গ্রামীণ ব্যাংকের ৩ কর্মকর্তার বিরুদ্ধে দুদকের মামলা : অর্থ আত্মসাৎ

আগের সংবাদ

মন্ত্রী-এমপির হস্তক্ষেপে লাগাম

পরের সংবাদ

দেশব্যাপী ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত

প্রকাশিত: এপ্রিল ১৮, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ১৮, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : জাতীয় পতাকা ও দলীয় পতাকা উত্তোলনের মধ্যে দিয়ে সারাদেশে পালিত হয়েছে ঐতিহাসিক মুজিবনগর দিবস। দিবসটি উপলক্ষে স্থানীয় আওয়ামী লীগ ও প্রশাসনের উদ্যোগে জাতির পিতা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, দোয়া মাহফিল ও আলোচনা সভার আয়োজন করা হয়। গতকাল বুধবার স্থানীয় আওয়ামী লীগ ও প্রশাসন এই কর্মসূচি পালন করে। বিস্তারিত প্রতিনিধিদের পাঠানো খবর-
নাটোর : নানা কর্মসূচির মধ্য দিয়ে নাটোরে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে বুধবার সকালে কালেক্টরেট ভবনের সামনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। পুষ্পমাল্য প্রদান শেষে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসক আবু নাছের ভুঞার সভাপতিত্বে আলোচনা সভায় উপস্থিত ছিলেন- পুলিশ সুপার তারিকুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মাছুদুর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার শরিফুল ইসলাম ও অতিরিক্ত পুলিশ সুপার শারমিন সুলতানা নেলী, পৌর মেয়র উমা চৌধুরি জলিসহ বিভিন্ন সরকারি কর্মকর্তা ও রাজনৈতিক ব্যক্তি। অপরদিকে জেলা আওয়ামী লীগের আয়োজনে শহরের কান্দিভাটার জেলা আওয়ামী লীগের অস্থায়ী কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, দোয়া মাহফিল ও আলোচনা সভার আয়োজন করা হয়। এ সময় জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সদর উপজেলা চেয়ারম্যান শরিফুল ইসলাম রমজান, যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মালেক শেখ, পৌর আওয়ামী লীগ সভাপতি সৈয়দ মোস্তাক আলী মুকুলসহ দলের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।
কুষ্টিয়া : স্বাধীন বাংলার অস্থায়ী মুজিবনগর সরকার গঠন হওয়ার পর ১৯৭১ সালের ১৭ এপ্রিল সাবেক কুষ্টিয়া জেলার মহকুমা মেহেপুরের মুজিবনগর (পূর্বের বৈধ্যনাত তলা) একটি অস্থায়ী সরকার শপথ গ্রহণ করেন। এ সরকারের নেতৃত্বে ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের বিনিময়ে বাংলাদেশ স্বাধীন হয়। সেদিন থেকে ১৭ এপ্রিল ঐতিহাসিক মুজিবনগর দিবস হিসেবে পালিত হয়। এ উপলক্ষে গতকাল বুধবার সকালে জেলা প্রশাসনের উদ্যোগে বঙ্গবন্ধুর ভাস্কর্যে পুষ্পমাল্য অর্পণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসক মো. এহেতেশাম রেজার সভাপতিত্বে আলোচনা সভায় মুক্তিযোদ্ধা, রাজনীতিবিদ, সাংবাদিকসহ বিভিন্ন পেশাজীবীর মানুষ উপস্থিত ছিলেন।
নড়াইল : নড়াইলে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত হয়েছে। বুধবার সরকারি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রসহ (টিটিসি) জেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে দিবসের তাৎপর্য তুলে ধরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। আলোচনা সভায় বীর মুক্তিযোদ্ধা ও আওয়ামী লীগ নেতারা নতুন প্রজন্মকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশে সরকার গঠন এবং মুজিবনগরের পতিœতলায় বাংলাদেশ সরকারের অস্থায়ী রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীসহ মন্ত্রীদের শপথগ্রহণের বিষয়টি তুলে ধরেন। এ উপলক্ষে সকাল ১০টায় সরকারি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে (টিটিসি) অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন নড়াইল পৌরসভার মেয়র আঞ্জুমান আরা। টিটিসির অধ্যক্ষ আবুল বাসার আল মামুন সিদ্দিকীর সভাপতিত্বে অন্যদের মধ্যে জেলা আওয়ামী লীগের মুক্তিযোদ্ধাবিষয়ক সম্পাদক বীর মুক্তিযোদ্ধা সাইফুর রহমান হিলু ও বিশিষ্ট সাংবাদিক বীর মুক্তিযোদ্ধা এনামুল কবীর টুকু উপস্থিত ছিলেন। এছাড়া সকালে জেলা আওয়ামী লীগ কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন এবং জেলা প্রশাসনের আয়োজনে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়।
