বিরোধীদের এক করতে তৎপর বিএনপি

আগের সংবাদ

পরিবহন খাতের সর্বনাশ : অবরোধ-হরতালে ৩৭০টি গাড়িতে অগ্নিসংযোগ, সব মিলিয়ে ক্ষতি সাড়ে ১০ হাজার কোটি টাকা

পরের সংবাদ

ম্যাচের টার্নিং পয়েন্ট রোহিতের আউট

প্রকাশিত: নভেম্বর ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

অস্ট্রেলিয়ার বিপক্ষে গতকাল রোহিত শর্মা যেভাবে শুরু করেছিলেন ভারতের অন্য ব্যাটাররা সেভাবে করতে পারলে রান আরো বেশি হতো। গতকাল আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামের যে পিচে খেলা হয়েছে তাতে ভারতীয় ব্যাটাররা নান্দনিক শট খেলতে পারেনি। এ উইকেট থেকে বিশেষ করে অজি পেসাররা ফায়দা লুটেছে। এ উইকেটে অনেক দিন খেলা হয়নি। উইকেট ছিল ঢাকা। অস্ট্রেলিয়ান পেসাররা বাউন্স কাজে লাগিয়ে উইকেট তুলে নিয়েছে। গতকাল একটি রান আউট বাদে ভারতের যে ৯টি উইকেটের পতন ঘটেছে তার ৭টি তুলে নিয়েছেন অস্ট্রেলিয়ার ৩ পেসার মিচেল স্টার্ক, জস হ্যাজেলউড ও প্যাট কামিন্স। ৩১ বলে ৪৭ রানের ইনিংস খেলে রোহিত শর্মা দুর্দান্ত শুরুর যে ইঙ্গিত দিয়েছিলেন তা অব্যাহত থাকলে ম্যাচে ভারত বড় স্কোর গড়ে তুলতে পারত। রোহিতের আউটটি ছিল ম্যাচের টার্নিং পয়েন্ট।
অজি বোলাররা গতকাল প্ল্যান মাফিক বোলিং করেছে। এবার বিশ্বকাপে সেমিফাইনাল থেকে অস্ট্রেলিয়ান বোলাররা পরিকল্পনা অনুযায়ী বোলিং করেছে। ভারতীয় ব্যাটারদের দুর্বলতা নিয়ে তারা কাজ করেছে। অজি বোলাররা ভালো জায়গায় বল ফেলেছে। ৩ উইকেট পড়ে যাওয়ার পর ভারতীয় ব্যাটাররা রক্ষণাত্মক ভঙ্গিতে চলে যাওয়ায় অজি বোলাররা কোহলিদের চেপে ধরেছে। রোহিতের বিদায়ের পর অজি বোলাররা চাঙা হয়েছে। পুরো ৫০ ওভারে ভারতীয় ব্যাটাররা বাউন্ডারি হাঁকিয়েছে মাত্র ১৩টি। এ ম্যাচে ১৮ থেকে ২০টি বাউন্ডারি হলে ম্যাচে রান হতো ২৮০ থেকে ২৯০। এ উইকেটে ২৮০ থেকে ২৯০ রান তুলতে পারলে ম্যান ইন ব্লুরা ভালো ফাইট দিতে পারত। এবার বিশ্বকাপে ভারতীয় ব্যাটাররা আগের ১০ ম্যাচে যেভাবে সাবলিলভাবে ব্যাট করেছে গতকাল সেই ধারা অব্যাহত রাখতে পারেনি। আগের ম্যাচগুলোতে তারা যেমনি আক্রমণাত্মক স্টাইলে ব্যাট চালিয়েছে গতকাল ফাইনাল ম্যাচ বলে হয়তো প্রেসার ছিল। সেই কারণে হয়তো রক্ষণাত্মক মুড়ে খেলেছে।
ব্যাটাররা বড় পুঁজি সংগ্রহ করলে বোলাররা জ¦লে ওঠার রসদ পায়। ফাইনালে ২৪০ রান ম্যাচ জেতার জন্য যথেষ্ট নয়। মোহাম্মদ শামি, জাসপ্রিত বুমরাহ, মোহাম্মদ সিরাজ, কুলদীপ যাদব এবং রবীন্দ্র জাদেজা ভারতের পাঁচ জেনুইন বোলার। আগের ম্যাচগুলোতে দুর্দান্ত বল করা এ পাঁচ বোলার গতকাল অস্ট্রেলিয়ার বিপক্ষে নামের প্রতি সুবিচার করতে পারেননি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়