ভোটকেন্দ্রে পিস্তল উঁচিয়ে গুলি করা শামীম গ্রেপ্তার

আগের সংবাদ

৩৭ সদস্যের মন্ত্রিসভার শপথ আজ : পূর্ণ মন্ত্রী ২৫, প্রতিমন্ত্রী ১১ > বাদ পড়েছেন ১৪ জন পূর্ণাঙ্গ মন্ত্রী > নতুন মুখ ১৯

পরের সংবাদ

নিষেধাজ্ঞা আরোপের মতো কোনো অপরাধ করেনি বাংলাদেশ : অর্থমন্ত্রী মুস্তফা কামাল

প্রকাশিত: জানুয়ারি ১০, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১০, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : নির্বাচন ইস্যুতে মার্কিন যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা দিতে পারে বলে যে গুঞ্জন রয়েছে তা উড়িয়ে দিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। অর্থমন্ত্রীর মতে, বাংলাদেশ এমন কোনো অপরাধ করেনি যার কারণে নিষেধাজ্ঞার মধ্যে পড়বে।
গতকাল মঙ্গলবার সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা বলেন মন্ত্রী।
যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা এলে পোশাক খাতে প্রভাব পড়বে এমন আশঙ্কার কথা জানিয়ে এক সাংবাদিক প্রশ্ন করলে মুস্তফা কামাল বলেন, জোর করে কেউ কিছু করলে আমরা কি কিছু করতে পারি? কোনো অপরাধ করলে শাস্তি আছে, কিন্তু বাংলাদেশ কোনো অপরাধ করে নাই। অপরাধ করলে ধরা পড়ত।
নিজের দায়িত্বকাল প্রসঙ্গে অর্থমন্ত্রী বলেন, আমরা যেভাবে অর্থনীতি শুরু করেছি, সেভাবে থাকতে পারিনি। কারণ একটার পর একটা যুদ্ধ লেগেই রয়েছে। ফলে অর্থনীতির কোনো কিছু ধারণা করা যায়নি। তারপরও আমরা ভালো অবস্থানে আছি।
অর্থনীতির চিত্র তুলে ধরে মুস্তফা কামাল বলেন, আমাদের মাথাপিছু আয় পাঁচগুণ বেড়েছে। রিজার্ভ ১৩ বিলিয়ন ডলার থেকে ৪৮ বিলিয়ন ডলারে চলে গিয়েছিলাম। এখন আমাদের ২৫/২৬ বিলিয়ন ডলার রিজার্ভ রয়েছে। এ বছর আমাদের চিন্তা হচ্ছে ৩০ বিলিয়ন ডলারের নিচে নামতে না দেয়া। এটি সম্ভব। আমরা আগে যা বলেছি সেটি ঠিক আছে।
সিপিডির প্রতিবেদন অনুযায়ী, ব্যাংকিং খাত থেকে ৯২ হাজার কোটি টাকা লোপাট প্রসঙ্গে তিনি বলেন, মাত্র নির্বাচন হলো, এমপিরা শপথ এখনো নেননি, নতুন সরকার গঠন হয়নি। তাই নতুন সরকার গঠনের আগে এসব বিষয়ে বলা ঠিক হবে না।
দেশের ব্যাংকিং খাত নিয়ে এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, ব্যাংকিং খাতে আমরা রিফর্ম এনেছি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়