রাজউক : তথ্য অধিকার আইন ও সিটিজেন চার্টার বিষয়ক কর্মশালা

আগের সংবাদ

মাথা নত করি না, তাই চক্রান্ত : নৌকায় ভোট চাইলেন প্রধানমন্ত্রী > যাদের নর্দমা থেকে তুলে এনেছি, তারা টাকা ছড়াচ্ছে

পরের সংবাদ

নতুন বছরে লাল-সবুজের প্রতিনিধিদের যত খেলা

প্রকাশিত: জানুয়ারি ২, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : অসীমের পানে মহাকালের যে যাত্রা, সেখানে সূচিত হলো আরেকটি মাইলফলক। এই যে মহাকালের যাত্রা, সেখানে একেকটি বছর আসে নতুন উদ্দীপনা ও প্রেরণা নিয়ে। আমরা মুছে ফেলি গত হয়ে যাওয়া বছরের গøানি, উৎসাহ খুঁজে পাই সুখকর ঘটনাগুলো থেকে তারপর এগিয়ে যাই অগ্রগতির দিকে। ২০২৪ সালে এ যাবৎকালের সর্বোচ্চ ১৪ টেস্ট খেলবে বাংলাদেশ। এছাড়া ৯ ওয়ানডে খেলবে। সবচেয়ে বেশি ১৭ টি-টোয়েন্টি ম্যাচ খেলবে লাল-সবুজের প্রতিনিধিরা। এ সবই দ্বিপক্ষীয় সিরিজ। এর বাইরে এ বছর টি-টোয়েন্টি বিশ্বকাপ আছে ওয়েস্ট ইন্ডিজ এবং যুক্তরাষ্ট্রে। সেখানেও টি-টোয়েন্টিতে লম্বা সময় কাটাবে বাংলাদেশ। বাংলাদেশ, দেশ ও বাইরে মিলিয়ে সাত দ্বিপক্ষীয় সিরিজ খেলবে। পাকিস্তান, ভারত, শ্রীলঙ্কা, দক্ষিণ আফ্রিকা, জিম্বাবুয়ে, ওয়েস্ট ইন্ডিজ ও আফগানিস্তানের বিপক্ষে টেস্ট আছে। সবগুলো দলের বিপক্ষে দুটি করে টেস্ট ম্যাচ। যা আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ।
২০২৩ সাল টেস্ট ক্রিকেটের বিবেচনায় বেশ ইতিবাচক এক বছর পার করেছে টাইগার ক্রিকেট। তিন সিরিজ খেলে হারতে হয়নি কোনোটিতেই। ৪ টেস্টের মধ্যে জয় এসেছে ৩টিতেই। হারতে হয়েছে এক ম্যাচে। টেস্ট চ্যাম্পিয়নশিপের শুরুটাও নেহাত মন্দ হয়নি টাইগারদের। নতুন বছরে তাদের জন্য অপেক্ষা করছে আরো ১৪ টেস্ট। নিজেদের ক্রিকেট ইতিহাসে এর আগে কখনোই এক বছরে এতগুলো টেস্ট ম্যাচ খেলেনি বাংলাদেশ। আগামী বছর বাংলাদেশের চেয়ে বেশি টেস্ট ম্যাচ খেলবে শুধু ইংল্যান্ড (১৭) ও ভারত (১৫)। আন্তর্জাতিক সূচি অনুযায়ী, বিপিএলের শেষে বাংলাদেশ সফরে আসবে শ্রীলঙ্কা। বছরের প্রথম সিরিজ শুরু হবে ঘরের মাটিতে শ্রীলঙ্কার বিপক্ষে। ফেব্রুয়ারি-মার্চে অনুষ্ঠিত ওই সিরিজে রাখা হয়েছে ২ টেস্ট, ৩ ওয়ানডে ও ৩ টি-টোয়েন্টি।
নতুন বছরে ফুটবলে আন্তর্জাতিক অঙ্গন শুরু হবে ১ ফেব্রুয়ারি সাফ অনূর্ধ্ব-১৯ নারী টুর্নামেন্ট দিয়ে। ঢাকার কমলাপুর স্টেডিয়ামে এই টুর্নামেন্ট শুরু হবে। ঐ মাসেই ১৯-২৮ ফেব্রুয়ারি সিনিয়র নারী ফুটবল দলের ফিফা উইন্ডো। বাফুফে এই উইন্ডোতে খেলার জন্য এশিয়ার দেশগুলোতে চিঠি চালাচালি করছে। মার্চের প্রথম দিন সাফ নারীদের আরেকটি টুর্নামেন্ট। অনূর্ধ্ব-১৬ টুর্নামেন্টের ভেন্যু এখনো ঠিক হয়নি। মার্চে বাংলাদেশের ফুটবলে সবচেয়ে গুরুত্বপূর্ণ জামালদের বিশ্বকাপ বাছাইয়ের দুই ম্যাচ। ২১ মার্চ ফিলিস্তিনের বিপক্ষে হোম ম্যাচ আর ২৬ মার্চ ফিলিস্তিনের বিপক্ষে অ্যাওয়ে ম্যাচ। এক মাস আগে অ্যাওয়ে ম্যাচের ভেন্যু জানতে পারবে বাফুফে।
