গয়েশ্বর চন্দ্র রায় : ভারতের সবচেয়ে নিম্নমানের প্রোডাক্ট আওয়ামী লীগ

আগের সংবাদ

বহুমাত্রিক কৌশল আ.লীগের

পরের সংবাদ

চট্টগ্রাম টেস্ট : টাইগারদের অস্বস্তিকর দিন

প্রকাশিত: এপ্রিল ১, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ১, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামের ব্যাটিং স্বর্গের সুবিধা আদায় করে রানের পাহাড় গড়েছে লঙ্কানরা। টাইগাররা কি পাল্টা জবাব দিতে পারবে? ক্রিকেটবোদ্ধাদের কৌতুহল মেটাতে হলে আজ লাল-সবুজের প্রতিনিধিদের দুর্দান্ত ব্যাট করতে হবে। ধৈর্য নিয়ে উইকেটে টিকে থাকতে হবে। রান তুলতে তাড়াহুড়া করা যাবে না। পরিকল্পনা নিয়ে ব্যাট করতে হবে। লঙ্কানরা এ পিচে রান তুলতে পারলে টাইগাররাও পারবে এমন বিশ্বাস সমর্থকদের।
দুদিন ধরে বাংলাদেশের ফিল্ডারদের ক্যাচ মিসের ঘটনায় রীতিমতো বিরক্ত সবাই। প্রথম দিন ৪ ক্যাচ মিস। গতকাল দ্বিতীয় দিনে একই পারফরম্যান্সের পুনরাবৃত্তি। রবিবার ৪ ক্যাচ হাতছাড়া। লঙ্কান ব্যাটাররা এক ইনিংসে ৮ বার জীবন পেয়ে ৫৩১ রানে প্রথম ইনিংস শেষ করেছে। গতকাল সিংহলিজরা যখন সব উইকেট হারিয়েছে, তখন দিনের বাকি আর ১৯ ওভার। এরপর ব্যাটিংয়ে নেমে বাংলাদেশ ১৫ ওভার ব্যাট করার পর দ্বিতীয় দিন শেষ হয়েছে। তবে দারুণ শুরুর ইঙ্গিত দিলেও শেষ মুহূর্তে উইকেট হারিয়ে টাইগারদের অস্বস্তি বাড়িয়েছেন মাহমুদুল হাসান জয়। দিন শেষে ১ উইকেটে বাংলাদেশের সংগ্রহ ৫৫ রান, লাল-সবুজের প্রতিনিধিরা এখনো ৪৭৬ রানে পিছিয়ে।
সাগরিকার ব্যাটিং স্বর্গে ৪ উইকেটে ৩১৪ রানে দ্বিতীয় দিন শুরু করা লঙ্কানদের ইনিংস কতটা দীর্ঘ হবে, এ নিয়েই ছিল যত কৌতুহল। প্রথম দিনের মতো গতকালও উইকেট নিষ্প্রাণ, কোনো ঝুঁকি না নিলে মনে হচ্ছিল না কেউ এই উইকেটে আউট হতে পারেন। এমন উইকেটে যে ধরনের ব্যাটিং করা দরকার, লঙ্কানরা ঠিক তাই করেছেন।
প্রায় সারাদিনই তাদের রান রেট ছিল সাড়ে তিনের আশপাশে। লঙ্কানদের এমন হিসেবী ব্যাটিংয়ের পথটা সুগম করেছে বাংলাদেশের হতশ্রী ফিল্ডিং। যা কাজে লাগিয়ে অর্ধশত করেছেন ছয় লঙ্কান ব্যাটার। এর মধ্যে তিনজনের রান ছাড়িয়েছে আশির ঘর। তাতেই প্রথম ইনিংসে ৫৩১ রানের পাহাড় গড়েছে লঙ্কানরা। কোনো ব্যাটারের শতক ছাড়া টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ রানের রেকর্ড এটি। এর ফলে শ্রীলঙ্কার রেকর্ডের পেছনে পড়ে গেছে ভারতের ৪৮ বছরের পুরনো কীর্তি। ১৯৭৬ সালের নভেম্বরে কানপুর টেস্টে নিউজিল্যান্ডের বিপক্ষে ভারত ৯ উইকেটে ৫২৪ রান তুলে প্রথম ইনিংস ঘোষণা করে। বিষেন সিং বেদির নেতৃত্বাধীন দলের হয়ে সেদিন কেউই তিন অঙ্ক স্পর্শ করতে পারেননি। সর্বোচ্চ ৭০ রানের ইনিংস খেলেছিলেন মহিন্দর অমরনাথ। ফিফটি করেছিলেন সুনীল গাভাস্কারসহ আরো ৫ জন।
চট্টগ্রাম টেস্টে শ্রীলঙ্কার হয়েও ফিফটি করেছেন ৬ জন। তবে ভারতের মতো সবাই ৭০ রানের মধ্যে আটকে থাকেননি। দুই মেন্ডিস কুশল আর কামিন্দু নব্বইয়ের ঘরেও পা রেখেছিলেন। কিন্তু কুশল আটকা পড়ে যান ৯৩ রানে, সাকিব আল হাসানের স্পিনে সিøপে মিরাজের ক্যাচে। কামিন্দু অবশ্য আটকা পড়েননি, সঙ্গীর অভাবেই মাঠ ছাড়তে হয়েছে অপরাজিত ৯২ রানে।
লঙ্কানদের হয়ে গতকাল দ্বিতীয় দিনের খেলা শুরু করেন চান্দিমাল ও ধনঞ্জয়া। দুই জনেই হাঁকান ফিফটি। অবশেষে তাদের ৮৬ রানের জুটি ভাঙেন সাকিব আল হাসান। চান্দিমালকে (১০৪ বলে ৫৯) বিহাইন্ড দ্য উইকেটে লিটন দাসের হাতের ক্যাচ বানান সাকিব। প্রথম সেশনে বাংলাদেশের সফলতা বলতে কেবল একটি উইকেট।
দ্বিতীয় সেশনের প্রথম ওভারেই লঙ্কান ব্যাটার ধনঞ্জয়াকে ফেরান খালেদ আহমেদ। ১১১ বলে ৭০ রান করা এই ব্যাটারকে এলবিডব্লিউর ফাঁদে ফেলেন টাইগার পেসার। এই সেশনে আরও একটি উইকেট নেন সাকিব। প্রবাত জয়সুরিয়াকে (৭৫ বলে ২৮) এলবিডব্লিউ করেন টাইগার অলরাউন্ডার।
তৃতীয় সেশনে বিশ্ব ফার্নান্ডোকে (২৬ বলে ১১) রানআউট করেন নাজমুল হোসেন শান্ত। মেহেদি হাসান মিরাজের বলে বোল্ড হন লাহিরু কুমারা (১২ বলে ৬) ও রানের খাতা খোলার আগে আসিথা ফার্নান্ডোকে রানআউট করেন তাইজুল ইসলাম।
বাংলাদেশের হয়ে ১১০ রান খরচায় সর্বোচ্চ ৩ উইকেট নিয়েছেন এক বছর টেস্টে ফেরা সাকিব আল হাসান। এছাড়া অভিষিক্ত হাসান মাহমুদ ২টি এবং খালেদ আহমেদ ও মেহেদী হাসান মিরাজ একটি করে উইকেট শিকার করেছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়