নিষেধাজ্ঞা আরোপের মতো কোনো অপরাধ করেনি বাংলাদেশ : অর্থমন্ত্রী মুস্তফা কামাল

আগের সংবাদ

স্মার্ট মন্ত্রিসভার যাত্রা হলো শুরু : ব্যাপক রদবদল ঘটিয়ে নতুন মন্ত্রীদের দপ্তর বণ্টন, স্মার্ট বাংলাদেশ বাস্তবায়নের অঙ্গীকার, কাল টুঙ্গিপাড়া যাচ্ছেন প্রধানমন্ত্রী

পরের সংবাদ

৩৭ সদস্যের মন্ত্রিসভার শপথ আজ : পূর্ণ মন্ত্রী ২৫, প্রতিমন্ত্রী ১১ > বাদ পড়েছেন ১৪ জন পূর্ণাঙ্গ মন্ত্রী > নতুন মুখ ১৯

প্রকাশিত: জানুয়ারি ১১, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১১, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : নবীন-প্রবীণদের নিয়েই স্মার্ট মন্ত্রিসভা। নতুন মন্ত্রিসভায় দায়িত্ব নিতে আজ বঙ্গভবনে শপথ নিচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে নবীন-প্রবীণ ৩৭ জন জনপ্রতিনিধি। আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে টানা চতুর্থ মেয়াদের সরকারে ঠাঁই পাওয়া মন্ত্রিসভায় রাজনীতিবিদদের পাশাপাশি রয়েছেন সাবেক আমলা, কূটনীতিক, চিকিৎসক। টেকনোক্র্যাট কোটায় মন্ত্রী হয়েছেন দুজন।
নতুন মন্ত্রিসভায় বাদ পড়েছেন ১৪ জন পূর্ণাঙ্গ মন্ত্রী। ১২ জন প্রতিমন্ত্রী ও দুজন উপমন্ত্রী বাদ পড়েছেন। মোট বাদ পড়েছেন ২৮ জন। নতুন মুখ হিসেবে যুক্ত হয়েছেন ১৯ জন। আজ থেকে যাত্রা শুরু হচ্ছে দ্বাদশ জাতীয় সংসদের নতুন সরকারের। আজ বৃহস্পতিবার সন্ধ্যা ৭টায় বঙ্গভবনে শপথ নেবেন প্রধানমন্ত্রী ও তার মন্ত্রিপরিষদ। গতকাল বুধবার আওয়ামী লীগ সংসদীয় দলের নেতা শেখ হাসিনাকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করে করেন রাষ্ট্রপতি। এছাড়া মন্ত্রী-প্রতিমন্ত্রী হিসেবে ৩৬ জনকে নিয়োগ দেয়া হয়েছে। তাদের মধ্যে ২৫ জন পূর্ণমন্ত্রী ও ১১ জন প্রতিমন্ত্রী। গতকাল রাতে সংবাদ সম্মেলনে মন্ত্রী-প্রতিমন্ত্রীদের নামের তালিকা প্রকাশ করেন মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন। নতুন সরকারে কে কোন মন্ত্রণালয় পাবেন, তা জানা যাবে আজ দপ্তর বণ্টনের পর।
স্মার্ট মন্ত্রিসভায় পূর্ণ মন্ত্রী যারা : ২৫ জন পূর্ণমন্ত্রীর তালিকায় আছেন- আ ক ম মোজাম্মেল হক (গাজীপুর-১), ওবায়দুল কাদের (নোয়াখালী-৫), নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন (নরসিংদী-৪), আসাদুজ্জামান খান (ঢাকা-১২), ডা. দীপু মনি (চাঁদপুর-৩), মো. তাজুল ইসলাম (কুমিল্লা-৯), মুহাম্মদ ফারুক খান (গোপালগঞ্জ-১), আবুল হাসান মাহমুদ আলী (দিনাজপুর-৪), আনিসুল হক (ব্রাক্ষণবাড়িয়া-৪), মোহাম্মদ হাছান মাহমুদ (চট্টগ্রাম-৭), মো. আব্দুস শহীদ (মৌলভীবাজার-৪), সাধন চন্দ্র মজুমদার (নওগাঁ-১), র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী (ব্রাহ্মণবাড়িয়া-৩), মো. আব্দুর রহমান (ফরিদপুর-১), নারায়ণ চন্দ্র চন্দ (খুলনা-৫), আব্দুস সালাম (ময়মনসিংহ-৯), মহিবুল হাসান চৌধুরী (চট্টগ্রাম-৯), ফরহাদ হোসেন (মেহেরপুর-১), মো. ফরিদুল হক খান (জামালপুর-২), মো. জিল্লুল হাকিম (রাজবাড়ী-২), সাবের হোসেন চৌধুরী (ঢাকা-৯), জাহাঙ্গীর কবির নানক (ঢাকা-১৩), নাজমুল হাসান (কিশোরগঞ্জ-৬), স্থপতি ইয়াফেস ওসমান এবং ডা. সামন্ত লাল সেন।