এপ্রিলে টাইগারদের ৫টি টি-টোয়েন্টি ম্যাচের সিরিজ রয়েছে জিম্বাবুয়ের বিপক্ষে। সেই সিরিজে রাখা হয়েছে ২টি টেস্ট ম্যাচও। ১-৯ এপ্রিল এবং ২৭ মে-৪ জুন সিনিয়র নারী ফুটবলের ফিফা উইন্ডো। ফেব্রুয়ারি উইন্ডোর পর বাফুফে এপ্রিল-মে উইন্ডো নিয়ে কাজ করবে। ৬ জুন কাতার বিশ্বকাপে দ্বিতীয় রাউন্ডে খেলা অস্ট্রেলিয়া বাংলাদেশে বিশ্বকাপ বাছাইয়ের অ্যাওয়ে ম্যাচ খেলবে। ১১ জুন বাংলাদেশের লেবাননের বিপক্ষে অ্যাওয়ে ম্যাচ।
জুনে বিশ্বকাপ খেলতে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে যাবে টাইগাররা। জুনের শেষ সপ্তাহে বা ১ জুলাই সাফ ক্লাব চ্যাম্পিয়নশিপের সম্ভাব্য সূচি। প্রথমবারের মতো দক্ষিণ এশিয়ার ক্লাবগুলো নিয়ে এই টুর্নামেন্ট আয়োজনের পরিকল্পনা করছে সাফ। ৮-১৬ জুলাই রয়েছে নারী ফুটবলের আরেকটি ফিফা উইন্ডো। জুলাইয়ে আফগানিস্তানের বিপক্ষে ২টি টেস্ট আছে। সেটিও টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ থাকছে না। সেই সিরিজে সাদা বলের ক্রিকেটও খেলবে তারা। এরপর পাকিস্তান সফরে যাবে টাইগাররা। আগস্টে সেখানে ২টি টেস্ট খেলবে বাংলাদেশ দল। এরপর ভারত সফরে আছে ২টি টেস্ট।
এরপর টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ হিসেবে ২ ম্যাচ খেলতে বাংলাদেশ সফর করবে দক্ষিণ আফ্রিকা। অন্য দিকে সেপ্টেম্বরে রয়েছে পুরুষদের আরো দু’টি জুনিয়র টুর্নামেন্ট। ২১-৩০ সেপ্টেম্বর এএফসি অনূর্ধ্ব-২০ এশিয়ান কাপের বাছাই ও ১২-২২ সেপ্টেম্বর সাফ অনূর্ধ্ব-১৭ টুর্নামেন্ট রয়েছে।
অক্টোবরে রয়েছে এএফসির জুনিয়র আরেকটি টুর্নামেন্ট। ১৯-২৭ অক্টোবর এএফসি অনূর্ধ্ব-১৭ টুর্নামেন্টে রয়েছে। ঐ মাসে ৭-১৫ অক্টোবর পুরুষ ফুটবলে ফিফা উইন্ডো রয়েছে। ২১-৩০ অক্টোবর রয়েছে নারী উইন্ডো। ঐ উইন্ডোতে সিনিয়র নারী চ্যাম্পিয়নশিপ অনুষ্ঠিত হবে। টুর্নামেন্টটি বাংলাদেশে অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনাই বেশি এবং টুর্নামেন্টের সময়সূচি নির্ধারিত হয়েছে ২১ অক্টোবর-৩ নভেম্বর। ১১-১৯ নভেম্বর পুরুষ ও ২৫ নভেম্বর-৪ ডিসেম্বর নারী ফিফা উইন্ডো রয়েছে।
জাতীয় দলের পাশাপাশি আন্তর্জাতিক ক্লাব ফুটবলেও ব্যস্ততা থাকবে।
এশিয়ান ফুটবল কনফেডারেশন আগামী বছরের সূচি প্রকাশ করেনি। তাই বসুন্ধরা কিংসের আন্তর্জাতিক ম্যাচের সূচি এখনো পাওয়া যায়নি।
নভেম্বর-ডিসেম্বরে টাইগারা যাবে ওয়েস্ট ইন্ডিজ সফরে। সেখানে ২ টেস্ট খেলবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়