রায়েরবাগ : ছেলেকে বাঁচাতে গিয়ে বখাটেদের কিলঘুষিতে বাবা নিহত

আগের সংবাদ

মিত্রদের আসনে ‘সমন্বয়’ : জোট শরিকসহ অন্য শীর্ষ নেতাদের ছাড় দেবে আ.লীগ, চূড়ান্ত সিদ্ধান্ত শিগগিরই

পরের সংবাদ

তারুণ্য অভিজ্ঞতা স্বচ্ছতা : ২৯৮ আসনে দলীয় প্রার্থী মনোনয়ন ঘোষণা করল ক্ষমতাসীন আওয়ামী লীগ

প্রকাশিত: নভেম্বর ২৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

ঝর্ণা মনি : গত ছয় দশক ধরে বাঙালির স্বাধীনতা-লড়াই সংগ্রামে রাজপথ কাঁপানো দাপুটে রাজনীতিবিদ যেমন রয়েছেন, তেমনি রয়েছেন তারুণ্যের ভরপুর উচ্ছ¡াস। সাবেক আমলা, চিকিৎসক, তারকা, সাংবাদিক, নারী নেতৃত্ব- সব মিলিয়ে নবীন-প্রবীণের সমন্বয় আর স্বচ্ছতার মানদণ্ডে নৌকার কাণ্ডারিদের বেছে নিল আওয়ামী লীগ। অভিজ্ঞতার আলোকে আর তারুণ্য শক্তিকে সমন্বিত করেই স্মার্ট বাংলাদেশ গড়ার অগ্রযাত্রায় এই মনোনয়ন- বলছে দলটি। নেতাদের মতে, দিনের পর দিন নিজস্ব জরিপ চালিয়ে দল এবং দেশের প্রতি আনুগত্য, দক্ষ, যোগ্য ব্যক্তির হাতে নৌকা তুলে দিয়েছেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা; যেন ভিশন-২০৪১ এবং ডেল্টা প্ল্যান ২১০০ বাস্তবায়নে অগ্রণী ভূমিকা রাখতে পারে। আর এজন্য মনোনয়ন দৌড়ে ছিটকে পড়েছেন একাদশ সংসদের ৭৮ জন সদস্য। অন্যদিকে বিশ্লেষকরা বলছেন, নবীন-প্রবীণের মিশেলে মনোনয়ন দলের জন্য গুরুত্বপূর্ণ। তবে একবার নৌকার মনোনয়ন পেলেই যে বারবার মনোনয়ন পাওয়া যাবে না- এই বার্তাও পরিষ্কার করা হয়েছে। দলের অভ্যন্তরীণ গণতন্ত্র চর্চার জন্য এটি গুরুত্বপূর্ণ ছিল।
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়নপ্রাপ্তদের নাম ঘোষণা করা হয় গতকাল রবিবার। বিকালে বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ের কেন্দ্রীয় কার্যালয়ে ৩০০ আসনের মধ্যে দুটি আসন কুষ্টিয়া-২ এবং নারায়ণগঞ্জ-৫ বাকি রেখে নৌকার মাঝিদের নাম জানান দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। দলীয় সভাপতি শেখ হাসিনা এবারো গোপালগঞ্জ-৩ আসন এবং সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের নোয়াখালী-৫ আসনে নির্বাচন করবেন।
এবারের মনোনয়নে যেমন রয়েছেন সর্বকনিষ্ঠ সদস্য (বর্তমান সাংসদ) বাগেরহাট-২ এর শেখ তন্ময়, নিজামউদ্দিন জলিল জন, তেমনি রয়েছেন বর্ষীয়াণ জননেতা আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, মতিয়া চৌধুরী, শেখ ফজলুল করিম সেলিম। সঙ্গে যুক্ত হয়েছেন বঙ্গবন্ধু হত্যা মামলার তদন্তকারী কর্মকর্তা বীর মুক্তিযোদ্ধা আবদুল কাহার আকন্দ, ক্রিকেটার সাকিব আল হাসান, নায়ক ফেরদৌসের মতো ব্যক্তিত্বরা। মনোনয়ন পেয়েছেন চার সাবেক আমলা। এরা হচ্ছেন- প্রধানমন্ত্রীর সাবেক মুখ্যসচিব এবং এসডিজিবিষয়ক সাবেক মুখ্য সমন্বয়ক আবুল কামাল আজাদ জামালপুর-৫ আসনে, নওগাঁ-৩ (মহাদেবপুর-বদলগাছী) আসনে সাবেক সচিব সৌরেন্দ্রনাথ চক্রবর্তী, সুনামগঞ্জ-৪ আসনে সরকারি কর্ম কমিশনের (পিএসসি) সাবেক চেয়ারম্যান কবি মোহাম্মদ সাদিক এবং নেত্রকোনা-৪ আসনে সাবেক সিনিয়র সচিব সাজ্জাদুল হাসান। এর আগে স¤প্রতি উপনির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে বিনা প্রতিদ্ব›িদ্বতায় এ আসনে বিজয়ী হন তিনি। এছাড়া ফেনী-১ আসনে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন প্রধানমন্ত্রীর সাবেক প্রটোকল অফিসার আলাউদ্দিন আহমেদ চৌধুরী নাসিম। সরকারি চাকরি ছাড়ার পর তিনি দীর্ঘদিন ধরে আওয়ামী লীগের রাজনীতি করছেন।
