বেড়ানোর বাহানায় ইয়াবা পাচার, গ্রেপ্তার দুই

আগের সংবাদ

মহাসড়ক যেন মরণফাঁদ

পরের সংবাদ

ফুটবলারকে চাবুকপেটা

প্রকাশিত: এপ্রিল ১৭, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ১৭, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : সংযুক্ত আরব আমিরাতে বসেছিল সৌদি সুপার লিগের ফাইনালের আসর। গ্যালারিতে নেইমারের উপস্থিতিতে করিম বেনজেমার দল আল ইত্তিহাদকে ৪-১ গোলে হারিয়ে শিরোপা জেতে আল হিলাল। ওই ম্যাচে শুধু অনাকাক্সিক্ষত নয়, ঘটেছে ভয়াবহ এক ঘটনা। চাবুক নিয়ে মাঠে প্রবেশ করেন এক সৌদি দর্শক। ম্যাচ শেষে কাছাকাছি পাওয়া আল ইত্তিহাদের মরোক্কান স্ট্রাইকার আবদেররাজাক হামদাল্লাহরকে উদ্দেশ্য করে বাজে মন্তব্য করেন তিনি। ম্যাচে ইত্তিহাদের একমাত্র গোলটি করেছিলেন হামদাল্লাহই।
প্রতিবাদস্বরূপ হাতে থাকা পানি ছুড়ে মারেন হামদাল্লাহ। তখনই ঘটে বিপত্তি। হাতে থাকা চাবুক সপাটে একের পর এক মারতে শুরু করেন ওই ভক্ত। তাৎক্ষণিক কয়েকজন ছুটে এসে ওই ফুটবলারকে সরিয়ে নেন।
ক্রিশ্চিয়ানো রোনালদো, নেইমার ও করিম বেনজেমার মতো তারকাদের নিয়ে এসে সৌদি ফুটবলকে তারার হাট বানানো দেশটি বিশ্বকাপ আয়োজন করতে যাচ্ছে। ২০৩৪ বিশ্বকাপের আয়োজক হওয়ার লড়াইয়ে একমাত্র প্রতিদ্ব›দ্বী সৌদি আরবই।
ন্যক্কারজনক ওই ঘটনার পর নড়েচড়ে বসেছে সৌদি অ্যারাবিয়ান ফুটবল ফেডারেশন (এসএএফএফ)। সৌদি ফুটবল ফেডারেশন গত পরশু জানিয়েছে ‘দর্শক আচরণবিধি’ পর্যালোচনা করে সেটিতে পরিবর্তন আনতে যাচ্ছে তারা। সৌদি ফুটবল ফেডারেশন ও দেশটির পেশাদার ফুটবলারদের সংগঠন পিএফএ বিবৃতি দিয়েছে এই বিষয়ে, ‘আল ইত্তিহাদ ক্লাবের এক খেলোয়াড়কে এক দর্শক শারীরিকভাবে আঘাত করছেন, এমন দৃশ্য দেখে আমরা স্তম্ভিত।’
সেই বিবৃতিতে এমন ঘটনার জন্য দুঃখ প্রকাশ করা হয়েছে, ‘এএফসি ও ফিফার অন্য সব সদস্যের মতো সৌদি অ্যারাবিয়া ফুটবল ফেডারেশনও যারা ফুটবল দেখতে আসেন ও খেলেন তাদের নিরাপত্তার বিষয়টি প্রাধান্য দেয়। সৌদি আরবে ফুটবল পারিবারিক খেলা, এখানে বিশৃঙ্খলার ঘটনা নেই বললেই চলে। ‘তথাকথিত’ সেই দর্শকের আচরণ সৌদি ফুটবলের ছবি হতে পারে না। আমরা এ ঘটনার নিন্দা জানাই।’
এরপর সেই বিবৃতিতে আচরণবিধি পর্যালোচনা করে পরিবর্তন আনার ঘোষণা দেয়া হয়, ‘দর্শক আচরণবিধি পুঙ্খানুপুঙ্খভাবে পর্যালোচনা করা হবে।
পর্যালোচনার পর এমন ঘটনা যেন আর না ঘটে, সেটি নিশ্চিত করতে দ্রুত সময়ের মধ্যে কঠোর শাস্তি দেয়ার বিধান যোগ করা হবে।’
এ বিষয়ে খেলোয়াড়দের সংগঠনের সঙ্গে যৌথভাবে কাজ করার ঘোষণাও দেয়া হয়েছে, ‘এই ঘটনা যদিও সৌদি আরবের বাইরে ঘটেছে, তবু সৌদি অ্যারাবিয়ান ফুটবল ফেডারেশন ও সৌদি আরবের ফুটবল খেলোয়াড়দের সংস্থা স্টেডিয়ামের নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে একসঙ্গে কাজ করে যাবে। আমরা চাই খেলাটির সঙ্গে সংশ্লিষ্ট সবার জন্য নিরাপদ পরিবেশ নিশ্চিত করতে।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়