বেড়া (পাবনা) : ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে বেড়া উপজেলা প্রশাসনের আয়োজনে গতকাল বুধবার উপজেলা পরিষদ সভাকক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মোরশেদুল ইসলাম। এ সময় সভায় উপস্থিত ছিলেন- সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার, বীর মুক্তিযোদ্ধা আলহাজ মো. ইসহাক আলী, বেড়া সরকারি ডিগ্রি কলেজের সাবেক অধ্যক্ষ জাফরল্লাহ দুলাল, বেড়া প্রেস ক্লাবের সভাপতি আব্দুল হান্নান, সহকারী কমিশনার (ভূমি) রিজু তামান্না, উপজেলা কৃষি কর্মকর্তা নুসরাত কবীরসহ বিভিন্ন স্কুলের শিক্ষক, উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারী এবং বিভিন্ন মিডিয়ার সাংবাদিকরা। অনুষ্ঠানে সবাই ’৭১ সালে মুক্তিযুদ্ধের সময় মুজিবনগর সরকারের ভূমিকা নিয়ে এবং মুক্তিযোদ্ধাদের ত্যাগের কথা আলোচনা করেন।
রায়পুর (ল²ীপুর) : রায়পুর উপজেলা প্রশাসনের আয়োজনে ঐতিহাসিক মুজিবনগর দিবস ও বাংলাদেশের স্বাধীনতা শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার বেলা ১১টায় উপজেলা প্রশাসন সম্মেলন কক্ষে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. ইমরান খানের সভাপতিত্বে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এ সময় উপস্থিত ছিলেন- রায়পুর পৌর মেয়র গিয়াস উদ্দিন রুবেল ভাট, রায়পুর প্রেস ক্লাবের সাবেক সভাপতি শংকর মজুমদার, উপজেলা প্রকৌশলী সুমন মুন্সি, বীর মুক্তিযোদ্ধা শফি উল্যা, ডাক্তার মঞ্জুরুল আালম, রাজনৈতিক ব্যক্তিত্ব, প্রশসনিক কর্মকর্তা ও গণ্যমান্য ব্যক্তিরা। ঐতিহাসিক মুজিবনগর দিবসের গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরে বক্তারা বলেন, বাংলাদেশের গৌরবময় স্বাধীনতার এক অনন্য উজ্জ্বল দৃষ্টান্ত এই মুজিবনগর। অপর দিকে ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে উপজেলা আওয়ামী লীগ ও তার অঙ্গসংগঠন বিকাল ৪টায় দলীয় কার্যালয়ে আলোচনা সভার আয়োজন করেছে। অধ্যক্ষ মামুনুর রশিদের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন ল²ীপুর-২ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট নুর উদ্দিন চৌধুরী নয়ন।
নওয়াপাড়া (যশোর) : অভয়নগরে ঐতিহাসিক মুজিবনগর দিবস উদযাপন উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে যশোর-৪ আসনের জাতীয় সংসদ সদস্য ও অভয়নগর উপজেলা আওয়ামী লীগের সভাপতি এনামুল হক বাবুল বলেন, স্বাধীনতা সংগ্রাম এবং মুক্তিযুদ্ধের ইতিহাসে অনন্য দিন আজ। এই দিনে স্বাধীন বাংলাদেশ সরকারের শপথগ্রহণের মধ্য দিয়ে মুক্তিযুদ্ধ ও সরকার পরিচালনার প্রাতিষ্ঠানিক রূপ পায়। এ সময় তিনি আরো বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সব সময় রাজনৈতিক স্বাধীনতার পাশাপাশি একটি সুখী-সমৃদ্ধ সোনার দেশ গড়ার স্বপ্ন দেখতেন। তাঁর সেই স্বপ্ন বাস্তবায়নে শেখ হাসিনার সরকার নিরলস কাজ করে যাচ্ছে। ফলে বাংলাদেশ আজ স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশের তালিকায় অন্তর্ভুক্ত হয়েছে।
অভয়নগর উপজেলা প্রশাসনের আয়োজনে গতকাল বুধবার সকালে উপজেলা পরিষদের সভাকক্ষে অনুষ্ঠিত আলোচনা সভার সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা কে এম আবু নওশাদ। উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা শহিদুল ইসলামের সঞ্চালনায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- উপজেলা কৃষি কর্মকর্তা লাভলী খাতুন, সিনিয়র মৎস্য কর্মকর্তা আমিনুল হক, নির্বাচন কর্মকর্তা এস এম হাবিবুর রহমান, নওয়াপাড়া নদীবন্দরের উপপরিচালক মাসুদ পারভেজ, ইউপি চেয়ারম্যান শেখ তৈয়েবুর রহমান, যুবলীগ নেতা মেহেদী হাসান সবুজ প্রমুখ। আলোচনা সভার আগে উপজেলা পরিষদ চত্বর থেকে একটি র‌্যালি বের হয়।
