আমাদের অদম্য অগ্রযাত্রা কেউ থামাতে পারবে না : স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান

আগের সংবাদ

বাজার তদারকি দৃশ্যমান নয়

পরের সংবাদ

র‌্যাঙ্কিংয়ে লিটনের অবনতি এগোলেন মুমিনুল

প্রকাশিত: মার্চ ২৮, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২৮, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আইসিসির প্রকাশিত পুরুষ ক্রিকেটারদের র‌্যাঙ্কিংয়ে ব্যাটারদের তালিকায় সাত ধাপ পিছিয়েছেন লিটন কুমার দাস। শ্রীলঙ্কার বিপক্ষে ব্যাটিং ব্যর্থতাই র‌্যাঙ্কিংয়ে তার অবনতির অন্যতম কারণ। তবে শ্রীলঙ্কার বিপক্ষে ২য় ইনিংসে ভালো খেলে র‌্যাঙ্কিংয়ের ৫০তম স্থানে উন্নীত হয়েছেন ব্যাটার মুমিনুল হক। ভালো বোলিং করে বোলারদের মধ্যে ৯ ধাপ এগিয়ে ৮৯তম স্থানে আছেন পেসার খালেদ আহমেদ। গতকাল বুধবার টেস্ট র‌্যাঙ্কিংয়ের হালনাগাদ প্রকাশ করেছে আইসিসি।
বাইশ গজে চরম বাজে সময় পার করছেন বাংলাদেশের ওপেনার লিটন কুমার দাস। ওয়ানডেতে অধারাবাহিকতার কারণে তো স্কোয়াড থেকেই বাদ পড়েন তিনি, এরপর টেস্টে ফিরলেও সেই একই দশা। বিশেষত তার আউটের ধরন নিয়ে বড় সমালোচনা চলছে। মাঠের ক্রিকেটে বাজে পারফরম্যান্সের দরুণ এবার র‌্যাঙ্কিংয়েও বড় অবনতি হয়েছে লিটনের।
শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টের প্রথম ইনিংসে শুরুটা ভালো করেছিলেন মিডল অর্ডারে নামা এই ব্যাটার। তবে ২৫ রানে তার সেই ইনিংস থামে। এরপর দ্বিতীয় ইনিংসে তিনি ফেরেন গোল্ডেন ডাক নিয়ে। প্রথম বলেই ডাউন দ্য উইকেটে এগিয়ে এসে ৩০ গজ বৃত্তের ভেতরেই ক্যাচ দেন লিটন।
যার কারণে র‌্যাঙ্কিংয়ে ৭ ধাপ নিচে নেমে এখন যৌথভাবে তিনি ২৪তম স্থানে আছেন। ব্যাট হাতে ওই ম্যাচে ব্যর্থ ছিলেন বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্তও, ফলে তারও অবনতি হয়েছে। দুই ইনিংস মিলিয়ে ১১ রান করা বাঁ-হাতি এই ব্যাটসম্যান ৯ ধাপ পিছিয়ে এখন ৫৩ নম্বরে। তবে টেস্ট ব্যাটারদের তালিকায় এগিয়েছেন মুমিনুল হক। লঙ্কানদের বিপক্ষে বাংলাদেশের ৩২৮ রানে হারের ম্যাচে একমাত্র রান পেয়েছিলেন মুমিনুল।
চারে নেমে তিনি ৮৭ রান করেন। ফলে ৯ ধাপ এগিয়ে তিনি উঠে গেছেন ৫০ নম্বরে। আশ্চর্যজনকভাবে র‌্যাঙ্কিংয়ে দুই ধাপ এগিয়েছেন সিলেট টেস্ট না খেলা বাংলাদেশের আরেক সাবেক অধিনায়ক মুশফিকুর রহিম। দুই ধাপ এগিয়ে লিটনের সঙ্গে যৌথভাবে ২৪ নম্বরে উঠেছেন এই উইকেটকিপার-ব্যাটসম্যান।
টেস্ট বোলারদের র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়ে টাইগার পেসার খালেদ আহমেদের। ওই ম্যাচে মোট ৪ উইকেট নিয়ে বোলারদের তালিকায় তিনি ৯ ধাপ এগিয়েছেন। ফলে টেস্ট বোলারদের র‌্যাঙ্কিংয়ে খালেদ এখন ৮৯তম স্থানে। ম্যাচে তেমন প্রভাব রাখতে না পারা তাইজুল ইসলাম পিছিয়েছেন দুই ধাপ। দুই ইনিংস মিলিয়ে তিনি নিয়েছিলেন ৩ উইকেট, যা নিয়ে বোলিং র‌্যাঙ্কিংয়ে তার অবস্থান এখন পঞ্চদশ। তবে এটাই টেস্টে বাংলাদেশি বোলারদের মধ্যে সর্বোচ্চ অবস্থান।
