রাজউক : তথ্য অধিকার আইন ও সিটিজেন চার্টার বিষয়ক কর্মশালা

আগের সংবাদ

মাথা নত করি না, তাই চক্রান্ত : নৌকায় ভোট চাইলেন প্রধানমন্ত্রী > যাদের নর্দমা থেকে তুলে এনেছি, তারা টাকা ছড়াচ্ছে

পরের সংবাদ

উইজডেনের ওয়ানডে দলে ভারতের ৭ জন

প্রকাশিত: জানুয়ারি ২, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ক্রিকেটের বাইবেল খ্যাত উইজডেন ম্যাগাজিন ২০২৩ সালের বর্ষসেরা ওয়ানডে দল ঘোষণা করেছে। গত বছরের ওয়ানডে পারফরমেন্স বিবেচনায় সেরা খেলোয়াড়দের নিয়ে বর্ষসেরা দল গঠন করেছে ক্রিকেটবিষয়ক ম্যাগাজিন উইজডেন। ঘোষিত একাদশে জায়গা পেয়েছেন বিশ্বকাপের রানার্সআপ দল ভারতের ৭ ক্রিকেটার। অপরদিকে শিরোপা জয়ী অস্ট্রেলিয়া থেকে মাত্র ২ জনকে এই একাদশে রাখা হয়েছে। এছাড়া বাদ পড়েছেন বিশ্বকাপে দুর্দান্ত ৪টি সেঞ্চুরি হাঁকানো দক্ষিণ আফ্রিকার ওপেনার কুইন্টন ডি কক।
ঘোষিত একাদশে অধিনায়ক করা হয়েছে ভারতের বিশ্বকাপ দলের অধিনায়ক রোহিত শর্মাকে। গেল বছর ২৭টি ওয়ানডে ম্যাচে ৫২.২৯ গড়ে মোট ১ হাজার ২৫৫ রান করেছেন রোহিত। এছাড়া বিশ্বকাপে দলকে দুর্দান্ত নেতৃত্ব দিয়ে অপরাজিত রেখেই ফাইনালে তুলেছেন তিনি।
রোহিতের সঙ্গে ওপেনার হিসেবে রাখা হয়েছে অস্ট্রেলিয়ার ট্রাভিস হেডকে। গত মৌসুমে ১৩টি ওয়ানডেতে ৫১.৮১ গড়ে মোট ৫৭০ রান করেছেন হেড। বিশ্বকাপের ফাইনালে মূলত এই হেডের কাছেই হেরে গেছে ভারতীয়রা। ওই ম্যাচে দুর্দান্ত সেঞ্চুরি হাঁকিয়েছেন এই অসি ব্যাটার।
একাদশে তিন নম্বরে রাখা হয়েছে বিশ্বকাপের সর্বোচ্চ রান সংগ্রাহক বিরাট কোহলিকে। ভারতীয় দলের সাবেক এই অধিনায়ক ২০২৩ সালে মোট ২৭টি ওয়ানডে ম্যাচ খেলে ১ হাজার ৩৭৭ রান করেছেন। এর মধ্যে ৬টি সেঞ্চুরি রয়েছে এই ক্রিকেট সুপারস্টারের।
মিডল অর্ডারে রাখা হয়েছে নিউজিল্যান্ডের ড্যারিল মিচেলকে। ২৬ ম্যাচে ৫২ গড়ে ১২০৪ রান করেন তিনি। বিশ্বকাপে নিউজিল্যান্ডের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ ৫৫২ রান করেন মিচেল।
মিচেলের সাথে মিডল অর্ডারে সুযোগ হয়েছে দক্ষিণ আফ্রিকার এনরিচ ক্লাসেনের। বিশ্বকাপে আহামরি কিছু করতে না পারলেও, সারাবছরে ২৪ ম্যাচে ৯২৭ রান করেছেন তিনি। বিশ্বকাপে ১০ ম্যাচে ৩৭৩ রান করেন ক্লাসেন। বর্ষসেরা দলে উইকেটরক্ষক হিসেবে রাখা হয়েছে ক্লাসেনকে।
ভারত বিশ্বকাপে মহাকাব্যিক ইনিংস খেলেছেন অস্ট্রেলিয়ার গেøন ম্যাক্সওয়েল। আফগানিস্তানের বিপক্ষে অপরাজিত ২০১ রানের অবিস্মরণীয় ইনিংস খেলে অসিদের সেমিফাইনাল নিশ্চিত করেন তিনি। গত বছর ১১ ম্যাচে ৫১ গড়ে ৪১৩ রান করেছেন ম্যাক্সওয়েল।
ম্যাক্সওয়েলের সাথে স্পিন অলরাউন্ডার হিসেবে আছেন ভারতের রবীন্দ্র জাদেজা। ২৬ ম্যাচে ৩১ উইকেট শিকারের পাশাপাশি ব্যাট হাতে ৩০৯ রান করেছেন তিনি। বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বল হাতে ৫ উইকেট নিয়ে দলের জয়ে ভূমিকা রেখেছিলেন জাদেজা।
সর্বশেষ ওয়ানডে বিশ্বকাপে সর্বোচ্চ উইকেট শিকারি ছিলেন ভারতের পেসার মোহাম্মদ সামি। ৭ ম্যাচ খেলে ২৪ উইকেট পকেটে ভরেন তিনি। গত বছর ভারতের জার্সিতে ১৯ ওয়ানডেতে ৪৩ উইকেট শিকার করেছেন সামি। সর্বোচ্চ উইকেট শিকারের তালিকায় তৃতীয়স্থানে আছেন এই ডানহাতি পেসার।
সামির সাথে উইজডেনের বর্ষসেরা ওয়ানডে দলে অন্য দুই ভারতীয় পেসার হিসেবে সুযোগ পেয়েছেন জসপ্রিত বুমরাহ ও মোহাম্মদ সিরাজ। বুমরাহ ১৭ ম্যাচে ২৮ এবং সিরাজ ২৫ ম্যাচে ৪৪ উইকেট নিয়েছেন। বছরের সর্বোচ্চ উইকেট শিকারের তালিকায় দ্বিতীয় স্থানে আছেন সিরাজ।
দলের একমাত্র বিশেষজ্ঞ স্পিনার কুলদীপ যাদব। বছরের সর্বোচ্চ উইকেট শিকারিও ছিলেন তিনি। ৩০ ম্যাচে ৪৯ উইকেট নিয়েছিলেন এই বাঁহাতি স্পিনার।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়