রাজউক : তথ্য অধিকার আইন ও সিটিজেন চার্টার বিষয়ক কর্মশালা

আগের সংবাদ

মাথা নত করি না, তাই চক্রান্ত : নৌকায় ভোট চাইলেন প্রধানমন্ত্রী > যাদের নর্দমা থেকে তুলে এনেছি, তারা টাকা ছড়াচ্ছে

পরের সংবাদ

যুবা বিশ্বকাপে টাইগার দল ঘোষণা

প্রকাশিত: জানুয়ারি ২, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : শিরোপা পুনরুদ্ধারের অভিযানে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সবশেষ যুবা এশিয়া কাপ জেতা দলে কোনো পরিবর্তন আনা হয়নি। মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে গতকাল সংবাদ সম্মেলনে ১৫ সদস্যের দল ঘোষণা করেন নির্বাচক হান্নান সরকার। তিনি গণমাধ্যমকে জানান, ‘বিশ্বকাপ শ্রীলঙ্কায় হবে এই ভেবে স্কোয়াডের সমন্বয় সাজিয়েছিলাম আমরা। তার থেকে এই মুহূর্তে বড় বদল করিনি। তবে এখন তা দক্ষিণ আফ্রিকায় হওয়ায় কিছুটা মানিয়ে নিয়ে খেলতে হবে আমাদের। দলের মূল শক্তির জায়গা অলরাউন্ডার। আমাদের অধিনায়ক, সঙ্গে জীবন রয়েছে, আরিফুল ভালো বল করে। আমাদের একজন পেস বোলিং অলরাউন্ডার আছে রিজওয়ান। আমাদের দলের শক্তি হচ্ছে অলরাউন্ডারের অনেক বেশি।’ এশিয়া কাপের মতো বিশ্বকাপেও দলকে নেতৃত্ব দেবেন মাহফুজুর রহমান রাব্বি। ২০২০ সালে যুব বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়েছিল বাংলাদেশ। এবার লক্ষ্য তেমনই। তবে ধাপে ধাপে আগানোর চিন্তার কথা জানালেন হান্নান, ‘চ্যাম্পিয়ন হওয়ার স্বপ্ন নিয়ে অবশ্যই যাব। তবে বলে কয়ে তো হয় না। আমরা প্রথমে সেমিফাইনালে যেতে চাইব। সেখান থেকে একটা ম্যাচ জিতলে ফাইনাল, দুইটা ম্যাচ জিতলে চ্যাম্পিয়ন।’
টুর্নামেন্ট শুরু আগামী ১৯ জানুয়ারি। যুব বিশ্বকাপে বাংলাদেশ আছে ‘এ’ গ্রুপে। এই গ্রুপে অন্য তিন দল- শক্তিশালী ভারত, আয়ারল্যান্ড ও যুক্তরাষ্ট্র। ২০ জানুয়ারি ব্লæমফন্টেইনে ভারতের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে রাব্বিদের বিশ্বকাপ মিশন। গ্রুপ পর্বে বাংলাদেশের সবগুলো ম্যাচই এই ভেন্যুতে। ২২ জানুয়ারি লাল-সবুজের প্রতিনিধিরা খেলবে আয়ারল্যান্ডের বিপক্ষে। ২৬ জানুয়ারি বাংলাদেশে গ্রুপ পর্বের শেষ ম্যাচের প্রতিপক্ষ যুক্তরাষ্ট্র। চার গ্রুপে ভাগ হয়ে ১৬ দলের এই টুর্নামেন্টে এবার খেলা হবে নতুন ফরম্যাটে। প্রতিটি গ্রুপ থেকে তিনটি করে দল পাবে সুপার সিক্সের টিকেট। সেই ধাপেও হবে গ্রুপ পর্বে খেলা। ‘এ’ ও ‘ডি’ গ্রুপের তিনটি করে এবং ‘বি’ ও ‘সি’ গ্রুপের তিনটি করে দল নিয়ে করা হবে আলাদা দুটি গ্রুপ। এই দুই গ্রুপের শীর্ষ দুটি করে দল পাবে সেমিফাইনাল খেলার টিকেট। প্রাথমিক গ্রুপ পর্বে বাদ পড়া চার দলের জন্য থাকবে একটি করে প্লে-অফ ম্যাচ খেলার সুযোগ। এই নিয়ে তৃতীয়বার দক্ষিণ আফ্রিকায় বসছে যুব বিশ্বকাপের আসর। দেশটিতে সবশেষ হওয়া ২০২০ সালের বিশ্বকাপে নিজেদের একমাত্র শিরোপা জেতে বাংলাদেশ।
অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের বাংলাদেশ দল : মাহফুজুর রহমান রাব্বি (অধিনায়ক), আহরার আমিন (সহঅধিনায়ক) আশিকুর রহমান শিবলি, জিসান আলম, মোহাম্মদ রিজওয়ান, আদিল বিন সিদ্দিক, আশরাফুজ্জামান, আরিফুল ইসলাম, শিহাব জেমস, শেখ পারভেজ জীবন, রাফিউজ্জামান রাফি, রোহানাত দৌল্লাহ বর্ষণ, ইকবাল হোসেন ইমন, ওয়াসি সিদ্দিক, মারুফ মৃধা।
স্ট্যান্ড বাই : নাঈম আহমেদ, মোহাম্মদ রিজান হোসেন, আশরাফুল হাসান, তানভির আহমেদ, একান্ত শেখ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়