বিরোধীদের এক করতে তৎপর বিএনপি

আগের সংবাদ

পরিবহন খাতের সর্বনাশ : অবরোধ-হরতালে ৩৭০টি গাড়িতে অগ্নিসংযোগ, সব মিলিয়ে ক্ষতি সাড়ে ১০ হাজার কোটি টাকা

পরের সংবাদ

আওয়ামী লীগ : দুই দিনেই বিক্রি ২ হাজার ২৮৬ ফরম

প্রকাশিত: নভেম্বর ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দ্বাদশ জাতীয় নির্বাচনে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন ফরম বিক্রির গতকাল রবিবার ছিল দ্বিতীয় দিন। এদিন সকাল থেকে বিকাল পর্যন্ত মনোনয়ন ফরম বিক্রি হয়েছে ১ হাজার ২১২টি। আগের দিন শনিবার অর্থাৎ প্রথমদিন মনোনয়ন ফরম বিক্রি হয়েছে ১ হাজার ৭৪টি। এ নিয়ে দুদিনে মোট ফরম বিক্রি হয়েছে ২ হাজার ২৮৬টি। গতকাল বিকালে বঙ্গবন্ধু এভিনিউয়ের দলীয় কার্যালয়ে সাংবাদিকদের এ তথ্য জানান আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া। তিনি জানান, দুই দিনে মনোনয়ন ফরম বিক্রি বাবদ দলের আয় হয়েছে ১১ কোটি ৪৩ লাখ টাকা।
বিপ্লব বড়ুয়া জানান, রবিবার সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিক্রি ও জমা নেয়া হয়। গতকাল সরাসরি বুথ থেকে বিক্রি হয়েছে ১ হাজার ১৮০টি ফরম। অনলাইনে বিক্রি হয়েছে ৩২টি। এতে মোট আয় হয়েছে ৬ কোটি ৬ লাখ টাকা। এর মধ্যে সরাসরি ৫ কোটি ৯০ লাখ টাকা আর অনলাইনে ১৬ লাখ টাকা।
তিনি জানান, গতকাল ঢাকা বিভাগে ২৭০টি, চট্টগ্রাম বিভাগে ২৩১টি, ময়মনসিংহ বিভাগে ১২টি, সিলেট বিভাগে ৬৩টি, খুলনা বিভাগে ১৬৫টি, বরিশাল বিভাগে ৯০টি, রাজশাহী বিভাগে ১৪০টি ও রংপুর বিভাগে ১০৮টি মনোনয়ন ফরম বিক্রি হয়েছে।
সরজমিন বঙ্গবন্ধু এভিনিউয়ে দেখা যায়, প্রথমদিনের চেয়ে কিছুটা কম হলেও দ্বিতীয় দিনও আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশীদের ভিড় ছিল জমজমাট। সকাল থেকে আওয়ামী লীগের মনোনয়ন ফরম কিনতে অনুসারীদের নিয়ে দলীয় কার্যালয়ের সামনে আসেন মনোনয়নপ্রত্যাশীরা। ভিড় থাকায় লাইনে দাঁড়িয়ে অপেক্ষা করেন অনেকেই। এ সময় পাশ থেকে অনুসারী কর্মী ও সমর্থকদের নানা ধরনের স্লোগান দিতে দেখা যায়।
কর্মী-সমর্থকদের ভিড়ে কেন্দ্রীয় কার্যালয়ে ঢুকতে পারেননি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। গতকাল বেলা সাড়ে ১১টায় জিপিও হয়ে বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের দিকে যান তিনি। এ সময় ভিড়ের মধ্যে অন্তত তিনবার কার্যালয়ে প্রবেশের চেষ্টা করেও ভেতরে যেতে পারেননি। পরে সেখান থেকে গাড়ি ঘুরিয়ে দলীয় সভাপতি শেখ হাসিনার ধানমন্ডি রাজনৈতিক কার্যালয়ে যান ওবায়দুল কাদের।
এর আগে শনিবার সকাল সাড়ে ১০টায় আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা মনোনয়ন ফরম নেয়ার মধ্য দিয়ে শুরু হয় এ কার্যক্রম। প্রথমদিনে ১ হাজার ৭৪ জন মনোনয়ন ফরম নেন। এর মধ্যে সরাসরি ১ হাজার ৬৪ জন ও অনলাইনে ১০ জন এই ফরম তুলেন। এতে দলটির আয় হয় ৫ কোটি ৩৭ লাখ টাকা।
দলের কেন্দ্রীয় কার্যালয়ে মনোনয়ন ফরম বিক্রির উদ্দেশ্যে ৮ বিভাগের জন্য স্থাপন করা হয় ১০টি বুথ। মনোনয়ন ফরম বিক্রি ও জমার এই কার্যক্রম চলবে আগামী মঙ্গলবার পর্যন্ত। এবার আওয়ামী লীগের দলীয় মনোনয়ন ফরমের মূল্য নির্ধারণ করা হয়েছে ৫০ হাজার টাকা। মনোনয়ন ফরম বিক্রি শেষ হলে দলের মনোনয়ন বোর্ড যাচাই-বাছাই শেষে ৩০০ আসনে নৌকার প্রার্থী চূড়ান্ত করবে আওয়ামী লীগ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়