এমসিসিএইচএসএলে দুর্নীতির অভিযোগ

আগের সংবাদ

শ্রমবাজারে দুষ্ট চক্রের থাবা

পরের সংবাদ

চরম হতাশ গাজাবাসী : যুদ্ধবিরতি প্রস্তাব পাসের পরও বিরামহীন হামলা

প্রকাশিত: মার্চ ২৯, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২৯, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : গাজায় অব্যাহত বোমা হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েলি বাহিনী। জাতিসংঘের নিরাপত্তা পরিষদে পাস হওয়া যুদ্ধবিরতি প্রস্তাব বাস্তবায়নেরও কোনো লক্ষণ দেখা যাচ্ছে না। এতে চরম হতাশায় দিন কাটাচ্ছেন ঘরবাড়ি হারানো লাখ লাখ ফিলিস্তিনি। অর্ধহারে-অনাহারে প্রায় খোলা আকাশের নিচে দিন কাটাচ্ছেন তারা।
ইউনিসেফের মুখমাত্র জেমস এল্ডার জানিয়েছেন, জাতিসংঘের নিরাপত্তা পরিষদে যুদ্ধবিরতির প্রস্তাব পাস হওয়ার পরও গত দুদিন ধরে গাজায় ভয়াবহ হামলা চালাচ্ছে ইসরায়েল। এতে চরম হতাশ গাজাবাসী। তিনি বলেন, নিরাপত্তা পরিষদে যুদ্ধবিরতির প্রস্তাব পাস হওয়ার পর আশায় জেগেছিলেন ক্ষুধার্ত গাজাবাসী। কিন্তু ইসরায়েলের বিরামহীন হামলায় সব নিরাশায় রূপ নিয়েছে। গত ৭ অক্টোবরের পর ইসরায়েলের হামলায় গাজায় ৩২ হাজার ৪৯০ ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন ৭৪ হাজার ৮৮৯ জন।
দুই নিরস্ত্র ফিলিস্তিনিকে হত্যার পর বুলডোজার দিয়ে লাশ বালুচাপা : দুই নিরস্ত্র ফিলিস্তিনি পুরুষকে গুলি করে হত্যা করেছে ইসরায়েলি সেনারা। পরে তারা সামরিক বুলডোজার দিয়ে লাশ দুটি বালুচাপা দেয়। ফিলিস্তিনের গাজা উপত্যকার একটি সৈকতে ঘটা এ ঘটনার ভিডিও ফুটেজ হাতে পেয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা।
ভিডিও ফুটেজে দেখা যায়, সৈকতে দুই নিরস্ত্র ফিলিস্তিনি হাঁটছিলেন। একপর্যায়ে তাদের একজনকে বারবার একটি সাদা কাপড় নাড়তে দেখা যায়। কোনো হুমকি সৃষ্টি না করা সত্ত্বেও দুজনকে গুলি করে হত্যা করে ইসরায়েলি সেনারা। পরে ইসরায়েলি সামরিক বুলডোজার দিয়ে লাশ দুটি বালুচাপা দেয়া হয়।
দুই নিরস্ত্র ফিলিস্তিনিকে হত্যার তীব্র নিন্দা জানিয়েছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। আর যুক্তরাষ্ট্রভিত্তিক মুসলিম নাগরিক অধিকার গোষ্ঠী কাউন্সিল অন আমেরিকান-ইসলামিক

রিলেশনস (সিএআইআর) বলেছে, গাজার সৈকতে দুই নিরস্ত্র ফিলিস্তিনিকে হত্যা এবং বুলডোজার দিয়ে লাশ বালুর নিচে চাপা দেয়ার ঘটনার তদন্ত

জাতিসংঘকে অবশ্যই করতে হবে।
বাইডেন-নেতানিয়াহুর বন্ধুত্বে ফাটল জোড়া লাগানোর চেষ্টা : গত সোমবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদে গাজা উপত্যকায় জরুরি ভিত্তিতে যুদ্ধবিরতির প্রস্তাব পাস হয়। এই প্রস্তাবে গাজায় যুদ্ধবিরতির পাশাপাশি হামাসের হাতে থাকা জিম্মিদের অবিলম্বে নিঃশর্ত মুক্তির শর্ত রাখা হয়। প্রস্তাবে ভোটদানে বিরত থাকে ইসরায়েলের সবচেয়ে ঘনিষ্ঠ মিত্র যুক্তরাষ্ট্র। এর জেরে ইসরায়েলের একটি প্রতিনিধি দলের পূর্বনির্ধারিত যুক্তরাষ্ট্র সফর বাতিল করেন প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু।
গাজার দক্ষিণাঞ্চলীয় রাফা শহরে সম্ভাব্য ইসরায়েলি সামরিক অভিযানের পরিকল্পনা নিয়ে বাতিল করা বৈঠকটি আবারো শুরু করতে যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছে ইসরায়েল। গত বুধবার বিষয়টি নিশ্চিত করেছেন হোয়াইট হাউসের মুখপাত্র কারিন জিন পিয়ের। এক বিবৃতিতে তিনি জানান, ইসরায়েলি প্রধানমন্ত্রীর কার্যালয় বৈঠকটি পুনর্নির্ধারণ করতে সম্মত হয়েছে। তবে বৈঠকটি কখন হবে তা স্পষ্ট নয়।
জানা গেছে, বৈঠকটি বাতিল করার পর, ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট ঊর্ধ্বতন মার্কিন কর্মকর্তাদের সঙ্গে বিস্তৃত আলোচনা করেছেন। সেইসঙ্গে যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের মধ্যে তৈরি হওয়া বৈরিতা কমানোর চেষ্টা করেছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়