সিংগাইর : হাত কাটা ও গুলি করার হুমকিদাতার বিরুদ্ধে মামলা

আগের সংবাদ

নৌকা নেই, তাই আমেজ কম

পরের সংবাদ

রোনালদোর প্রতিবাদ

প্রকাশিত: ডিসেম্বর ৩১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ৩১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ফেডারেশন অব ফুটবল হিস্ট্রি অ্যান্ড স্ট্যাটিসটিকস-২০২৩ সালের বর্ষসেরা ফুটবলারদের তালিকা প্রকাশ করেছে। সে তালিকায় বর্ষসেরা ফুটবলার নির্বাচিত হয়েছেন ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব ম্যানচেস্টার সিটির ফরোয়ার্ড আর্লিং হলান্ড। কিন্তু এ তালিকায় নেই ক্রিশ্চিয়ানো রোনালদোর নাম। এমনকি তালিকার সেরা ১০ জনের মধ্যেও রাখা হয়নি পর্তুগিজ তারকাকে। অথচ চলতি বছর তিনিই সবচেয়ে বেশি গোল করেছেন। এ বছর দেশ ও ক্লাব সবমিলিয়ে ৫৩টি গোল করেছেন সৌদি প্রো লিগের ক্লাব আল নাসর তারকা। অপরদিকে হলান্ড গোল করেছেন সবমিলিয়ে ৫০টি। তালিকায় দ্বিতীয় হয়েছেন ফ্রান্সের ফরোয়ার্ড কিলিয়ান এমবাপ্পে। তার গোল সংখ্যা ৫২। ২০২২ সালের বিশ্বকাপ জেতা আর্জেন্টাইন তারকা লিওনেল মেসির গোল ২৮টি। সর্বোচ্চ গোল করার পরও সেরা ১০ এর তালিকায় না রাখার প্রতিবাদও করেছেন রোনালদো। পর্তুগালের একটি ক্রীড়াবিষয়ক সংবাদপত্র অ্যা বোলার ইনস্টাগ্রাম আইডিতে পোস্ট করা বর্ষসেরার তালিকায় কমেন্টে হাসির ইমোজি দিয়েছেন রোনালদো। সঙ্গে একটি লজ্জা ইমোজিও জড়িয়ে দেন তিনি। এর মাধ্যমে হয়তো নিজের ভেতরে জমা ক্ষোভের প্রকাশই করেছেন রিয়াল মাদ্রিদের সাবেক এই তারকা। এদিকে রোনালদোর জন্য সুখবর এই যে ২০২৩ সালে সর্বোচ্চ গোলদাতার তালিকায় শীর্ষস্থান নিয়েই বছর শেষ করতে যাচ্ছেন তিনি। কিলিয়ান এমবাপ্পে ও হ্যারি কেইন ৫২ গোল নিয়ে বছর শেষ করেছে। আর হলান্ড করেছেন ৫০ গোল। গতকাল রাতে শেফিল্ড ইউনাইটেডের বিপক্ষে ম্যাচে ম্যানচেস্টার সিটির স্কোয়াড থেকে হলান্ড ছিটকে যাওয়ার কারণে নিশ্চিত হয়েছে রোনালদোর শীর্ষে থাকা।
শেফিল্ডের বিপক্ষে হলান্ডের না থাকার বিষয়টি নিশ্চিত করেন সিটি কোচ পেপ গার্দিওলা। দলের চোটের অবস্থা নিয়ে জানতে চাইলে গার্দিওলা বলেন, ‘শেষ ম্যাচের পর কিছুই বদলায়নি। আগের চোট আক্রান্ত খেলোয়াড়েরা তো আছেনই, সঙ্গে যুক্ত হয়েছেন জন স্টোনসও।’ হলান্ড না থাকায় এ বছর তার গোলসংখ্যা আর না বাড়ার বিষয়টি নিশ্চিত। তবে রোনালদো চাইলে ক্লাব ও জাতীয় দলের হয়ে এ বছর নিজের গোলসংখ্যা আরো বাড়িয়ে নিতে পারেন। বছর শেষে গোলদাতার তালিকায় শীর্ষে থাকা অবশ্য রোনালদোর জন্য নতুন কিছু নয়। পরিসংখ্যান মতে ২০১১ থেকে ২০২৩ সাল পর্যন্ত সব মিলিয়ে ৫ বার এ তালিকায় সবার ওপরে ছিলেন রোনালদো। অন্যদের মধ্যে এ সময়ে লিওনেল মেসি ও রবার্ট লেভানডস্কি দুবার করে সর্বোচ্চ গোলদাতা হয়ে বছর শেষ করেছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়