গ্রামীণ ব্যাংকের ৩ কর্মকর্তার বিরুদ্ধে দুদকের মামলা : অর্থ আত্মসাৎ

আগের সংবাদ

মন্ত্রী-এমপির হস্তক্ষেপে লাগাম

পরের সংবাদ

ঝড়-বৃষ্টিতে অচল ইউএই : বিমান চলাচল বন্ধে বিপাকে যাত্রীরা

প্রকাশিত: এপ্রিল ১৮, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ১৮, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আকস্মিক বৃষ্টি ও ঝড়ে সংযুক্ত আরব আমিরাত (ইউএই) প্রায় অচল হয়ে পড়েছে। রেকর্ড বৃষ্টিপাতের কারণে মরুর এই দেশে দেখা দিয়েছে বন্যা। এমন অবস্থায় অচলাবস্থা দেখা দিয়েছে দেশটির বিমানবন্দরগুলোতেও। পৃথিবীর অন্যতম ব্যস্ত দুবাই বিমানবন্দরে ফ্লাইট বিলম্ব হচ্ছে বা বিমান অবতরণ করতে পারছে না। বন্যার পানিতে সড়কে গাড়ি আটকা পড়ে থাকতে দেখা গেছে।
এদিকে বৃষ্টির কারণে দুবাই শহরের বিভিন্ন স্থানে আটকা পড়া বাংলাদেশিরাও বিপাকে পড়েছেন। এর মধ্যে বেশির ভাগই ওমরা করে মক্কা ও মদিনা থেকে দুবাই ট্রানজিট ভিসা নিয়ে দেশে ফিরছিলেন। এর মধ্যে অনেক বাংলাদেশি সেখানে অর্থ সংকটে পড়েছেন। বিমান চলাচল স্বাভাবিক হলে তাদের দেশে ফেরার কথা রয়েছে। দুবাইয়ে রেকর্ড বৃষ্টিপাতের কারণে ঢাকা থেকে দুবাই ও শারজাহ রুটের ৯টি ফ্লাইট বাতিল করা হয়েছে।
ঢাকার হযরত শাহজালাল বিমানবন্দরের নির্বাহী পরিচালক কামরুল ইসলাম বলেন, বৈরী আবহাওয়ার কারণে গতকাল বুধবার এয়ার অ্যারাবিয়া এয়ারলাইন্সের ৫টি ফ্লাইট, এমিরেটস এয়ারলাইন্সের ২টি ও ফ্লাই দুবাইয়ের ২টি ফ্লাইট বাতিল হয়েছে। যদিও এদিন ফের ঝড় হওয়ার সম্ভাবনার কথা জানানো হয়েছে।
ওমরা হজ থেকে ফেরার পথে দুবাইয়ে আটকে পড়া বাংলাদেশি যাত্রী আলোকুর রহমান হোয়াটস অ্যাপে এ প্রতিবেদককে জানান, ঝড়ের কারণে আটকা পড়েছেন তিনি। আপাতত হোটেলে অবস্থান করছেন। সেখানকার পরিস্থিতি এখনো সেভাবে স্বাভাবিক হয়নি। তার মতো অনেক বাংলাদেশি দুবাইয়ে আটকা পড়েছেন। দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরের এক মুখপাত্র জানান, বৃষ্টির কারণে পানি জমে যাওয়ায় ফ্লাইট বিলম্ব হচ্ছে ও বিমান অবতরণ করতে পারছে না। এই কঠিন পরিস্থিতিতে যতটা দ্রুত সম্ভব বিমানবন্দরের কাজকর্ম শুরুর চেষ্টা করছেন তারা। দুবাই বিমানবন্দরগামী বা বিমানবন্দর ত্যাগের অপেক্ষায় থাকা ৫শর বেশি ফ্লাইট বাতিল করা হয়েছে।
ভারতের বিমান চলাচল কর্তৃপক্ষ জানিয়েছে, ভারত থেকে দুবাইগামী প্রায় ১৫টি ফ্লাইট বাতিল করা হয়েছে। আর দুবাই থেকে ভারতমুখী ১৩টি ফ্লাইট বাতিল করা হয়েছে। দুবাইয়ের সবচেয়ে বড় বিমান কোম্পানি এমিরেটস জানিয়েছে, দুবাইয়ে দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে তাদের সব ফ্লাইটের যাত্রীদের চেক-ইন বন্ধ রাখা হয়েছে। কর্তৃপক্ষ ফ্লাইটের সময়সূচি স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনতে কঠোর পরিশ্রম করে যাচ্ছে। ক্ষতিগ্রস্ত যাত্রীদের সম্ভাব্য সব ধরনের সহায়তা দেয়া হচ্ছে।
শুধু বিমানবন্দর নয়, বৃষ্টিতে দুবাইয়ের সবচেয়ে বড় বিপণিবিতান দুবাই মল ও মল অব দ্য এমিরেটস বন্যায় বেশ ক্ষতির মুখে পড়েছে। গোঁড়ালি সমান পানিতে ডুবে আছে মেট্রো স্টেশন। কর্মকর্তারা বলছেন, বর্তমানে নির্দিষ্ট কিছু রুটে মেট্রো চলাচল অব্যাহত রাখা হয়েছে। স্টেশনগুলোর লাল ও সবুজ লাইনে রক্ষণাবেক্ষণের কাজ চলছে।
বৃষ্টি ও ঝড়ের প্রভাব পড়েছে দুবাইয়ের বাইরেও। পুরো সংযুক্ত আরব আমিরাত ও প্রতিবেশী বাহরাইনেও এর প্রভাব পড়েছে। সেখানেও বন্যায় জনজীবনে ভোগান্তি দেখা দিয়েছে। শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেয়া হয়েছে। গতকালও ঝড় ও শিলাবৃষ্টির পূর্বাভাস দেয়া হয়। এজন্য সরকারি কর্মকর্তাদের প্রয়োজনে বাসা থেকে কাজের ব্যবস্থা করা হয়েছে।
ওমান হয়ে ঝড়-বৃষ্টি সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইনে আঘাত হেনেছে। ওমানে শিশুসহ অন্তত ১৮ জনের মৃত্যু হয়েছে। রাষ্ট্রায়ত্ত গণমাধ্যমে জানানো হয়েছে, ১৯৪৯ সালে রেকর্ড রাখার পর থেকে এবার সর্বোচ্চ বৃষ্টি হয়েছে। ১৯৭১ সালে ইউএই গঠন করার পর এটিই বৃষ্টির সর্বোচ্চ রেকর্ড। আবহাওয়া দপ্তর দেশের সব নাগরিককে সতর্ক থাকার পরামর্শ দেয়া হয়েছে। তাদের বন্যাদুর্গত ও জলাবদ্ধ এলাকা এড়িয়ে চলতে বলা হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়