তফসিল বাতিলের দাবি স্বতন্ত্র প্রার্থী ঐক্য পরিষদের

আগের সংবাদ

জামায়াতের ভবিষ্যৎ কী? নিবন্ধন অবৈধ ঘোষণা করে দেয়া হাইকোর্টের রায়ের বিরুদ্ধে লিভ টু আপিল খারিজ

পরের সংবাদ

সব দিকেই ভারত এগিয়ে

প্রকাশিত: নভেম্বর ১৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

আহমেদাবাদে আজ সেয়ানে সেয়ানে লড়াই হবে। জম্পেশ ফাইনাল হবে। এখানে কেউ কাউকে ছাড় দিতে নারাজ। আজ সারা বিশ্বের ক্রিকেট অনুরাগীদের নজর থাকবে ভারত-অস্ট্রেলিয়ার ম্যাচের দিকে।
রোহিত-কোহলিদের সামনে বদলা নেয়ার পালা। ২০ বছর আগে ২০০৩ সালে ফাইনালে অস্ট্রেলিয়ার বিপক্ষে হেরেছিল ভারত। ম্যান ইন ব্লুদের তৃতীয় এবং ওয়ার্নার-স্মিথদের সামনে ৬ষ্ঠ শিরোপা জয়ের হাতছানি। আজকের ম্যাচে ভারত অবশ্যই ফেভারিট। ফাইনালে অজিদের চেয়ে রাহুল দ্রাবিড়ের শিষ্যরা সবদিক দিয়ে এগিয়ে। খেলা হচ্ছে ভারতের মাটিতে। কন্ডিশন, উইকেট, মাঠ, দর্শক সবই টিম ইন্ডিয়ার অনুকূল। দুদলের বর্তমান ও সর্বশেষ ফর্মকে মানদণ্ড ধরলেও ভারত এগিয়ে। ফিল্ডিংটা মোটামুটি সমান সমান হলেও ব্যাটিং ও বোলিংয়ে পরিষ্কার এগিয়ে টিম ইন্ডিয়া। এছাড়া ভারতের খেলার ধরন, গেম প্ল্যানটাও অনেক বেশি সাজানো-গোছানো। ভারত পরিকল্পনামাফিক ক্রিকেট খেলছে। আগে ভারত একধরনের ওয়ানডে ক্রিকেট খেলতো। একটা ভালো স্টার্ট, তারপর ইনিংসটাকে জমানো এবং শেষদিকে গিয়ে হাত খুলে রানের চাকা সচল এবং স্কোরবোর্ড মোটাতাজা করাই ছিল ভারতের খেলার বৈশিষ্ট্য। কিন্তু এখন আর তা নেই। বর্তমান সময়ে ওয়ানডে ম্যাচে প্রথম থেকেই অ্যাগ্রেসিভ ক্রিকেট খেলছে রোহিত-কোহলিরা। যখনই সুযোগ পাচ্ছে অ্যাপ্রোচটা বজায় রাখার চেষ্টা করছে একদম শেষ অবধি। তাতে করে বিশাল স্কোরের সম্ভাবনা জেগে ওঠে। এবারের বিশ্বকাপে ভারত বেশ কয়েকটি খেলায় তা করেও দেখিয়েছে। এভাবে খেলতে খেলতে এবং ওই কাজগুলো করতে করতে একটা অভ্যাস তৈরি হয়েছে তাদের। কনিফিডেন্স গ্রো করেছে নিজেদের মধ্যে। একটা স্ট্যান্ডার্ডও তৈরি হয়ে গেছে। ভারতের ব্যাটিং লাইনআপ যেমন গভীর- তেমনি বোলিংও। ভারতের ব্যাটিং-বোলিংয়ে ধারাবাহিকতা রয়েছে। অস্ট্রেলিয়ানদের সেটা নেই। অজিরা প্রথম ২ ম্যাচ হারার পর টানা ৮ ম্যাচে জিতেছে। তারপরও পারফরমেন্সে সে অর্থে ধারাবাহিকতা নেই। সবাই সব দিন ভালো খেলছেন না। একদিন একজন, আরেকদিন অন্যজন ম্যাচ জেতাচ্ছেন। এভাবে ফাইনালে জেতা যায় না।
এবার বিশ্বকাপে রোহিতরা অসাধারণ ক্রিকেট খেলছে। আজ টস জিতলে ভারতকে আগে ব্যাট করা উচিত। ম্যান ইন ব্লুদের লক্ষ্য থাকবে বড় স্কোর গড়ে অজিদের চাপে ফেলা। কিউইদের বিপক্ষে যেমনটি করেছে।
পেস আক্রমণে ভারতের টাম্প কার্ড মোহাম্মদ শামি ও জাসপ্রিত বুমরাহ। এ দুই পেসার ম্যাচের মোড় ঘুরিয়ে দিতে পারে। আগের ম্যাচে শামির ভয়ংকর রূপ দেখেছে কিউইরা। আগে ব্যাট করলে অবশ্যই ৩৫০ প্লাস রান হবে রোহিতদের। অন্য দিকে অজিরা আগে ব্যাট করলে তাদের ২৮০ রানের নিচে আটকে দিতে হবে। এবার বিশ্বকাপে নবীন-প্রবীণের সমন্বয়ে ভারতীয় দলটি দুর্দান্ত ক্রিকেট খেলছে। অভিজ্ঞ রোহিত, কোহলি, লোকেশ রাহুল, বুমরাহ, শামি ও কুলদীপ যাদবের সঙ্গে তরুণ শুভমান গিল, শ্রেয়াস আয়ার, মোহাম্মদ সিরাজ, ইশান কৃষাণ ভালো খেলছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়