গয়েশ্বর চন্দ্র রায় : ভারতের সবচেয়ে নিম্নমানের প্রোডাক্ট আওয়ামী লীগ

আগের সংবাদ

বহুমাত্রিক কৌশল আ.লীগের

পরের সংবাদ

প্রস্তুতি নিচ্ছে দুই অংশই : উপজেলা নির্বাচনে যাবে জাতীয় পার্টি

প্রকাশিত: এপ্রিল ১, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ১, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

এস এম মিজান : আসন্ন উপজেলা নির্বাচনে অংশ নিচ্ছে সংসদের বিরোধী দল জাতীয় পার্টি (জাপা)। দ্ব›েদ্ব জড়িয়ে সম্প্রতি ভাগ হয়ে যাওয়া জাপার (জিএম কাদের ও রওশন এরশাদ) উভয় অংশইএ লক্ষ্যে প্রস্তুতি নিতে শুরু করেছে। জি এম কাদের দলীয় প্রতীক লাঙ্গল নিয়ে অংশ নিচ্ছে বলে নিশ্চিত করেছেন দলটির মহাসচিব মো. মুজিবুল হক চুন্নু। অন্যদিকে, লাঙ্গল নিয়ে অংশ নেবে কিনা বিষয়টি আজ সোমবার দলের বৈঠকে সিদ্ধান্ত হবে বলে জানিয়েছেন দলটির রওশনপন্থি অংশের মহাসচিব কাজী মামুনুর রশীদ।
জাপা সূত্র জানায়, উপজেলা নির্বাচনে অংশ নিতে এরই মধ্যে সারাদেশের তৃণমূল নেতারা কেন্দ্রে যোগাযোগ বাড়িয়েছেন। যেহেতু পার্টি দলীয় প্রতীকে অংশ নেবে, তাই কেন্দ্রের মনোনয়ন গুরুত্বপূর্ণ। জাতীয় পার্টির জি এম কাদের অংশের কয়েকজন নেতা জানান, উপজেলা নির্বাচনে অংশ নেয়ার ইঙ্গিত দিয়ে ইতোমধ্যে সারাদেশের জেলা ও উপজেলার নেতাদের কাছে কেন্দ্র থেকে বার্তাও দেয়া হয়েছে। একইসঙ্গে নির্বাচনে আগ্রহী নেতাদের মাঠ পর্যায়ে সার্বিক প্রস্তুতি নিতে বলা হয়েছে। কেন্দ্রের নির্দেশনা পেয়ে মাঠে নেমে পড়েছেন দলটির নেতাকর্মীরা। রমজানে ইফতার মাহফিলসহ সামাজিক বিভিন্ন কর্মকাণ্ডে অংশ নিয়ে নিজেদের মধ্যে মতবিনিময় করছেন স্থানীয় নেতাকর্মীরা।
দলটির একজন প্রেসিডিয়াম সদস্য বলেন, উপজেলা নির্বাচনে অংশ নিতে আমাদের দলের সিদ্ধান্ত আগেই নেয়া হয়েছে। আমাদের চেয়ারম্যানও কিছুদিন আগে বলেছেন, আমরা উপজেলা নির্বাচনে প্রতীক নিয়ে অংশ নেব। সে অনুযায়ী আমাদের দল থেকে যারা অতীতে নির্বাচিত হয়েছেন, যাদের তৃণমূলে জনপ্রিয়তা আছে, মনোনয়নের ক্ষেত্রে তারা অগ্রাধিকার পাবে। ইতোমধ্যে তৃণমূলে প্রস্তুতির বার্তাও দেয়া হয়েছে। এক প্রশ্নের জবাবে এই নেতা বলেন, জাতীয় নির্বাচনে ভরাডুবি থেকে শিক্ষা নিয়ে সে গ্যাপগুলো পূরণের মাধ্যমে উপজেলা নির্বাচনকে আমাদের ইমেজ ফেরানোর জন্য একটা সুবর্ণ সুযোগ হিসেবে দেখছি। আশা করি, উপজেলা নির্বাচনে আমরা ভালো করব।
