কবিতাসমগ্র

আগের সংবাদ

অন্তর্দ্বন্দ্ব ঠেকাতে কঠোর বার্তা

পরের সংবাদ

শান্ত-নাঈম ঝলকে দশে দশ আবাহনীর : বিফলে গেল মুশফিকের সেঞ্চুরি

প্রকাশিত: এপ্রিল ১৬, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ১৬, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ঢাকা প্রিমিয়ার লিগে গতকাল তামিম ইকবালের প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাবের বিপক্ষে ৫৮ রানের জয় পেয়েছে নাজমুল হোসেন শান্তর আবাহনী লিমিটেড। শুরুতে ব্যাট করতে নেমে টাইগার অধিনায়ক নাজমুল হোসেন শান্ত ও নাঈম শেখের দুটি শতকে ভর করে ৩৪১ রানের বিশাল পুুঁজি গড়ে আবাহনী। জবাবে ব্যাট করতে নেমে ২৮৩ রানে গুটিয়ে যায় প্রাইম ব্যাংক। আকাশি-নীল জার্সিধারীদের জয়ের নায়ক অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। ব্যাট হাতে তিনি খেলেন সর্বোচ্চ ১১৮ রানের দুর্দান্ত ইনিংস। সম্প্রতি শ্রীলঙ্কার বিপক্ষে তিনটি সিরিজে রান খরায় ভুগলেও এবার ব্যাট হাতে জ¦লে উঠেছেন টাইগার অধিনায়ক। বিশ্বকাপের আগে অধিনায়কের এমন ঘুরে দাঁড়ানো ব্যাটিং টাইগারদের জন্য অবশ্যই স্বস্তির বিষয়। এদিকে প্রাইম ব্যাংকের হয়েও সেঞ্চরির দেখা পান মুশফিকুর রহিম। দিনের অপর ম্যাচে পার্টেক্স স্পোর্টিং ক্লাবের বিপক্ষে ৫ উইকেটের বিশাল জয় পেয়েছে শেখ জামাল ধানমন্ডি ক্লাব। শেখ জামালের জয়ের নায়ক অধিনায়ক নুরুল হাসান সোহান। ব্যাট হাতে তিনি হাঁকান সর্বোচ্চ ৭৬ রানের অপরাজিত ইনিংস। দিনের অপর ম্যাচে গাজী টায়ার্স ক্রিকেট একাডেমির বিপক্ষে ১০ উইকেটের দুর্দান্ত জয় পেয়েছে মাশরাফি বিন মুর্তজার ক্লাব লিজেন্ডস অব রূপগঞ্জ। লিজেন্ডসের জয়ের নায়ক তাওফিক খান তুষার। ব্যাট হাতে তিনি খেলেন সর্বোচ্চ ১১৪ রানের অপরাজিত ইনিংস।
মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে গতকাল প্রাইম ব্যাংক শুরুতেই ধাক্কা খায়। ১ রানে ফেরেন তামিম। ১৯ রান না হতেই নাই হয়ে যায় ২ উইকেট। ৫০ রান স্কোরবোর্ডে জমা হওয়ার আগে পড়ে আরো একটি উইকেট। শুরুতে ওপেনার পারভেজ হোসেন ইমন দারুণ খেললেও তাকে সঙ্গ দেয়ার কেউ ছিল না। তার ব্যাট থেকে আসে ৫৬ রান। মাঝে শেখ মেহেদি ২৫, অলক কাপালি ১৮ রান করেন। আবাহনীর হয়ে ৩টি করে উইকেট নেন তাসকিন আহমেদ-তানজিম হাসান সাকিব। এর আগে ব্যাটিংয়ে আবাহনীর শুরুটা হয় দারুণ। নাঈম শেখ-এনামুল হক বিজয়ের জুটি থেকে আসে ১১০ রান।
বিজয় ৪৫ রানে আউট হলে ভাঙে এই জুটি। নতুন ব্যাটার নাজমুল হোসেন শান্তর সঙ্গে ৮৯ রানের জুটি গড়ে সেঞ্চুরি তুলে নেন নাঈম। ৯৭ বলে শতকের দেখা পান এই বাঁহাতি ওপেনার। শেষ পর্যন্ত আউট হন ১০৪ বলে ১০৫ রান করে। ১২টি চার ও ৪টি ছয়ে সাজানো ছিল তার ইনিংসটি। লিস্ট ‘এ’ ক্রিকেটে এটি নাঈমের অষ্টম সেঞ্চুরি। চলতি আসরে এর আগে তিন ফিফটি পেলেও গতকালই প্রথম তিন অঙ্কের ম্যাজিক ফিগার স্পর্শ করেন নাঈম। নাঈম ফিরলে শান্তর সঙ্গী হন তাওহীদ হৃদয়। দুজনের ঝড়ো ব্যাটিংয়ে ফুলে ফেঁপে উঠে আবাহনীর পুঁজি। অলক কাপালিকে কাভারে খেলে মাত্র ৭৭ বলে শতকের দেখা পান শান্ত। অন্য প্রান্তে থাকা তাওহীদের ব্যাট থেকে আসে ঝড়ো ফিফটি। দুজনে তৃতীয় উইকেটের জুটিতে যোগ করেন ১২৩ রান। শান্ত ৪৮.৩ ওভারে ১১৮ রানে আউট হলে ভাঙে এই জুটি। মাত্র ৮৫ বলে ১৩টি চার ও ৪টি ছক্কায় এই রান করেন শান্ত। লিস্ট ‘এ’ ক্রিকেটে শান্তর এটি ১১তম সেঞ্চুরি। চলতি আসরে প্রথম। শ্রীলঙ্কার বিপক্ষে অফ ফর্মে থাকা শান্তর এই সেঞ্চুরি টাইগারদের জন্য অবশ্যই স্বস্তির। শান্তর আউটের পর আফিফ হোসেন ফেরেন শূন্য রানে। নতুন ব্যাটার জাকের আলী অনিককে নিয়ে ইনিংস শেষ করে আসেন তাওহীদ। তিনি অপরাজিত ছিলেন মাত্র ৩৫ বলে ৬৫ রান করে।