মনোনয়ন তালিকা প্রকাশের পর দেখা যায়, মন্ত্রিসভার সদস্যদের মধ্যে তিনজন ছাড়া সবাই মনোনয়ন পেয়েছেন। ময়মনসিংহ-৫ (মুক্তাগাছা) আসনে সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ এবার মনোনয়ন পাননি। পরিবর্তে মনোনয়ন দেয়া হয়েছে মুক্তাগাছা উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আবদুল হাই আকন্দকে। খুলনা-৩ আসনে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ানের পরিবর্তে এবার মনোনয়ন পেয়েছেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এস এম কামাল হোসেন। কুড়িগ্রাম-৪ আসনে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেনের পরিবর্তে মনোনয়ন দেয়া হয়েছে বিপ্লব হাসানকে। এছাড়া বাদপড়া হেভিওয়েটদের তালিকায় রয়েছেন- সাবেক এলজিআরডি মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন (ফরিদপুর-৩), সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মহীউদ্দীন খান আলমগীর (চাঁদপুর-১), সাবেক তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান (জামালপুর-৪), সাবেক পুলিশ প্রধান নুর মোহাম্মদ (কিশোরগঞ্জ-২), হাজী মোহাম্মদ সেলিম (ঢাকা-৭), এনামুল হক (রাজশাহী-৪)।
রাজধানীতে যোগ্যরাই পেলেন নৌকা : ক্ষমতাসীনদের মতে, গতবারের চেয়েও এবার রাজধানীতে নৌকা পেয়েছেন অপেক্ষাকৃত স্মার্ট, যোগ্য, দক্ষ নেতারা। আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ব্যক্তিত্ব সাবের হোসেন চৌধুরী, সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, জ¦ালানি ও বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, সানজিদা খানম, হারুনুর রশিদ মুন্না, সাবেক মেয়র সাঈদ খোকন, মাইনুল হোসেন খান নিখিল, নায়ক ফেরদৌসের মতো ব্যক্তিদের মনোনয়ন দিয়ে দক্ষতার পরিচয় দিয়েছে আওয়ামী লীগ। বিশ্লেষকদের মতে, রাজধানী হচ্ছে দেশের প্রাণকেন্দ্র। এখানে মনোনয়নের ক্ষেত্রে মুন্সিয়ানার পরিচয় দিয়েছে আওয়ামী লীগ। রাষ্ট্রবিজ্ঞানী, জাতীয় বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. হারুন অর রশীদ ভোরের কাগজকে বলেন, শতভাগ সফল এটি বলবো না তবে মনোনয়নে জন আকাক্সক্ষার পরিচয় দিয়েছে আওয়ামী লীগ। রাজধানীর মনোনয়নে এবার যোগ্যদেরই প্রাধান্য দেয়া হয়েছে।
চমক না থাকলেও বার্তা পরিষ্কার : আওয়ামী লীগের কাউন্সিল কিংবা মনোনয়ন- সবকিছুতেই চমক থাকবে- এমনটাই মনে করেন বিশ্লেষকরা। তবে এবারের মনোনয়নে খুব বেশি চমক না থাকলেও দল এবং জাতির কাছে আওয়ামী লীগ সভাপতি স্পষ্ট বার্তা পৌঁছে দিয়েছেন, এমনটাই মনে করছেন তারা।
জানতে চাইলে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান ভোরের কাগজকে বলেন, আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা দীর্ঘদিন ধরেই বলে আসছিলেন, জনবিচ্ছিন্ন প্রতিনিধিরা মনোনয়ন পাবেন না। নিজস্ব পদ্ধতিতে একাধিক জরিপ চালিয়ে প্রার্থী সম্পর্কে ব্যক্তিগত একাধিক তথ্য সংগ্রহ করেছেন তিনি। এবারের মনোনয়নে এর স্পষ্ট প্রভাব পড়েছে। জনবিচ্ছিন্ন, দুর্নীতিবাজরা বাদ পড়েছেন। পরিকল্পনামন্ত্রী বলেন, ভিশন-২০৪১ এবং ডেল্টাপ্ল্যান বাস্তবায়নের জন্য প্রবীণের অভিজ্ঞতা এবং নতুনদের উদ্যমকে কাজে লাগাতে নবীন-প্রবীণের মিশেলে মনোনয়ন দিয়েছেন।
বিশ্লেষকদের মতে, মনোনয়নে নতুন নেতৃত্ব, নারী নেতৃত্ব, ভিশন-মিশন বাস্তবায়নে দক্ষ এবং যোগ্যদের মনোনয়ন দেয়া হয়েছে। গতবারের চেয়ে এবার সরাসরি নির্বাচনে নারীর অংশগ্রহণ বেড়েছে। গতবার সরাসরি নির্বাচনে নারী অংশ নিয়েছিলেন ১৯ জন। এবার মনোনয়ন পেয়েছেন ২২ জন। বিষয়টি ইতিবাচক বলে মনে করছেন বিশ্লেষকরা।
অধ্যাপক ড. হারুন অর রশীদ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার একাধিক মাঠপর্যায়ের জরিপের ফলাফল এই মনোনয়ন। এই মনোনয়নে প্রবীণ নেতৃত্বের পাশাপাশি তরুণ নেতৃত্বের সমন্বয় ঘটেছে, এটি একটি ইতিবাচক দিক। বেশ কিছু নতুন মুখ এসেছেন, যারা দক্ষ এবং যোগ্য। নারী নেতৃত্ব বেড়েছে। মনোনয়নের ক্ষেত্রে সবদিক বিবেচনা করা হয়েছে। এছাড়া মনোনয়ন থেকে একটি বার্তা পরিষ্কার করা হয়েছে- একবার নৌকা পেলেই বারবার নৌকা পাওয়া যাবে না- এটি ক্লিয়ার। যোগ্যতমরাই টিকে থাকবে। জনবিচ্ছিন্ন এবং দুর্নীতিবাজরা হারিয়ে যাবে। শেখ হাসিনা মনোনয়নের মাধ্যমে দল এবং জনগণের কাছে তার বার্তা পরিষ্কার করেছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়