ডিএমপির আদাবর থানা : ইয়াবাসহ গ্রেপ্তার আসামি পালিয়েছে হাজতখানা থেকে

আগের সংবাদ

নাশকতার জবাব ভোটে দিন : ঢাকায় নির্বাচনী জনসভায় প্রধানমন্ত্রী

পরের সংবাদ

রাজউক : তথ্য অধিকার আইন ও সিটিজেন চার্টার বিষয়ক কর্মশালা

প্রকাশিত: জানুয়ারি ১, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষে (রাজউক) তথ্য অধিকার আইন ও সিটিজেন চার্টারবিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। গতকাল রবিবার রাজউক অডিটোরিয়ামে দিনব্যাপী এই কর্মশালা অনুষ্ঠিত হয়। বিজ্ঞপ্তি
কর্মশালায় প্রধান অতিথি ছিলেন প্রধান তথ্য কমিশনার ডক্টর আবদুল মালেক। সভাপতি ছিলেন রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান (সচিব) মো. আনিছুর রহমান মিঞা। এছাড়াও উপস্থিত ছিলেন রাজউক এর সদস্য (প্রশাসন ও অর্থ) মোহাম্মদ খুরশীদ আলম, সদস্য (পরিকল্পনা) মোহাম্মদ নাসির উদ্দীন, সদস্য (এস্টেট ও ভূমি) মোহাম্মদ নূরুল ইসলাম, সদস্য (উন্নয়ন) মেজর ইঞ্জিনিয়ার সামসুদ্দীন আহমদ চৌধুরী (অব.), সদস্য (উন্নয়ন নিয়ন্ত্রণ) মোহাম্মদ আব্দুল আহাদসহ রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের ঊর্ধ্বতন কর্মকর্তারা।
প্রধান তথ্য কমিশনার ডক্টর আবদুল মালেক বলেন, অবাধ তথ্যপ্রবাহ সৃষ্টির মাধ্যমে জনগণের ক্ষমতায়ন, প্রতিটি কর্তৃপক্ষের কর্মকাণ্ড সম্পাদনে স্বচ্ছতা ও জবাবদিহি বাড়ানো, দুর্নীতি প্রতিরোধ এবং সুশাসন প্রতিষ্ঠাই তথ্য অধিকার আইনের উদ্দেশ্য। জনগণের তথ্য অধিকার প্রাপ্তি নিশ্চিত করার জন্য ২০০৯ সালের এপ্রিল মাসে তথ্য অধিকার আইন সংসদে পাস করা হয়। সুশাসন, সচ্ছতা ও জবাবদিহিতার অন্যতম হাতিয়ার হিসেবে তথ্য অধিকার আইনের প্রয়োগ সুফল বয়ে আনবে।
প্রধান তথ্য কমিশনার আরো বলেন, সর্বোচ্চ তথ্য প্রকাশ ও সর্বনি¤œ গোপনীয়তা- এটাই হোক প্রাতিষ্ঠানিক মন্ত্র। বিশুদ্ধ ও প্রকৃত তথ্য জানার অধিকার সমাজের তথা জনগণের রয়েছে। অন্যদিকে বিকৃত তথ্য, মিথ্যাচার, বিদ্বেষ ও ঘৃণাপ্রসূত তথ্য প্রচার এবং গুজব রটনা ইত্যাদি সমাজের জন্য ক্ষতিকর। তথ্য অধিকার আইনের সফল ও যথাযথ প্রয়োগের মাধ্যমে জনগণের অধিকার সুনিশ্চিত করা প্রয়োজন।
রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান মো. আনিছুর রহমান মিঞা সেবাধর্মী প্রতিষ্ঠান হিসেবে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের ক্ষেত্রে তথ্য অধিকার আইন, ২০০৯-এর প্রাসঙ্গিকতা এবং প্রায়োগিক ব্যবহারের নানা ক্ষেত্র নিয়ে আলোকপাত করেন। কর্মশালাটি সঞ্চালনা করেন রাজউক পরিচালক (প্রশাসন) মো. মমিন উদ্দিন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়