রাজউক : তথ্য অধিকার আইন ও সিটিজেন চার্টার বিষয়ক কর্মশালা

আগের সংবাদ

মাথা নত করি না, তাই চক্রান্ত : নৌকায় ভোট চাইলেন প্রধানমন্ত্রী > যাদের নর্দমা থেকে তুলে এনেছি, তারা টাকা ছড়াচ্ছে

পরের সংবাদ

সেরা দশে তাইজুল

প্রকাশিত: জানুয়ারি ২, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দেখতে দেখতে বিদায় নিয়েছে আরো একটি বছর। গত বছরের সবচেয়ে বড় ক্রিকেট টুর্নামেন্ট অর্থাৎ, ভারতের মাটিতে ওয়ানডে বিশ্বকাপে ভরাডুবি টাইগার সমর্থকদের চূড়ান্ত হতাশ করেছে। ওয়ানডের গর্ব ধুলিসাৎ হলেও টেস্ট আর টি-টোয়েন্টিতে বাংলাদেশের উন্নতির ছাপ ছিল লক্ষণীয়। টেস্ট ফরম্যাটে দারুণ একটা বছর কাটিয়েছে টাইগাররা।
২০২৩ সালে মাত্র ৪টি টেস্ট খেললেও মাত্র ১টি হারের মুখ দেখেছে টাইগাররা। জয় পেয়েছে বাকি তিনটিতেই। ২০২৩ সালে খুব বেশি টেস্ট খেলার সুযোগ পায়নি টাইগাররা। তবে যতটুকুই খেলেছে, পারফরম্যান্সটা হয়েছে দারুণ। এর মধ্যে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের সাবেক চ্যাম্পিয়ন নিউজিল্যান্ডের বিপক্ষেও জয় পেয়েছে টাইগাররা। দুই ইনিংস মিলিয়ে কিউইদের ১০ উইকেট নিয়েছেন তাইজুল। যার সুবাদে বাংলাদেশ সফরকারীদের বিপক্ষে প্রথম টেস্টে ১৫০ রানের বড় ব্যবধানে ঐতিহাসিক জয় পায়। তাই টেস্টে বছরজুড়ে টাইগারদের দারুণ পারফরম্যান্সের পেছনে বড় অবদান ছিল তাইজুলের। বিদায়ি বছরে টেস্টে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ উইকেট শিকার করেছেন এই বাঁহাতি স্পিনার। এ ছাড়া বিশ্বজুড়ে গেল বছরের সর্বোচ্চ উইকেট সংগ্রাহকের তালিকাতেও উঠে এসেছেন তাইজুল। মাত্র ১৮.৪৬ গড়ে ২৬ উইকেট শিকার করে তালিকায় ৯ নম্বরে আছেন তিনি। তার ইনিংসে সেরা বোলিং ফিগার ৭৫ রানে ৬ উইকেট। চার টেস্টেই দুবার নিয়েছেন ইনিংসে ৫ উইকেট। দুই ইনিংস মিলিয়ে ম্যাচে একবার পেয়েছেন ১০ উইকেট। এ ছাড়া সর্বোচ্চ উইকেট সংগ্রাহকের তালিকায় সবচেয়ে কম ম্যাচ খেলা বোলারও তাইজুল। বিদায়ি বছরে টেস্ট ক্রিকেটে সবচেয়ে বেশি উইকেট পেয়েছেন অজি স্পিনার নাথান লায়ন।
১০ টেস্ট খেলে ২৪.৯৫ গড়ে ৪৭ উইকেট শিকার করেছেন এই অফস্পিনার। সেরা দশে লায়ন ছাড়াও আছেন অস্ট্রেলিয়ান পেসত্রয়ী- প্যাট কামিন্স,মিচেল স্টার্ক ও জশ হ্যাজেলউড। ১১ ম্যাচে ৪২ উইকেট নিয়ে তালিকায় দুইয়ে আছেন প্যাট কামিন্স। ভারতের অফস্পিনার রবিচন্দ্রন অশ্বিন মাত্র ৭ টেস্ট খেলে ৪১ উইকেট শিকার করেছেন। তিনি তালিকায় আছেন তিন নম্বরে। সেরা পাঁচে থাকা ইংল্যান্ডের পেসার স্টুয়ার্ট ব্রড ৮ টেস্টে ২৬.২৮ গড়ে ৩৮ উইকেট শিকার করেছেন। মাত্র চার টেস্ট খেলেই ২০২৩ সালে টেস্টে সর্বোচ্চ উইকেট শিকারিদের তালিকায় জায়গা করে নিয়েছেন তাইজুল ইসলাম। এই বাঁহাতি স্পিনার মাত্র ১৮.৪৬ গড়ে ২৬ উইকেট শিকার করে ৯ নম্বরে আছেন। ইনিংসে সেরা বোলিং ফিগার ৭৫ রানে ৬ উইকেট। চার টেস্টেই দুবার নিয়েছেন ইনিংসে ৫ উইকেট।
দুই ইনিংস মিলিয়ে ম্যাচে একবার পেয়েছেন ১০ উইকেট। আরো একবার ৯ উইকেট শিকার করেছেন এই টাইগার স্পিনার।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়