এমসিসিএইচএসএলে দুর্নীতির অভিযোগ

আগের সংবাদ

শ্রমবাজারে দুষ্ট চক্রের থাবা

পরের সংবাদ

কেন্দ্রীয় চুক্তি থেকে ছিটকে গেলেন স্টয়নিস-অ্যাগার

প্রকাশিত: মার্চ ২৯, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২৯, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : আগামী জুনে বসতে যাচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর। তাতে অস্ট্রেলিয়া দলে অলরাউন্ডার মার্কাস স্টয়নিস থাকলেও, গতকাল ২০২৪-২৫ মৌসুমের জন্য ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ) ঘোষিত ২৩ সদস্যের কেন্দ্রীয় চুক্তিতে জায়গা হয়নি তার। এবারে নতুন চারজন ক্রিকেটার সুযোগ পেলেও চুক্তিতে জায়গা না পাওয়া দলে আছেন স্পিন বোলিং অলরাউন্ডার অ্যাশটন অ্যাগার, ওপেনার মার্কাস হ্যারিস ও পেস বোলার মাইকেল নিসার। অবশ্য অবসরে চলে যাওয়া ডেভিড ওয়ার্নারের না থাকা তো অবধারিতই ছিল। এদিকে পেস বোলিং অলরাউন্ডার স্টয়নিস দলে নিয়মিত হলেও তার সা¤প্রতিক ফর্ম খুব একটা ভালো না তাতেই চুক্তি থেকে ছিটকে পড়লেন তিনি। আর গতবার চুক্তিতে থাকলেও চোট ও ফর্মহীনতায় গেল এক বছরে মাত্র একটি ওয়ানডে ম্যাচ খেলতে পেরেছেন অ্যাগার। তাই এবার বিবেচনায় তাকেও চুক্তিতে রাখেনি বোর্ড।
অন্যদিকে গত মৌসুমে দারুণ পারফর্ম করায় প্রথমবারের মতো ক্রিকেট অস্ট্রেলিয়ার কেন্দ্রীয় চুক্তিতে এসেছেন জেভিয়ার বার্টলেন। এই তরুণ পেসার বিগ ব্যাশ মাতিয়ে সুযোগ করে নেন ওয়ানডেতে। প্রথম দুই ওয়ানডেতেই শিকার করেছেন ৪ উইকেট। এরপর অস্ট্রেলিয়ার জার্সিতে টি-টোয়েন্টিও খেলার সুযোগ পান। গতবারের মূল চুক্তিতে না থাকলেও পরে ‘আপগ্রেড’ চুক্তিতে জায়গা পেয়েছিলেন পেসার ন্যাথান এলিস এবং আগ্রাসী দুই অলরাউন্ডার ম্যাথু শর্ট ও অ্যারন হার্ডি। অবশ্য এবার মূল চুক্তিতেই টিকে গেছেন তারা। আগামী জুন থেকে কার্যকর হবে লোভনীয় এই কেন্দ্রীয় চুক্তি।
এছাড়া অস্ট্রেলিয়ার কেন্দ্রীয় চুক্তিতে রয়েছে পরিচিত সব মুখ। ওয়ানডে ও টেস্ট দলের অধিনায়ক প্যাট কামিন্স, গেøন ম্যাক্সওয়েল, স্মিথ, জাম্পা, স্টার্ক, হেড ছাড়াও রয়েছেন আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দিতে যাওয়া অলরাউন্ডার মিচেল মার্শ।
রয়েছেন গত বছর টেস্টে দুর্দান্ত খেলা উসমান খাজা, লাবুশেন, হ্যাজেলউড ও নাথান লায়নও।
নতুনদের জায়গা করে দেয়ার বিষয়ে ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রধান নির্বাচক জর্জ বেইলি বলেছেন, ‘ম্যাট, অ্যারন ও জাভিয়ের তাদের আন্তর্জাতিক ক্যারিয়ারের শুরুটা পারফরম্যান্স দিয়ে দারুণভাবে রাঙিয়েছে। তাদের পারফরম্যান্স এবং তারা যেভাবে আন্তর্জাতিক মঞ্চকে আলিঙ্গন করেছে সেটা ছিল দারুণ। প্যানেল বিশ্বাস করে তাদের ভবিষ্যত ভালো করবে এবং তারা কেন্দ্রীয় চুক্তিতে জায়গা পাওয়ার দাবিদার। যেহেতু তারা অস্ট্রেলিয়া দলে নিয়মিত মুখ হওয়ার চেষ্টায় আছে। অস্ট্রেলিয়াকে লম্বা সময় সার্ভিস দিতে পারবে।’
নবীন-প্রবীণ মিলিয়ে এবারে কেন্দ্রীয় চুক্তিতে জায়গা পাওয়া ২৩ ক্রিকেটার হলেন শন অ্যাবট, জাভিয়ার বার্টলেট, স্কট বোল্যান্ড, অ্যালেক্স ক্যারি, প্যাট কামিন্স, নাথান এলিস, ক্যামেরন গ্রিন, অ্যারন হার্ডি, জশ হ্যাজেলউড, ট্র্যাভিস হেড, জশ ইঙ্গলিস, উসমান খাজা, মারনাস ল্যাবুশেন, নাথান লায়ন, মিচেল মার্শ, গেøন ম্যাক্সওয়েল, ল্যান্স মরিস, টড মারফি, ঝাই রিচার্ডসন, ম্যাট শর্ট, স্টিভেন স্মিথ, মিচেল স্টার্ক ও অ্যাডাম জাম্পা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়