আমাদের অদম্য অগ্রযাত্রা কেউ থামাতে পারবে না : স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান

আগের সংবাদ

বাজার তদারকি দৃশ্যমান নয়

পরের সংবাদ

আর্জেন্টিনার জয়ের দিনে ব্রাজিলের ড্র

প্রকাশিত: মার্চ ২৮, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২৮, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : আন্তর্জাতিক প্রীতি ম্যাচে গতকাল কোস্টারিকাকে ৩-১ গোলে হারিয়ে নিজেদের জয়ের ধারা অব্যাহত রেখেছে বর্তমানের চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। অন্যদিকে রাতে শ্বাসরুদ্ধকর অন্য ম্যাচে স্পেনের সঙ্গে ৩-৩ গোলে ড্র করেছে ব্রাজিল। চিরচেনা এই দ্বৈরথের ম্যাচ নিয়ে গতকাল সরগরম ছিল ফুটবল দুনিয়া থেকে শুরু করে সোশ্যাল মিডিয়া। রাতের আরেক ম্যাচে রোনালদোর ফেরার ম্যাচে স্লোভেনিয়ার বিপক্ষে ২-০ গোলের ব্যবধানে হারল পর্তুগাল। বল দখলে প্রায় দ্বিগুণ ব্যবধানে এগিয়ে থাকলেও দ্বিতীয়ার্ধের শেষ দিকে দু’বার গোল খেয়ে ১১ ম্যাচ পর হারের মুখ দেখল পর্তুগাল।
লস এ্যাঞ্জেলেসের কালকের ম্যাচে আর্জেন্টিনা দাপট দেখালেও ভুগতেও হয়েছে বেশ। ম্যাচের শুরুতেই পিছিয়ে পড়েছিল স্কালোনির শিষ্যরা। কিন্তু বিরতির পর ডি মারিয়া, অ্যালেক্সিস ম্যাক অ্যালিস্টার এবং লাউতারো মার্টিনেজের গোল নিশ্চিত করেছে আর্জেন্টিনার জয়। ৩-১ গোলের এই জয় দিয়ে বছরের প্রথম আন্তর্জাতিক সূচি শেষ করেছে লিওনেল স্কালোনির শিষ্যরা।
ম্যাচের শুরুতে স্রোতের ধারার বিপরীতে ৩৪ মিনিটে গোল পেয়ে যায় কোস্টারিকা। দারুণ এক কাউন্টার অ্যাটাক শুরু করেছিলেন দলটির মানফ্রেড উগাল্ডে। বল পাস দিয়েছিলেন আলভারো জামোরাকে। তার শট ঠেকিয়ে দিলেও বল হাতে রাখতে পারে নি আর্জেন্টিনার অভিষিক্ত গোলরক্ষক ওয়াল্টার বেনিতেজ। আর তাতেই রিবাউন্ডে বল জালে জড়ান উগাল্ডে। ১-০ গোলের এই ব্যবধান নিয়েই প্রথমার্ধ শেষ করে দুই দল।
বিরতি থেকে ফিরে ৫১ মিনিট পর্যন্ত আর্জেন্টিনা পিছিয়ে ছিল ১-০ গোলে। একটি গোলের খোঁজে হন্যে ছিল বিশ্বচ্যাম্পিয়নরা। তবে পরের মিনিটেই মিলেছে ফ্রি-কিক। চোটের কারণে লিওনেল মেসির অনুপস্থিতিতে ফ্রি-কিকটা ডি মারিয়াই নিয়েছেন। ‘স্নাইপার’ এর তীক্ষ নিশানায় কোস্টারিকা গোলকিপার কেইলর নাভাসের বাঁ-পাশ দিয়ে সমতায় ফেরার গোলটি করলেন তিনি। যদিও ফি-কিক থেকে আর্জেন্টিনার জার্সিতে এটা তার প্রথম গোল। সমতায় ফেরার পর ব্যবধান দ্বিগুণ করা গোলটা পেয়েছে ৪ মিনিট পর, ৫৬ মিনিটে ‘ট্রিপল হেড’ থেকে এই গোল পেয়েছে আর্জেন্টিনা। নিকোলাস ওতামেন্দির হেড পান নিকোলাস তালিয়াফিকো।
তার করা হেড কোস্টারিকার পোস্টে লেগে ফিরে এলেও ফিরতি বলে হেড করে গোল করেন আর্জেন্টিনার মিডফিল্ডার অ্যালেক্সিস ম্যাক অ্যালিস্টার। ৭৬ মিনিটে কোস্টারিকার জালে শেষ গোলটি করে নিজেদের ধরাছোয়ার বাইরে নিয়ে যান স্ট্রাইকার লাওতারো মার্তিনেজ। বক্সের বাইরে থেকে রদ্রিগো দি পলের পাস পেয়ে গোল করেন ইন্টার মিলান তারকা। গত ১৮ মাসের মধ্যে আর্জেন্টিনার জার্সিতে এটা তার প্রথম গোল।
অন্যদিকে কাল রাতে আরেক ম্যাচে মুখোমুখি হয়েছিল বিশ্বের অন্যতম দুই সেরা দল ব্রাজিল ও স্পেন। কিন্তু ছয় গোলের রোমাঞ্চকর ম্যাচে কেউ কাউকে হারাতে পারেনি। দুইবার পিছিয়ে পড়েও গোল পরিশোধ করে ঘুরে দাঁড়িয়েছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। ম্যাচে দুই দলের দুই তরুণ এনড্রিক ও লামিন ইয়ামাল নিজেদের নতুন করে চিনিয়েছেন।

