কবিতাসমগ্র

আগের সংবাদ

অন্তর্দ্বন্দ্ব ঠেকাতে কঠোর বার্তা

পরের সংবাদ

প্রথম দিন কাটল ঈদের শুভেচ্ছা বিনিময়ে : অফিস পাড়ার চিত্র

প্রকাশিত: এপ্রিল ১৬, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ১৬, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ঈদ আর বাংলা নববর্ষ মিলিয়ে টানা পাঁচ দিনের ছুটি শেষে খুলেছে প্রশাসনের কেন্দ্রবিন্দু সচিবালয়। গতকাল সোমবার সকাল ৯টা থেকে অফিস শুরু হলেও উপস্থিতি ছিল কম। একইসঙ্গে দর্শনার্থীদের আগমন ছিল না বললেই চলে। সব মিলিয়ে ঈদপরবর্তী প্রথম কর্মদিবসে সচিবালয়ে বিরাজ করে ঈদের আমেজ। অধিকাংশ মন্ত্রী, প্রতিমন্ত্রী, সচিবরা কাজে যোগ দিয়েছেন। তবে দিনের শুরুটা কেটেছে ঈদের শুভেচ্ছা বিনিময় আর গল্প আড্ডায়।
এবার ঈদের তিন দিন ছুটির সঙ্গে শবেকদর, পহেলা বৈশাখ আর দুই দিনের ঐচ্ছিক ছুটি যারা নিয়েছেন তারা টানা ৯ দিন ছুটি কাটানোর সুযোগ পেয়েছেন। নির্ধারিত ছুটির পাশাপাশি অনেকেই অতিরিক্ত ছুটি নেয়ায় সচিবালয়ে প্রথম কর্মদিবসে কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতি কিছুটা কম ছিল। গাড়ি পার্কিং করার জায়গাও ফাঁকা পড়ে থাকতে দেখা গেছে। ঈদের ছুটির পর যারা অফিসে এসেছেন, সেই কর্মকর্তা-কর্মচারীরা একে অন্যের সঙ্গে কোলাকুলি করে ঈদের শুভেচ্ছা বিনিময় করেছেন।
খাদ্য মন্ত্রণালয়, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, ভূমি মন্ত্রণালয়, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়, বিদ্যুৎ জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়, নৌপরিবহন মন্ত্রণালয়সহ বিভিন্ন মন্ত্রণালয় ঘুরে দেখা গেছে, অনেক কক্ষেই কর্মকর্তারা নেই। কোনো কক্ষে ৪ থেকে ৫ জন প্রশাসনিক কর্মকর্তা বসার ব্যবস্থা থাকলেও দেখা গেছে একজন দুজনকে। বাকিরা সব ছুটিতে রয়েছেন। দুয়েকজন ছাড়া সকাল ১০টা পর্যন্ত সচিবালয়ে মন্ত্রী- প্রতিমন্ত্রীরা প্রবেশ করেননি বলেও জানা গেছে। সকাল সাড়ে ১০টার দিকে সচিবালয়ে নিজ দপ্তরের আসেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। এর কিছু সময় পরে আসেন বস্ত্র ও পাটমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক। আসতে থাকেন অন্য মন্ত্রী-প্রতিমন্ত্রীরাও।
পাট ও বস্ত্র মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মাহমুদুল হাসান বলেন, এবার দীর্ঘ ছুটি পেয়েছি। সবাই কাজে যোগ দিয়েছেন। ছুটি কাটিয়ে একটু উচ্ছ¡সিত সবাই।
নৌপরিবহন মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য ও জনসংযোগ কর্মকর্তা মো. জাহাঙ্গীর আলম খান বলেন, ঈদের ছুটি শেষ করে অফিস করছি। বিশেষ কোনো কাজ না থাকায় ঐচ্ছিক ছুটির প্রয়োজন হয়নি। ঈদের পর অফিস করে বেশ ভালো লাগছে। কর্মকর্তাদের উপস্থিতি কম হলেও যারাই এসেছেন সবার মধ্যে ঈদের আমেজ।
স্থানীয় সরকার বিভাগের কম্পিউটার অপারেটর শফিকুল ইসলাম বলেন, ঈদের পর একটা বড় ছুটি প্রয়োজন হবে বলে অতিরিক্ত ছুটি নিইনি। ঈদের পর সচিবালয়ের প্রথম কর্মদিবসেই সকাল সকাল প্রবেশ করেছি। সবকিছু নীরব, কিন্তু ভালো লাগছে।
কর্মকর্তা-কর্মচারীরা বলেন, ঈদের পর প্রথম কর্মদিবসে সচিবালয়ে অনেকটাই ঈদের আমেজ থাকে। যাদের বাড়ি দূর-দূরান্তে, তারা সাধারণত ঈদের ছুটির বাইরেও আলাদা করে ছুটি নেন। তাই সাধারণত দুই ঈদের পর সচিবালয়ে উপস্থিতি স্বাভাবিক হতে কিছুদিন সময় লেগে যায়। এবারও সচিবালয় কর্মমুখর হতে আগামী সপ্তাহ লেগে যেতে পারে।
বস্ত্র ও পাটমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের বলেন, অনেক ভিড়ের সচিবালয় এখন ফাঁকা। রাস্তাও ফাঁকা। সচিবালয় স্বাভাবিক হতে আগামী সপ্তাহ লেগে যাবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়