এদিকে পার্টেক্স স্পোর্টিং ক্লাবের বিপক্ষে ৫ উইকেটের বিশাল জয় পেয়েছে শেখ জামাল ধানমন্ডি ক্লাব। নারায়ণগঞ্জের খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে গতকাল টস জিতে ব্যাট করতে নেমে ১০ বল বাকি থাকতেই ২০৫ রানে অলআউট হয়ে যায় পারটেক্স। জবাবে ব্যাট করতে নেমে ৪ ওভার বাকি থাকতেই ৫ উইকেটের জয় পায় শেখ জামাল। পারটেক্সের হয়ে সর্বোচ্চ ৩৯ বলে ৩৫ রান করেন আহরার আমিন ফাইন। ৪৯ বলে ৩২ রানের ইনিংস খেলেন উইকেটরক্ষক ব্যাটার জাহিদুজ্জামান খান। এছাড়া তানভীর হায়দার ৩০ ও আজমির আহমেদ ২৫ রান করেন। জবাবে ব্যাট করতে নেমে ৬১ বলে ৪১ রানের ইনিংস খেলে দলকে মোটামুটি একটি অবস্থানে নিয়ে যান সৈকত আলি। বাকি কাজটি করেন অধিনায়ক সোহান ও ৭ নম্বরে ব্যাট করতে নামা তাইবুর রহমান। ষষ্ঠ উইকেটে ১০৫ রানের দারুণ জুটি করেন তারা। ৭৫ বলে ৭৬ রানের অপরাজিত ইনিংস খেলেন সোহান। তার ইনিংসে ছিল ৮ বাউন্ডারি আর ২ ছক্কার মার। ৬৩ বলে ৩৯ রান করে বিজয়ী বেশে মাঠ ছাড়েন তাইবুর।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়