ডিবিতে অভিনেত্রী তিশার অভিযোগ : লুবাবার অভিযোগকারী আটক

আগের সংবাদ

সমঝোতা হলে পুনঃতফসিল : সুযোগ আছে সংবিধানে > আপত্তি নেই আওয়ামী লীগের > সিদ্ধান্ত নিতে হবে ১০ দিনের মধ্যেই

পরের সংবাদ

হরতাল-অবরোধ নয়, ক্লাস করতে চাই : শিক্ষার্থীদের আকুতি

প্রকাশিত: নভেম্বর ২২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : টানা অবরোধ, হরতালের মতো রাজনৈতিক কর্মসূচির কারণে ক্ষতির মুখে পড়েছে দেশের শিক্ষা ব্যবস্থা। পাঠদান ব্যাহত হওয়ার পাশাপাশি প্রভাব পড়ছে চলমান বার্ষিক পরীক্ষায়। বছরের শেষে এসে শিক্ষায় এমন ক্ষতি চান না শিক্ষক-শিক্ষার্থীরা। এজন্য হরতাল-অবরোধের বিরুদ্ধে মানববন্ধন করেছেন রাজধানীর বেশ কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীরা। গতকাল মঙ্গলবার সকাল ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত রাজধানীর ১৫টি স্কুল-কলেজের শিক্ষক ও শিক্ষার্থীরা নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানের সামনে দাঁড়িয়ে মানববন্ধনে অংশ নেন। এ সময় শিক্ষার্থীদের হাতে ‘আমরা ক্লাস করতে চাই’, ‘সময়মতো পরীক্ষা দিতে চাই’, ‘নিরাপদ শিক্ষা জীবন চাই’, ‘শিক্ষার সুষ্ঠু পরিবেশ চাই’ ইত্যাদি প্ল্যাকার্ড দেখা গেছে। শিক্ষার্থীরা বলছেন, করোনা মহামারির কারণে তাদের পড়াশোনার অনেক ক্ষতি হয়েছে, যা এখনো পূরণ হয়নি। তেজগাঁও মহিলা কলেজের শিক্ষার্থী রুমা আকতার বলেন, আমরা শিক্ষার সুষ্ঠু পরিবেশ চাই। সড়কে নির্ভয়ে চলাচল করতে চাই। এছাড়া রাজনৈতিক দলগুলোর প্রতি একই আহ্বান জানান ওই কলেজের শিক্ষক তাবাসসুম। জানা গেছে, নাজনীন স্কুল অ্যান্ড কলেজ, রাজধানী স্কুল, শেরে বাংলা নগর আদর্শ মহিলা কলেজ, তেজগাঁও মহিলা কলেজ, প্রভাতী উচ্চ বিদ্যালয়, ইস্পাহানী স্কুল অ্যান্ড কলেজ, নজরুল স্কুল, বিটিসিএল স্কুল, শেরে বাংলা স্কুল অ্যান্ড কলেজ, শাহানুর মডেল হাই স্কুল, বিজি প্রেস হাই স্কুল, তেজগাঁও আদর্শ স্কুল অ্যান্ড কলেজ, নাখালপাড়া হোসেন আলী উচ্চ বিদ্যালয়, তেজগাঁও মডেল হাই স্কুল এবং তেজগাঁও কলেজ এই মানববন্ধনে অংশ নেয়।
উল্লেখ্য, গত ২৮ অক্টোবর বিএনপি ও জামায়াতে ইসলামীর মহাসমাবেশের মধ্য দিয়ে শুরু হয় সহিংস রাজনৈতিক আন্দোলন। এরপর থেকে টানা হরতাল/অবরোধ কর্মসূচি দিয়ে যাচ্ছে রাজনৈতিক দলটি। টানা এই কর্মসূচির কারণে শিক্ষা প্রতিষ্ঠানে পাঠদান ও চলমান বার্ষিক পরিক্ষায় ব্যাপক প্রভাব পড়ছে। ঠিকমতো ক্লাস করাতে পারছেন না শিক্ষকেরা। তারা বলছেন, সহিংসতার মুখে পড়ার ভয়ে শিক্ষার্থীদের উপস্থিতি একেবারেই কম। অন্যদিকে চলমান পরীক্ষা নেয়া হচ্ছে নানা আশঙ্কার মধ্যেই।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়