এর আগে, গত ৯ ফেব্রুয়ারি জাতীয় পার্টির চেয়ারম্যান ও সংসদে বিরোধী দলীয় নেতা জি এম কাদের উপজেলা নির্বাচনে অংশ নেয়ার ঘোষণা দিয়ে বলেছেন, আওয়ামী লীগ উপজেলা পরিষদ নির্বাচনে নৌকা নিয়ে প্রতিদ্ব›িদ্বতা না করলেও জাতীয় পার্টি দলীয় প্রতীকেই নির্বাচনে অংশ নেবে। ওইদিন তিনি বলেন, আমরা জানি, সরকার নিয়ন্ত্রিত ভোট হবে। তারপরও উপজেলা নির্বাচনে অংশ নেব। এর মাধ্যমে ভোটে সরকারের নিয়ন্ত্রণের বিষয়টি জনগণের কাছে তুলে ধরব।
এ বিষয়ে জাতীয় পার্টির (জি এম কাদের) মহাসচিব মো. মুজিবুল হক চুন্নু ভোরের কাগজকে বলেন, আমরা উপজেলা নির্বাচনে অংশ নিচ্ছি। এটা চূড়ান্ত। ইতোমধ্যে নির্বাচন নিয়ে আমাদের সার্বিক প্রস্তুতিও শুরু হয়েছে। প্রতীক নিয়ে, না উন্মুুক্তভাবে অংশ নেবেন, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা প্রতীক (লাঙ্গল) নিয়েই অংশ নেব। যেহেতু আইন আছে প্রতীক নিয়ে নির্বাচন করার, তাই প্রতীক নিয়েই নির্বাচন করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এখন পর্যন্ত এটিই জাতীয় পার্টির সিদ্ধান্ত।
এদিকে, জাতীয় পার্টি রওশনপন্থি অংশও উপজেলা নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে বলে জানা গেছে। নির্বাচনে অংশ নেয়া নিয়ে নেতারা নিজেদের মধ্যে আলোচনার পাশাপাশি আজ সোমবার চূড়ান্ত সিদ্ধান্ত নিতে একটি বৈঠক হওয়ার কথা রয়েছে। এই বৈঠকেই উপজেলা নির্বাচন নিয়ে সিদ্ধান্ত আসবে বলে এই অংশের দায়িত্বশীল একজন নেতা জানিয়েছেন। এই নেতা বলেন, জাতীয় পার্টি উপজেলা নির্বাচনে অংশ নেবে। ইতোমধ্যে নির্বাচনে অংশ নিতে ইচ্ছুক নেতাদের আমাদের পক্ষ থেকে প্রস্তুতি নেয়ার নির্দেশনা দেয়া হয়েছে।
এ বিষয়ে রওশনপন্থি জাতীয় পার্টি অংশের মহাসচিব কাজী মামুুনুর রশীদ গতকাল ভোরের কাগজকে বলেন, আমাদের কাল (আজ সোমবার) একটা দলীয় বৈঠক আছে, সেখানে উপজেলা নির্বাচন নিয়ে সিদ্ধান্ত হতে পারে। প্রতীক নিয়ে নির্বাচনে অংশ নেবেন, না স্বতন্ত্রভাবে- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, যদি বৈঠকে সিদ্ধান্ত হয় প্রতীক নিয়ে নির্বাচন করার, সেক্ষেত্রে লাঙ্গল নিয়েই নির্বাচন করব। এক্ষেত্রে যদি কোনো দিক থেকে বাধা আসে, তাহলে সেই বাধা আমরা আইনগতভাবে মোকাবিলা করব। এর আগে, গত মাসে উপজেলা নির্বাচনে অংশ নেয়ার কথা জানিয়ে কাজী মামুনুর রশীদ বলেছিলেন, জাপা নির্বাচনমুখী দল, তাই আমরা আসন্ন উপজেলা নির্বাচনে অংশ নেব।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়