কবিতাসমগ্র

আগের সংবাদ

অন্তর্দ্বন্দ্ব ঠেকাতে কঠোর বার্তা

পরের সংবাদ

ফিফা র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের পেছনে যারা

প্রকাশিত: এপ্রিল ১৬, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ১৬, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ফিফার বিশ্ব র‌্যাঙ্কিংয়ে অন্তর্ভুক্ত ফুটবল খেলা দেশের সংখ্যা ২১০টি। যার মধ্যে ফিফার সর্বশেষ হালনাগাদকৃত তথ্য অনুযায়ী বাংলাদেশের জাতীয় ফুটবল দলের অবস্থান ১৮৪। তার মানে বাংলাদেশের পরে আরো ২৫ দেশের অবস্থান। সে তালিকায় আবার আছে দক্ষিণ এশিয়ার গুরুত্বপূর্ণ কিছু দেশ। আবার অপরিচিত অনেক দেশও আছে বাংলাদেশের পেছনে।
গত অক্টোবরে ফিফা র‌্যাঙ্কিংয়ে ১৮৩ তে উঠেছিল বাংলাদেশ। এরপর টানা ছয় মাস ধরে রাখে সেই অবস্থান। উন্নতি না হলেও অবনতিও হয়নি। কিন্তু ফিলিস্তিনের বিপক্ষে হার ধাক্কাই দেয় লাল-সবুজের প্রতিনিধিদের। কুয়েতে প্রথম লেগে ৫-০ গোলে হারের পর দ্বিতীয় লেগে ঘরের মাঠে হারতে হয় ১-০ গোলের ব্যবধানে। দুই পরাজয়ে ১১.৭ পয়েন্ট হারিয়েছে তারা। ৯০৫.৩ পয়েন্ট নিয়ে ১৮৪তম স্থানে জামাল ভূঁইয়ার দল।
ফিফা র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের পরের স্থানেই আছে প্রতিবেশি দেশ ভুটান। একধাপ পিছিয়ে তাদের অবস্থান ১৮৫, পয়েন্ট সংখ্যা ৯০৪.১। ভুটানের পরেই র‌্যাঙ্কিংয়ে অবস্থান স্বায়ত্তশাসিত অঞ্চল ম্যাকাউ এর। র‌্যাঙ্কিংয়ের পরের তিনটি দেশ বেশ অপরিচিত কুক আইল্যান্ড, সাও টোমি অ্যান্ড প্রিন্সিপ আর আমেরিকান সামোয়া। ১৫টি দ্বীপ রাষ্ট্র নিয়ে গঠিত কুক আইল্যান্ডের পয়েন্ট ৮৯৬.৫৯। সমুদ্রে ঘেরা আফ্রিকার দ্বিতীয় ছোট দেশ সাও টোমি অ্যান্ড প্রিন্সিপ এর অবস্থান র‌্যাঙ্কিংয়ে ১৮৮, পয়েন্ট ৮৯৩.৫৮। আর যুক্তরাষ্ট্রের স্বায়ত্তশাসিত অঞ্চল আমেরিকান সামোয়ার পয়েন্ট ৮৯০.৯৭।
তালিকার পরের পাঁচটি দেশ হলো এশিয়া অঞ্চলের লাওস ও মঙ্গোলিয়া, আফ্রিকার জিবুথি, নেদারল্যান্ডসের স্বায়ত্তশাসিত অঞ্চল আরুবা ও এশিয়ার দেশ ব্রুনেই দারুসসালাম।
র‌্যাঙ্কিয়ের পরের দেশটি নাম শুনলে একটু অবাকই হতে হয়। ৮৪৯.৯৪ পয়েন্ট নিয়ে ১৯৫তম স্থানে রয়েছে পাকিস্তান। ক্রিকেটে শক্তিশালী পাকিস্তান দল অনেক বছর ধরেই ধুকছে ফুটবলে। র‌্যাঙ্কিংয়ের পরের দেশ ও স্বায়ত্তশাসিত অঞ্চলগুলো ফুটবলে ততোটা পরিচিত নয়। তারা হলো সেইম্যান আইল্যান্ড, সিচেলিস, তিমুর লেসে, সোমালিয়া , বাহামা, টোঙ্গা, লিচটেনস্টেইন, জিব্রাল্টার।
র‌্যাঙ্কিয়ে ৮২৯.৪১ পয়েন্ট নিয়ে ২০৪তম অবস্থানে আছে দক্ষিণ এশিয়ার দেশ শ্রীলঙ্কা। ক্রিকেটে শক্তিশালী এই দেশ ফুটবলে ততোটা মাথা তুলে দাঁড়াতে পারছে না। র‌্যাঙ্কিয়ের শেষ দেশ ও অঞ্চলগুলো হলো গুয়াম, তুর্কস অ্যান্ড সাইকোস আইল্যান্ড, ব্রিটিশ ভার্জিন আইল্যান্ড, ইউএস ভার্জিন আইল্যান্ড, অ্যাঙ্গুইলা ও সান মারিনো। দক্ষিণ এশিয়ার মধ্যে বাংলাদেশের আগে অবস্থান ভারত, মিয়ানমার ও নেপালের। ভারতের অবস্থান ১২১, মিয়ানমায়ারের অবস্থান ১৬৩ ও নেপালের অবস্থান ১৭৮।

