড় জয় পায় আল নাসর। মাত্র তিনদিন আগে আল তা’ঈ এফসির বিপক্ষেও তিন গোল করেন তিনি । আল আবহা’র বিপক্ষে ওই ম্যাচে ৪২ মিনিটে হ্যাটট্রিক পূর্ণ করেন রোনালদো। তাতে সব মিলিয়ে পর্তুগাল অধিনায়কের ক্যারিয়ারে ৬৫তম হ্যাটট্রিক এটি। ফুটবল ইতিহাসে সর্বাধিক হ্যাটট্রিকের তালিকায় দুইয়ে রোনালদো। শীর্ষে থাকা প্রয়াত ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলে’র হ্যাটট্রিক ৯২টি। তালিকার তিনে থাকা লিওনেল মেসির হ্যাটট্রিক সংখ্যা ৫৭। এছাড়া ক্রিস্টিয়ানো রোনালদো ৬৫ তম হ্যাটট্রিকের মধ্যে ৩০টি হ্যাটট্রিক করেছেন বয়স ত্রিশ ছোঁয়ার আগে। ত্রিশ পার করে করেছেন আরও ৩৫টি হ্যাটট্রিক। অর্থাৎ বয়স বাড়ার সঙ্গে সঙ্গে রোনালদোও যেন আরও ক্ষুরধার হচ্ছেন, যেখানে রোনালদোর চিরপ্রতিদ্ব›দ্বী মেসির ক্যারিয়ারে হ্যাটট্রিকসংখ্যা ৫৭টি। রোনালদো ৫৭টি হ্যাটট্রিক করেছেন ক্লাব ফুটবলে, বাকি ১০টি হ্যাটট্রিক পর্তুগালের জার্সিতে। ক্লাব ফুটবলে মেসির হ্যাটট্রিকসংখ্যা ৪৮টি। ৯টি হ্যাটট্রিক করেছেন আর্জেন্টিনার জার্সিতে। শীর্ষ ১০ হ্যাটট্রিকারী খেলোয়াড়দের তালিকায় এরপরে আছেন রবার্ট লেভানদোভস্কি, মেসি সতীর্থ লুইস সুয়ারেজ, হ্যারি কেইন, মারিও গোমেজ,সার্জিও অ্যাগুয়েরো, জলাতান ইব্রাহিমোভিচ ও এদিনসন কাভানির নাম।
ইংলিশ ক্লাব ম্যানচেস্টার থেকেই শুরু হয়েছিল ক্রিস্টিয়ানো রোনালদোর শ্রেষ্ঠত্বের যাত্রার। স্পোর্টিং সিপি থেকে ২০০৩ সালে ম্যানচেস্টার ইউনাইটেডে আসেন রোনালদো আর এসেই পাখা মেলতে থাকেন ধীরে ধীরে । ২০০৮ সালে ম্যানচেস্টার ইউনাইটেডে থাকতেই নিজের প্রথম ব্যালন ডি’অর জয় করেন। ক্যারিয়ারের প্রথম হ্যাটট্রিকও করেন ম্যানচেস্টার ইউনাইটেডে খেলার সময়। ২০০৮ সালে নিউক্যাসল ইউনাইটেডের বিপক্ষে প্রথম হ্যাটট্রিকের স্বাদ পান। ম্যানচেস্টার ইউনাইটেডে প্রথম দফায় ২০০৩ থেকে ২০০৯ সাল পর্যন্ত খেলেন রোনালদো। সে সময়ে রোনালদো ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে একটি হ্যাটট্রিক করেছিলেন। ২০২১ এ যখন আবার ফিরলেন ততদিনে রোনালদোর হ্যাটট্রিক সংখ্যা ৫৮ টি! মাঝখানের ১৩ বছরে রোনালদো ভেঙ্গেচুড়ে দিয়েছেন ফুটবল ইতিহাসের অজস্র রেকর্ড। ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা রোনালদোর চেয়ে বেশি হ্যাটট্রিকও নেই এই গ্রহের কোন ফুটবলারের। তার নিকটতম প্রতিদ্ব›দ্বী যিনি তাকে বলা হয় ভিনগ্রহের ফুটবলার সেই মেসির হ্যাটট্রিক সংখ্যাও এখন ৫৭ টি।