এদিকে, বাংলাদেশি ব্যাটারদের দুরবস্থার সময়ে দারুণ পারফর্ম করেছেন শ্রীলঙ্কার দুই ক্রিকেটার ধনঞ্জয়া ডি সিলভা ও কামিন্দু মেন্ডিস।
সিলেটে সদ্য সমাপ্ত প্রথম টেস্টে বাংলাদেশের বিপক্ষে অসংখ্য রেকর্ড গড়েছে শ্রীলঙ্কা। যার মধ্যে ধনাঞ্জয়া ডি সিলভা, কামিন্দু মেন্ডিস-লঙ্কান দুই ব্যাটার দুই ইনিংসেই করেছেন সেঞ্চুরি। বিরল এই রেকর্ড গড়ার পর র‌্যাঙ্কিংয়ে সুখবর পেয়েছেন ধনাঞ্জয়া-কামিন্দু।
টেস্টে ব্যাটারদের র‌্যাঙ্কিংয়ে ১৫ ধাপ এগিয়ে ১৪ নম্বরে উঠে এসেছেন ধনাঞ্জয়া। এটাই তার টেস্টে ক্যারিয়ার সেরা অবস্থান। বাংলাদেশের বিপক্ষে দুই ইনিংসে সেঞ্চুরি করে প্রথম লঙ্কান অধিনায়ক হিসেবে টেস্টে দুই ইনিংসে সেঞ্চুরির কীর্তি গড়েন। ১০২ ও ১০৮ রান করে হয়েছেন ম্যাচসেরা। দুই ইনিংসে সেঞ্চুরি করা কামিন্দু টেস্টে ব্যাটারদের র‌্যাঙ্কিংয়ে আছেন ৬৪ নম্বরে। লঙ্কান বাঁ-হাতি ব্যাটারের টেস্টে ৪৭৬ রেটিং পয়েন্টই ক্যারিয়ার সেরা রেটিং। ধনাঞ্জয়া-কামিন্দু উভয় ইনিংসে সেঞ্চুরি করায় টেস্টে দুই ইনিংসে একই দুই ব্যাটারের সেঞ্চুরির ঘটনা হলো তিনটি।
বোলিংয়েও উন্নতি করেছে শ্রীলঙ্কার বোলাররা। বাংলাদেশের ২০ উইকেটের ২০টিই তুলে নিয়েছেন লঙ্কান পেসাররা। দুর্দান্ত পারফরম্যান্সে লঙ্কান বোলাররাও সুখবর পেয়েছেন। টেস্টে বোলারদের র‌্যাঙ্কিংয়ে ৬ ধাপ এগিয়ে ৩৮ নম্বরে উঠেছেন কাসুন রাজিথা। সিলেটে প্রথম টেস্টে ১১২ রানে নেন ৮ উইকেট। যার মধ্যে দ্বিতীয় ইনিংসে ২৬ রানে নেন ৫ উইকেট। টেস্টে দ্বিতীয়বারের মতো এক ইনিংসে ৫ উইকেট নেয়ার কীর্তি তার এটা। বিশ্ব ফার্নান্দো ৭ ধাপ এগিয়ে ৪৩ নম্বরে উঠেছেন কাসুন রাজিথা। লঙ্কান বাঁ-হাতি পেসার ৮৪ রানে নেন ৭ উইকেট।
তবে ব্যাটারদের শীর্ষ র‌্যাঙ্কিংয়ে কারো অবস্থানের বদল ঘটেনি। যথাক্রমে আগে থেকেই শীর্ষ তিনের মধ্যে আছেন নিউজিল্যান্ডের কেইন উইলিয়ামসন, ইংল্যান্ডের জো রুট ও পাকিস্তানের বাবর আজম। ৮৫৯ রেটিং পয়েন্ট নিয়ে ব্যাটারদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছেন কেইন উইলিয়ামসন। ২ নম্বর স্থান ধরে রাখা জো রুটের রেটিং পয়েন্ট ৮২৪। ৭৬৮ রেটিং নিয়ে তিনে অবস্থান বাবর আজমের।
টেস্টে বোলারদের র‌্যাঙ্কিংয়ে এক নম্বরে আছেন ভারতের রবিচন্দ্রন অশ্বিন, দুইয়ে যৌথভাবে অস্ট্রেলিয়ার জশ হ্যাজলউড ও ভারতের জাসপ্রিত বুমরাহ। দক্ষিণ আফ্রিকার কাগিসো রাবাদা আছেন তিন নম্বরে।
অলরাউন্ডারদের মধ্যে যথারীতি চূড়ায় ভারতের রবীন্দ্র জাদেজা। এই তালিকায় এক ধাপ এগিয়ে মেহেদী হাসান মিরাজ চতুর্দশ স্থানে। সাকিব আল হাসান আছেন তিনে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়