মার্চের আন্তর্জাতিক উইন্ডোর পারফর?ম্যান্সের ভিত্তিতে ফিফা র‌্যাঙ্কিংয়ের শীর্ষ তিনে পরিবর্তন এসেছে। ইংল্যান্ডকে এক ধাপ নিচে পাঠিয়ে সেরা তিনে ফিরেছে বেলজিয়াম। উন্নতি হয়েছে সাবেক ইউরো চ্যাম্পিয়ন পর্তুগালেরও। নেদারল্যান্ডসকে এক ধাপ নিচে পাঠিয়ে ছয়ে উঠেছে ক্রিশ্চিয়ানো রোনালদোর দল।
শীর্ষ দুইয়ে নেই কোনো পরিবর্তন। ১৮৫৮ পয়েন্ট নিয়ে যথারীতি শীর্ষে আছে আর্জেন্টিনা। লিওনেল মেসিকে ছাড়াই খেলতে নেমে এল সালভাদরকে ৩-০ ও কোস্টা রিকাকে ৩-১ গোলে হারায় বিশ্ব চ্যাম্পিয়নরা।
দুই নম্বরে আছে গত দুই বিশ্বকাপের ফাইনালিস্ট ফ্রান্স। জার্মানির বিপক্ষে ২-০ গোলে হেরে যাওয়ার পর চিলিকে ৩-২ গোলে হারায় দিদিয়ের দেশমের দল।
জার্মানির বিপক্ষে হারে আর্জেন্টিনার সঙ্গে বেড়েছে ফ্রান্সের ব্যবধান। দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নদের পয়েন্ট এখন ১৮৪০.৫৯। শীর্ষ দুই দলের মাঝে পয়েন্টের ব্যবধান প্রায় ১৮।
গত মার্চে খেলা দুই ম্যাচে কোনো জয় পায়নি বেলজিয়াম। আয়ারল্যান্ডের বিপক্ষে গোলশূন্য ড্রয়ের পর ইংল্যান্ডের বিপক্ষে জয়ের সম্ভাবনা জাগিয়েও ড্র করে ২-২ গোলে।
ওই ম্যাচের আগে ব্রাজিলের বিপক্ষে ১-০ গোলে হারা ইংল্যান্ড পয়েন্ট হারিয়েছে ৫.১৫। তাদের চেয়ে একটু কম ৩.২৩ পয়েন্ট হারিয়েছে বেলজিয়াম। তাতে ভগ্নাংশ ব্যবধানে এগিয়ে গেছে দলটি। বেলজিয়ামের পয়েন্ট ১৭৯৫.২৩ আর ইংল্যান্ডের ১৭৯৪.৯।
পঞ্চম স্থানেই আছে ব্রাজিল। ইংল্যান্ডকে হারানোর পর পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা ৩-৩ গোলে ড্র করে স্পেনের বিপক্ষে। স্পেন ধরে রেখেছে অষ্টম স্থান।
সুইডেনকে ৫-২ গোলে হারানোর পর অঘটনের শিকার হয় পর্তুগাল। ২-০ গোলে হেরে যায় সেøাভেনিয়ার বিপক্ষে। স্কটল্যান্ডকে ৪-০ গোলে হারানোর পর জার্মানির বিপক্ষে ২-১ গোলে হেরে যাওয়ায় অবনতি হয়েছে নেদাল্যান্ডসের। সেরা দশে আর আছে ইতালি ও ক্রোয়েশিয়া।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়