ক্যারিয়ারের শুরুতে মেসির হ্যাটট্রিক কিন্তু রোনালদোর আগে। ২০০৭ সালে প্রথম হ্যাটট্রিক পান মেসি, যেটি তিনি পেয়েছিলেন ‘এল ক্লাসিকো’তে রিয়াল মাদ্রিদের বিপক্ষে। এর পর থেকে ২০০৮ সাল বাদে প্রতিবছর ন্যূনতম একটি হ্যাটট্রিক পেয়েছেন আর্জেন্টাইন মহাতারকা। তবে ২০২০ সালের পর থেকে তাঁর হ্যাটট্রিকে ভাটা পড়েছে। গত প্রায় ৪ বছরে মেসি বছরপ্রতি হ্যাটট্রিক করেছেন একটি। তবে বার্সা ছাড়ার পর আর হ্যাটট্রিক পাননি। পিএসজির দুই বছরেও হ্যাটট্রিকখরা কাটেনি মেসির। এমনকি ২০২০-২১ মৌসুম থেকে ক্লাবের হয়ে আর কোনো হ্যাটট্রিক নেই তাঁর, যেখানে ওই সময়ে রোনালদোর হ্যাটট্রিকসংখ্যা দাড়ায় ৯। যেখানে তার ক্যারিয়ারে হ্যাটট্রিকের বছর ছিল ২০১২ সাল। সে বছর ‘এলএমটেন’ সব মিলিয়ে ৯টি হ্যাটট্রিক পেয়েছেন। ২০১০, ২০১১ ও ২০১৬ সালে পেয়েছে ৬টি করে হ্যাটট্রিক। আর সব মিলিয়ে ৫৭ হ্যাটট্রিকের ৪৮টিই মেসি পেয়েছেন ক্লাবের হয়ে।
৯টি পেয়েছেন জাতীয় দলের জার্সিতে। ম্যাচপ্রতি হ্যাটট্রিকে অবশ্য রোনালদোর চেয়ে মেসিই এগিয়ে আছেন। প্রতি ১৮.২ ম্যাচে একটি করে হ্যাটট্রিক করেছেন ইন্টার মায়ামি তারকা। আর রোনালদো প্রতি ১৮.৭ ম্যাচে করেছেন একটি করে হ্যাট্রটিক। ইউরোপীয় প্রতিযোগিতায়ও হ্যাটট্রিকসংখ্যায় লড়াই আছে এই দুজনের। তবে এ লড়াইয়ে সমতায় আছেন তাঁরা। দুজনই পেয়েছেন ৮টি করে হ্যাটট্রিক।
তবে এখন রোনালদো আর মেসি দুইজনেই আছে ক্যারিয়ারের শেষের দিকে। তবে মেসির জন্য বাকি ৮টি হ্যাটট্রিক করা অতটা সহজ হবে না। কারণ, খেলার মাঠে তেমন একটা গোলের দেখা পাচ্ছেন না আর্জেন্টাইন বিশ্বকাপজয়ী এ তারকা। সর্বশেষ ২০২৩ সালের মার্চে হ্যাটট্রিক পেয়েছিলেন ইন্টার মিয়ামি তারকা মেসি। এরপর তো এক বছর হ্যাটট্রিক ছাড়া পার করছেন ৮ বারের ব্যালন ডি’অর জয়ী তারকা। যেখানে চলতি মৌসুমে সৌদি প্রো লিগে সর্বোচ্চ ২৯ গোল করেছেন রোনালদো। সব প্রতিযোগিতা মিলে আল নাসরের হয়ে পর্তুগিজ তারকার গোলের সংখ্যা ৪০ এর কোটা ছাড়িয়েছে। অন্যদিকে যুক্তরাষ্ট্রের মেজর লিগ সকারে নাম লেখানোর পর চলতি বছর বেশ ভালোভাবেই শুরু করেছেন মেসি। এখন পর্যন্ত জাদুকরী পায়ে গোল করেছেন ৫টি। তবে বর্তমানে হ্যামস্ট্রিং চোটে পড়ে মাঠের বাইরে আছেন মেসি। যে কারণে মাঠে বেশ একটা সুবিধা করতে পারছেন না আর্জেন্টাইন এ কিংবদন্তি খেলোয়াড়। তবে চিরপরিবর্তনীয় এ পৃথিবীতে যেখানে সবকিছু সময়ের ওপর নির্ভরশীল সেখানে আপাত সময়ের জন্য না হয় রোনালদোকে হ্র্যাটট্রিকের জাদুতে এগিয়ে রাখা যাক আর সেই সাথে এটাও দেখা যাক শেষপর্যন্ত মেসি-রোনালদোর দ্বৈরথ কোথায় গিয়ে থামে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়