গয়েশ্বর চন্দ্র রায় : ভারতের সবচেয়ে নিম্নমানের প্রোডাক্ট আওয়ামী লীগ

আগের সংবাদ

বহুমাত্রিক কৌশল আ.লীগের

পরের সংবাদ

গ্র্যান্ডমাস্টারের পথে একধাপ এগোলেন ফাহাদ

প্রকাশিত: এপ্রিল ১, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ১, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : অবশেষে আন্তর্জাতিক মাস্টার মোহাম্মদ ফাহাদ রহমানের কাছ থেকে এসেছে সাফল্য। টানা পাঁচ বছর চেষ্টার পর গ্র্যান্ডমাস্টারের প্রথম নর্ম অর্জন করেছেন তিনি। ভিয়েতনামের হ্যানয় শহরে অনুষ্ঠিত ‘হ্যানয় গ্র্যান্ডমাস্টার্স-৩ টুর্নামেন্ট’ থেকে কাক্সিক্ষত এই নর্ম পান ফাহাদ।
শেষ রাউন্ডে স্বাগতিক ফিদে মাস্টার বান গিয়া হাউকে হারিয়ে লক্ষ্যপূরণ করেছেন ফাহাদ রহমান। এ টুর্নামেন্টে ফিলিপাইনের আন্তর্জাতিক মাস্টার কুইজন ড্যানিয়েলের সঙ্গে পয়েন্ট সমান ৭ হলেও টাইব্রেকিং পদ্ধতিতে রানার্সআপ হয়েছেন তিনি।
পাঁচ বছর আগে আন্তর্জাতিক মাস্টার হয়েছিলেন ফাহাদ। সেই থেকে গ্র্যান্ডমাস্টার নর্মের জন্য চেষ্টা করে যাচ্ছিলেন তিনি। অনেকবারই তীরে গিয়ে তরি ডুবেছে। কখনো এক পয়েন্ট, কখনো আধা পয়েন্টের জন্য হতাশ হতে হয়েছে। শেষ রাউন্ডে গিয়ে স্নায়ুচাপ ধরে রাখতে না পেরে নিজেকেই দুষেছেন। গত বছরই যেমন অন্তত ৫ বার নর্মের সম্ভাবনা জাগিয়েও খালি হাতে ফিরেছেন তিনি। অবশেষে ফুরিয়েছে ফাহাদের অপেক্ষা। গ্র্যান্ডমাস্টার হওয়ার প্রথম নর্মটি গতকাল অর্জন করতে পেরেছেন ২০ বছরের তরুণ।
নর্ম করতে ৯ ম্যাচে ৭ পয়েন্ট লাগে। সেটি তিনি পেয়েছেন ভিয়েতনামে হ্যানয় গ্র্যান্ড মাস্টার-৩ দাবায়। গতকাল শেষ রাউন্ডে ফাহাদ ভিয়েতনামের ফিদে মাস্টার বান গিয়া হাইকে হারিয়ে নর্ম নিশ্চিত করেছেন তিনি। সাত পয়েন্ট নিয়ে ফিলিপাইনের আন্তর্জাতিক মাস্টার কুইজন ডানিয়েলের সঙ্গে যুগ্মভাবে চ্যাম্পিয়নও হয়েছেন ফাহাদ।
নর্ম অর্জন করে ফাহাদ বলেছেন, ‘অনেক দিন ধরে চেষ্টা করছিলাম। শেষ পর্যন্ত একটা জায়গায় আসতে পেরেছি। গ্র্যান্ডমাস্টার নর্ম একটা স্বপ্নের মতো আমার কাছে। আমার পরিবার অনেক কষ্ট করেছে। পরিবারের চেষ্টা আর আমার সাধনায় অবশেষে সফল হলাম।’
গ্র্যান্ডমাস্টার খেতাব পেতে আরো দুটি নর্ম লাগবে। এই বছর বাকি দুই নর্মের চেষ্টা করবেন বলে জানিয়েছেন ফাহাদ। এই দুই নর্মও দ্রুতই অর্জন করতে চান তিনি, ‘প্রথম নর্মটা গুরুত্বপূর্ণ। প্রথম নর্ম আসায় আত্মবিশ্বাস এসেছে। এখন দ্রুত সময়ের মধ্যে বাকি দুই নর্ম পাওয়ার চেষ্টা করব। এখন এক বছরের মধ্যে গ্র্যান্ডমাস্টার হতে চাই।’
গ্র্যান্ডমাস্টার হতে হলে এ রকম টুর্নামেন্ট আরো খেলতে হবে। এটা ফাহাদের জন্য সহজ নয় সেটাও জানেন, ‘আসলে এ রকম টুর্নামেন্ট খেলতে অর্থ লাগে। বিশেষ করে যাতায়াত। তাই অনেক সময় অনেক টুর্নামেন্ট খেলা যায় না। তবে এখন নর্ম পেয়েছি, এই ফর্ম থাকতে থাকতে খেলা দরকার। সামনে কাজাখস্তান ও রাশিয়ায় খেলার সম্ভাবনা আছে।’
ভিয়েতনামে এই সফরে দুটি টুর্নামেন্ট খেলেছেন ফাহাদ। প্রথমটিতে অষ্টম হয়েছেন, রেটিং কমে ১৫। তবে দ্বিতীয়টিতে ২০ বেড়েছে। ফাহাদের বর্তমান র‌্যাঙ্কিং ২৪৩১। গ্র্যান্ডমাস্টার খেতাবের জন্য রেটিং হতে হবে ২৫০০।

বর্তমানে দেশে পাঁচজন গ্র্যান্ডমাস্টার আছেন। তারা হলেন- নিয়াজ মোরশেদ, জিয়াউর রহমান, রিফাত বিন সাত্তার, আবদুল্লাহ আল রাকিব ও এনামুল হোসেন রাজিব।
রাজিব সর্বশেষ গ্র্যান্ডমাস্টার হয়েছিলেন ২০০৮ সালে। এরপর ১৬ বছর কেটে গেলেও বাংলাদেশ পায়নি ষষ্ঠ গ্র্যান্ডমাস্টার। এখন ফাহাদ বাকি দুই নর্ম কতদিনে অর্জন করে দেশের ষষ্ঠ গ্র্যান্ডমাস্টার হবেন সেটাই দেখার বিষয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়