গয়েশ্বর চন্দ্র রায় : ভারতের সবচেয়ে নিম্নমানের প্রোডাক্ট আওয়ামী লীগ

আগের সংবাদ

বহুমাত্রিক কৌশল আ.লীগের

পরের সংবাদ

১৩.৫৫ শতাংশ : এপ্রিলে ব্যাংক ঋণের সুদহার বেড়েছে

প্রকাশিত: এপ্রিল ১, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ১, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ব্যাংক খাতে তারল্য সংকটের মধ্যে স্মার্ট রেট বাড়ানোর ফলে এপ্রিল মাসের জন্য গ্রাহকের ঋণের সুদহারও বেড়ে ১৩ দশমিক ৫৫ শতাংশ হয়েছে। ২০২৩ সালের জুলাইয়ে ব্যাংক ঋণের ৯ শতাংশ সুদহার সীমা প্রত্যাহারের পর এটিই সর্বোচ্চ সুদ বৃদ্ধির ঘটনা। আজ সোমবার থেকে এ সুদহার প্রযোজ্য হবে এবং এপ্রিল মাসের জন্য তা বহাল থাকবে।
বাংলাদেশ ব্যাংক গতকাল রবিবার এপ্রিল মাসের জন্য সিক্স মান্থস মুভিং অ্যাভারেজ রেট অব ট্রেজারি বিল বা স্মার্ট সুদহার বাড়িয়ে ১০ দশমিক ৫৫ শতাংশ করার কথা জানিয়েছে। এর সঙ্গে আরো সর্বোচ্চ ৩ শতাংশ সুদ মার্জিন হিসেবে রেখে ঋণ দিতে পারবে বাণিজ্যিক ব্যাংকগুলো। ফলে মোট সুদহার দাঁড়াল ১৩ দশমিক ৫৫ শতাংশ।
কেন্দ্রীয় ব্যাংকের প্রজ্ঞাপনে মার্জিন রেট আগের ৩ দশমিক ৫ শতাংশ থেকে কমিয়ে ৩ শতাংশ করা হয়েছে। স্মার্ট পদ্ধতিতে ঋণের সুদের ভিত্তি হার নির্ধারণ করা হচ্ছে। ব্যাংকাররা বলছেন, ঋণের সুদহার নির্ধারণের এই নতুন পদ্ধতিতে প্রতি মাসেই সুদহার বাড়ছে। ব্যাংক খাতে তারল্য সংকটের মধ্যে স্মার্ট সুদহার বৃদ্ধির ফলে গ্রাহকের ঋণের সুদহারও বাড়ছে, এপ্রিলের জন্য যা ১৩ দশমিক ৫৫ শতাংশ করা হলো। তাতে বিপাকে পড়ছেন ব্যাংকের ব্যবসায়ী, উদ্যোক্তাসহ ঋণগ্রহীতারা। কারণ ঋণ নিতে তাদের আরো বেশি সুদ দিতে হচ্ছে। ফলে ব্যবসা পরিচালনার খরচও বাড়ছে।
সরকারের ট্রেজারি বিলের ছয় মাসের গড় সুদহারের (স্মার্টের) ভিত্তিতে বাংলাদেশ ব্যাংক এ সুদহার নির্ধারণ করছে। এজন্য প্রতি মাসের জন্য কেন্দ্রীয় ব্যাংক স্মার্ট সুদহার প্রকাশ করে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়