ডিবিতে অভিনেত্রী তিশার অভিযোগ : লুবাবার অভিযোগকারী আটক

আগের সংবাদ

সমঝোতা হলে পুনঃতফসিল : সুযোগ আছে সংবিধানে > আপত্তি নেই আওয়ামী লীগের > সিদ্ধান্ত নিতে হবে ১০ দিনের মধ্যেই

পরের সংবাদ

ইসির তথ্য : ভোটে পর্যবেক্ষক আসবে ১২ দেশ থেকে

প্রকাশিত: নভেম্বর ২২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ১২ দেশের পর্যবেক্ষক ভোট পর্যবেক্ষণ করতে আসতে চান বলে জানিয়েছেন নির্বাচন কমিশনের (ইসি) অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ। গতকাল মঙ্গলবার নির্বাচন ভবনের নিজ দপ্তরে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে এ তথ্য জানান তিনি।
অশোক কুমার দেবনাথ বলেন, বিদেশি পর্যবেক্ষক সংস্থাগুলো সময় বাড়ানোর আবেদন করেছিল। তাদের আবেদনের সুপারিশ কমিশনে উপস্থাপন করা হয়েছিল। এটা কমিশন অনুমোদন করেছে। এক্ষেত্রে বিদেশি পর্যবেক্ষক ও সাংবাদিকদের জন্য ৭ ডিসেম্বর পর্যন্ত আবেদনের সময় বাড়ানো হয়েছে।
তিনি বলেন, এখন পর্যন্ত ১২টি দেশের বিভিন্ন সংস্থা, পর্যবেক্ষকের আবেদন পেয়েছি। সংস্থা হিসেবে ৪টা সংস্থার আবেদন পেয়েছি। তারা আসন্ন জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণে আসার সম্মতি জানিয়েছে। সংখ্যা হিসেবে বিবেচনা করলে ৩০ থেকে ৩২ জন হবে। তবে এ সংখ্যা সামনে বাড়তেও পারে। ৪টি সংস্থার মধ্যে আফ্রিকান ইলেকটোরাল থেকে ১১ জন, সাউথ এশিয়ান ডেভেলপমেন্ট ফোরামের ৪ জন, এনডিআই ৫ জন এবং ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রতিনিধি দল থেকে ৪ জন নির্বাচন পর্যবেক্ষণে আসার কথা জানিয়েছে।
অতীতের সঙ্গে তুলনায় পর্যবেক্ষণে সাড়া মিলেছে কী? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ভালো সাড়া পেয়েছি। ব্যক্তি হিসেবে ও সংস্থা হিসেবে আমাদের নির্বাচন পর্যবেক্ষণে অনেকেই আসবে। ঢাকায় বিভিন্ন দেশের দূতাবাস ও হাইকমিশনের কাছে আবেদন আহ্বানের সময় বাড়ানোর বিষয়টি অবহিত করতে পররাষ্ট্র মন্ত্রণালয়কে চিঠি দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।
বিসিএস লিখিত পরীক্ষা পেছাতে সিইসিকে চিঠি : রাজনৈতিক অস্থিতিশীল পরিস্থিতির কারণে আগামী ২৭ নভেম্বর থেকে অনুষ্ঠেয় ৪৫তম বিসিএস লিখিত পরীক্ষা নির্বাচনের পরে নেয়ার দাবি জানিয়েছে সংশ্লিষ্টরা। গতকাল মঙ্গলবার পরীক্ষার্থীরা নির্বাচন ভবনে এসে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের কাছে এ দাবি জানান। প্রায় ৫০ জন পরীক্ষার্থী তাদের দাবি নিয়ে আসেন নির্বাচন ভবনে। যারা সবাই প্রিলিমিনারি উত্তীর্ণ বলে নিজেদের দাবি করেন। তারা বলেন, যেহেতু রাজনৈতিক পরিস্থিতি খারাপ, তাই আমরা পরীক্ষা পেছানোর জন্য দাবি জানিয়েছি।
এ বিষয়ে সরকারি কর্ম কমিশন (পিএসসি) চেয়ারম্যান বলেন, নির্বাচন কমিশন থেকে যদি বলা হয়, তাহলে পরীক্ষা পেছাতে কার্যকর পদক্ষেপ নেয়া হবে।
###

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়