প্রতিমন্ত্রী হলেন যারা : সিমিন হোমেন রিমি (গাজীপুর-৪), নসরুল হামিদ (ঢাকা-৩), জুনাইদ আহমেদ পলক (নাটোর-৩), মোহাম্মদ আলী আরাফাত (ঢাকা-১৭), মো. মহিববুর রহমান (পটুয়াখালী-৪), খালিদ মাহমুদ চৌধুরী (দিনাজপুর-২), জাহিদ ফারুক (বরিশাল-৫), কুজেন্দ্র লাল ত্রিপুরা (খাগড়াছড়ি), রুমানা আলী (গাজীপুর-৩), শফিকুর রহমান চৌধুরী (সিলেট-২) এবং আহসানুল ইসলাম টিটু (টাঙ্গাইল-৬)।
বাদ পড়লেন ১৪ মন্ত্রী : বাদ পড়াদের মধ্যে রয়েছেন- কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে মোমেন, পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী, স্বাস্থ্যমন্ত্রী ডা. জাহিদ মালেক, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশী, সমাজ কল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম, বন ও পরিবেশমন্ত্রী মো. সাহাব উদ্দিন, পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈ সিং, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন, প্রবাসী কল্যাণ ও কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমেদ।
বাদ পড়া প্রতিমন্ত্রীরা : বাদ পড়া প্রতিমন্ত্রীরা হলেন- শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল, সমাজ কল্যাণ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু, শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুন্নুজান সুফিয়ান, প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য, গৃহায়ণ ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ, সংস্কৃতিবিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী, মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেছা। এছাড়া দুজন উপমন্ত্রী বাদ গেছেন, তারা হলেন- বন ও পরিবেশবিষয়ক উপমন্ত্রী হাবিবুন নাহার ও পানিসম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম। অবশ্য নির্বাচনে পরাজিত হয়েছেন তিনজন প্রতিমন্ত্রী। তারা হলেন- বেসামরিক বিমান ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য এবং ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা প্রতিমন্ত্রী এনামুর রহমান। অন্যদিকে আওয়ামী লীগের মনোনয়ন পাননি আরো তিনজন প্রতিমন্ত্রী। তারা হলেন- সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ, শ্রম প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান এবং প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন। তারা নির্বাচনে প্রতিদ্ব›িদ্বতাও করেননি।
নতুন মুখ ১৯ জন : এবারের মন্ত্রিসভায় ঠাঁই পেলেন নতুন মুখ ১৯ জন। পূর্ণ মন্ত্রী ১২ জন হলেন- কর্নেল (অব.) মুহাম্মদ ফারুক খান, সাবের হোসেন চৌধুরী, অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক, আব্দুর রহমান, আবুল হাসান মাহমুদ আলী, নারায়ন চন্দ্র, উপাধ্যক্ষ মো. আব্দুস শহীদ, র আ ম ওবায়দুল মোকতাদির চৌধুরী, মেজর জেনারেল (অব.) আব্দুস সালাম, জিল্লুল হাকিম, নাজমুল হাসান পাপন, সামন্ত লাল সেন। আর নতুন ঠাঁই পাওয়া ৭ প্রতিমন্ত্রী হলেন- সিমিন হোসেন রিমি, মোহাম্মদ আলী আরাফাত, মহিবুর রহমান, কুজেন্দ্র লাল ত্রিপুরা, রুমানা আলী, মো. শফিকুর রহমান চৌধুরী, আহসানুল ইসলাম টিটু।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়