গ্রামীণ ব্যাংকের ৩ কর্মকর্তার বিরুদ্ধে দুদকের মামলা : অর্থ আত্মসাৎ

আগের সংবাদ

মন্ত্রী-এমপির হস্তক্ষেপে লাগাম

পরের সংবাদ

বাবরের সামনে তিন মাইলফলক

প্রকাশিত: এপ্রিল ১৮, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ১৮, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : প্রায় চার মাস পরে পাকিস্তানের ক্রিকেটে অধিনায়কত্ব ফিরে পেয়েছেন বাবর আজম। অধিনায়কত্ব ফিরে পাওয়ার পর আজ প্রথমবারের মতো নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে মাঠে নামবেন এই অধিনায়ক। পাকিস্তানের ক্রিকেটে অধিনায়ক হিসেবে প্রত্যাবর্তনের দিনে বাবরের সামনে হাতছানি দিচ্ছে তিনটি মাইলফলক। রেকর্ড তিনটি হলো- আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি জয়, অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি রান এবং ব্যাটারদের মধ্যে সবচেয়ে বেশি রান।
আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এই মুহূর্তে অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি ম্যাচ জিতেছেন উগান্ডার ব্রায়ান মাসাবা। তার নেতৃত্বে ৫৬ ম্যাচের ৪৪টিতেই জিতেছে পূর্ব আফ্রিকার দেশটি। ১৯৯৮ সালে আইসিসির সহযোগী সদস্য হওয়া উগান্ডা টি-টোয়েন্টি মর্যাদা পেয়েছে ২০১৮ সালে। তখন থেকে এ পর্যন্ত দলটি খেলেছে ৯১ ম্যাচ, এর মধ্যে ৫৬টিতে অধিনায়কত্ব করেছেন মাসাবা। ৩২ বছর বয়সি এই বোলারের নেতৃত্বেই প্রথমবার টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্বে জায়গা করে নিয়েছে উগান্ডা। বিশ্বকাপ বাছাইয়ে হারিয়ে দিয়েছে জিম্বাবুয়েকে, যা ছিল কোনো টেস্ট খেলুড়ে বা আইসিসি পূর্ণ সদস্যভুক্ত দলের বিপক্ষে তাদের প্রথম জয়।
অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি টি-টোয়েন্টি ম্যাচ জেতায় উগান্ডার মাসাবার পর যৌথভাবে দুইয়ে আছেন আফগানিস্তানের আগসর আফগান, পাকিস্তানের বাবর আজম ও ইংল্যান্ডের এউইন মরগান। প্রত্যেকেই অধিনায়কের ভূমিকায় ৪২টি করে ম্যাচ জিতেছেন। আফগান ও মরগান অনেক আগেই অবসরে গেছেন। তাই শীঘ্রই মাসাবার রেকর্ড ভাঙার সম্ভাবনা আছে শুধু বাবরের। নিউজিল্যান্ডের বিপক্ষে পাকিস্তানের টি-টোয়েন্টি সিরিজটা ৫ ম্যাচের। এর ৩টিতে জিতলেই বাবর হয়ে যাবেন সবচেয়ে বেশি ম্যাচ জেতা টি-টোয়েন্টি অধিনায়ক, সঙ্গে পাকিস্তানও সিরিজ জিতে যাবে।
এদিকে ব্যাট হাতে ভালো করতে পারলে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজেই বাবর হয়ে যেতে পারেন আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি রান করা ব্যাটসম্যান। ২২৩৬ রান নিয়ে এ তালিকায় এখন শীর্ষে আছেন অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক অ্যারন ফিঞ্চ। ২১৯৫ রান নিয়ে বাবর আছেন দুইয়ে। তিনে থাকা কেইন উইলিয়ামসনের রান ২১২৫। কিন্তু গুজরাট টাইটানসের হয়ে আইপিএল নিয়ে ব্যস্ত থাকায় উইলিয়ামসনকে পাকিস্তান সফরের দলে রাখেনি নিউজিল্যান্ড ক্রিকেট। তাই বাবরের আপাতত কোনো প্রতিদ্ব›দ্বী নেই। মাইকেল ব্রেসওয়েলের নেতৃত্বে পাকিস্তানে যাওয়া কিউইদের দ্বিতীয় সারির দলের বিপক্ষে ৫ ম্যাচে ৪২ রান করতে পারলেই শীর্ষে পৌঁছে যাবেন বাবর।
এমনকি এই সিরিজেই আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বাবর ছাড়িয়ে যেতে পারেন বিরাট কোহলিকে। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ৪০৩৭ রান নিয়ে কোহলি আছেন শীর্ষে। ৩৯৭৪ রান নিয়ে দুইয়ে আছেন ভারতের অধিনায়ক ও কোহলির সতীর্থ রোহিত শর্মা। তিনে থাকা বাবরের রান ৩৬৯৮।
রোহিতকে ছাড়িয়ে যেতে বাবরের দরকার ২৭৭ আর কোহলিকে টপকে চূড়ায় উঠতে দরকার ৩৪০। কাজটা বেশ কঠিন মনে হলেও নিউজিল্যান্ডের দ্বিতীয় সারির বোলিং লাইন আপের বিপক্ষে ঘরের মাঠে ৫ ম্যাচের সিরিজে ৩৪০ রান করা বাবরের জন্য অসম্ভব কিছু নয়। আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্যারিয়ারে বাবরের ব্যাটিং গড় ৪১.৫৫। কোহলিকে টপকাতে হলে নিউজিল্যান্ডের বিপক্ষে ৬৮.০০ গড়ে রান করতে হবে তাকে। এই সিরিজে না হলেও টি-টোয়েন্টি বিশ্বকাপের আগেই কোহলিকে ছাড়িয়ে যাওয়ার জোর সম্ভাবনা আছে বাবরের। আইপিএলে ডুবে থাকা ভারতের টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে কোনো ম্যাচ নেই। বিপরীতে বিশ্বকাপের আগে পাকিস্তান খেলবে ১২টি ম্যাচ। ১২ ম্যাচে ২৮.৩৩ গড়ে রান করলেই ৩৪০ রান হয়ে যাবে বাবরের। সেটা হলে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে শীর্ষ রান সংগ্রাহক হয়ে বিশ্বকাপ খেলতে যেতে পারবেন পাকিস্তান অধিনায়ক।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়