স্প্যানিশ অধিনায়ক রড্রি পেনাল্টিতে জোড়া গোল করলেও ম্যাচের শুরু থেকেই স্পেনের আধিপত্যের লাগাম ছিল ১৬ বছর বয়সি ইয়ামালের হাতে। প্রথমে পেনাল্টি আদায় করেছেন। এরপর অ্যাসিস্ট করেছেন। আবার শেষ গোলে তারই বাড়ানো পাসে ফাউল হওয়ায় পেনাল্টি পায় স্পেন। বদলি হওয়ার সময় তাই পেয়েছেন বিপুল করতালি।
ম্যচ শুরুর ১২ মিনিটে স্পট কিক থেকে গোল করে স্পেনকে এগিয়ে দেন ম্যানচেস্টার সিটি মিডফিল্ডার রড্রি। ইয়ামালময় ওই রাতে ৩৬ মিনিটে দুর্দান্ত এক গোল করে স্পেনকে ২-০ লিড এনে দেন দানি অলমো। এই গোলের সহায়তাও কিন্তু ইয়ামালের পা থেকেই এসেছে। তার পাস থেকে বল পেয়ে বক্সের ভেতর একাধিক ব্রাজিলিয়ান ডিফেন্ডারকে বোকা বানিয়ে লক্ষ্যভেদ করেছেন অলমো।
এদিকে দুই গোলে পিছিয়ে পড়ে খুব একটা সুবিধা করতে পারছিল না ব্রাজিল। বল পায়েই রাখতেই হিমশিম খাচ্ছিল তারা। ইংল্যান্ড ম্যাচের সেই ধারও অনেকটা অনুপস্থিত ছিল। তবে ধুঁকতে থাকা ব্রাজিলকে ম্যাচে ফেরার সুযোগ করে দেয় স্পেনের গোলরক্ষক উনাই সিমোনের হাস্যকর একটি ভুল। বক্সের সামনে রদ্রিগোর পায়ে বলটা যে তুলে দিয়েছিলেন সিমনই। এমন সুযোগ হাতছাড়া করেননি ব্রাজিল এ তারকা। তাতেই ব্যবধান ২-১ করে বিরতিতে যায় দুই দল।
বিরতির পর রাফিনিয়াকে তুলে এনদ্রিককে মাঠে নামান দরিভাল। কিছুদিন পর আপন ঠিকানা হতে যাওয়া বার্নাব্যুকে মাতিয়ে তুলতে এনদ্রিকের সময় লাগল মাত্র ৪ মিনিট। ম্যাচের ৫০ মিনিটে বক্সের ভেতর দৃষ্টিনন্দন এক ভলিতে গোল করে ব্রাজিলকে ২-২ সমতায় ফেরান তিনি। এর আগে ইংল্যান্ডের বিপক্ষে ব্রাজিলের হয়ে একমাত্র গোলটি করে বেশ প্রশংসিতও হয়েছিলেন এনদ্রিক। সমতায় ফেরার পর ম্যাচ অনেকটাই উন্মুক্ত হয়ে পড়ে। স্পেন কিছুটা আধিপত্য বিস্তার করে খেললেও ব্রাজিলও চেষ্টা করছিল লিড নেয়ার। তবে ৮৫ মিনিটে স্পেন দ্বিতীয় পেনাল্টি পেলে ব্রাজিল সমর্থকদের হতাশা বাড়ে। ইয়ামালের থ্রæ বল ঠেকাতে গিয়ে কারভাহালকে ফাউল করে স্পেনকে পেনাল্টির সুয়োগ করে দেন বেরালদো। এবারও ভুল করেননি স্পেন অধিনায়ক রদ্রি। গোল করে স্পেনকে ৩-২ ব্যবধানের লিড এনে দেন। এরপর ম্যাচ যখন শেষ বাঁশি বাজার অপেক্ষায় তখন-ই দেখা মেলে ব্রাজিলের চমকের। গালেনোকে ফাউল করে ব্রাজিলকে ম্যাচে ফেরার সুযোগ করে দেন কারভাহালই। স্পট কিকে পাকেতা গোল করলে উল্লাসে মাতে ব্রাজিল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়