ঝিকরগাছা (যশোর) : ঝিকরগাছা উপজেলা পরিষদ হলরুমে গতকাল বুধবার যথাযোগ্য মর্যাদায় উপজেলা প্রশাসনের আয়োজনে ঐতিহাসিক মুজিবনগর দিবস এবং বাংলাদেশ শীর্ষক প্রতিপাদ্যকে সামনে রেখে আলোচনা সভা, প্রামাণ্য চিত্র প্রদর্শনী ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঝিকরগাছা উপজেলা নির্বাহী কর্মকর্তা নারায়ণ চন্দ্র পাল। এ সময় বক্তব্য রাখেন- ঝিকরগাছা উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা কামরুজ্জামান মোহাম্মদ জাহাঙ্গীর, উপজেলা কৃষি কর্মকর্তা মাসুদ হোসেন পলাশ, উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা এস এম সিরাজ, ঝিকরগাছা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কামাল হোসেন ভূঁইয়া, বীর মুক্তিযোদ্ধা সাবেক উপজেলা চেয়ারম্যান রশিদুর রহমান রশিদ, উপজেলা সমাজসেবা কর্মকর্তা মেজবা উদ্দিন, মাগুরা ইউনিয়ন চেয়ারম্যান আব্দুর রাজ্জাক, গদখালী ইউনিয়ন চেয়ারম্যান প্রিন্স আহমেদ, ঝিকরগাছা প্রেস ক্লাবের সহসভাপতি আতাউর রহমান জসি, সাংবাদিক ইলিয়াস উদ্দিন, শিক্ষক রফিকুল ইসলাম। এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা আরব আলী, উপজেলা সমবায় সমিতির কর্মকর্তা ছালাউদ্দিন আহমেদ উপজেলা মহিলাবিষয়ক কর্মকর্তা অনিতা মল্লিক, ফায়ার সার্ভিস কর্মকর্তা নয়ন চৌধুরীসহ উপজেলা প্রশাসনের সর্বস্তরের কর্মকর্তা, শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক এবং স্থানীয় সাংবাদিকরা।
ফরিদপুর : ফরিদপুরে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে জেলা প্রশাসনের উদ্যোগে জাতির পিতা বঙ্গবন্ধ শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসক মো. কামরুল আহসান তালুকদারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পুলিশ সুপার মোর্শেদ আলম। এছাড়া আরো উপস্থিত ছিলেন- অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ সালাউদ্দিন, ফরিদপুরের সিভিল সার্জন ডা. মো. ছিদ্দীকুর রহমান, উপজেলা নির্বাহী কর্মকর্তা তামান্না তাসনিম, সরকারি ইয়াসিন কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. ফজলুল হক খাঁন, জেলা আনসার ভিডিপি কমান্ডেন্ট নাদিরা ইয়াসমিন, বীর মুক্তিযোদ্ধা আবুল ফয়েজ, বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক মোহাম্মদ শাহজাহান রাসিনের নির্বাহী পরিচালক আসমা আক্তার মুক্তাসহ অন্য দপ্তরের কর্মকর্তারা। পরে মুজিবনগর দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।
মুন্সীগঞ্জ : মুন্সীগঞ্জে মুজিবনগর দিবসে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার বেলা ১১টার দিকে জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে এ আলোচনা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মুন্সীগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য হাজি ফয়সাল বিপ্লব। আলোচনা সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক আবুজাফর রিপন।
এ সময় উপস্থিত ছিলেন- সিভিল সার্জন ডা. মঞ্জুরুল আলম, সরকারি হরগংগা কলেজের অধ্যক্ষ অধ্যাপক সুভাষ চন্দ্র হীরা, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) থান্দার খায়রুল হাসান, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. মাসুদুল আলম ও মুন্সীগঞ্জ প্রেস ক্লাবের সভাপতি বাছির উদ্দিন জুয়েল। আলোচনা সভায় মুজিবনগর দিবসের বিষয়বস্তু তুলে ধরেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. মাসুদুল আলম।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়