তফসিল বাতিলের দাবি স্বতন্ত্র প্রার্থী ঐক্য পরিষদের

আগের সংবাদ

জামায়াতের ভবিষ্যৎ কী? নিবন্ধন অবৈধ ঘোষণা করে দেয়া হাইকোর্টের রায়ের বিরুদ্ধে লিভ টু আপিল খারিজ

পরের সংবাদ

মনোনয়ন ফরম সংগ্রহ করে শেখ হাসিনা : নির্বাচন বানচাল চেষ্টার পরিণাম ভালো হবে না

প্রকাশিত: নভেম্বর ১৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমরা ভেবেছিলাম যে, অন্যান্য দল এভাবে নির্বাচনে আসবে। তবে যেসব দল নির্বাচনে আসার জন্য সিদ্ধান্ত নিয়েছে তাদের সাধুবাদ জানাই, ধন্যবাদ জানাই। যাদের মানুষের ওপর বিশ্বাস নেই, আস্থা নেই বা দল হিসেবে সুসংগঠিত না, তারাই নির্বাচন বানচালের চেষ্টা করে যাচ্ছে। অথচ একটা নির্বাচন বানচাল করলে একটি দেশের যে ক্ষতি হয় সেটিই হচ্ছে দুঃখজনক। নির্বাচন বানচালের চেষ্টা করলে তার পরিণতি ভালো হবে না। গতকাল শনিবার সকালে বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয় থেকে দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।
আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে স্থাপিত ১০টি বুথ থেকে দলের মনোনয়ন ফরম বিতরণ করা হচ্ছে। সব বিভাগের জন্য একটি করে বুথ রাখা হলেও ঢাকা ও চট্টগ্রাম বিভাগের জন্য দুটি করে বুথ করা হয়েছে। অনুষ্ঠানের শুরুতে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার পক্ষে গোপালগঞ্জ-৩ আসনের মনোনয়ন ফরম সংগ্রহ করেন দলটির উপদেষ্টা পরিষদের সদস্য কাজী আকরাম উদ্দিন আহমেদ।
সংসদ সদস্যদের নম্বর অনুযায়ী ফরমগুলো সাজানো হবে জানিয়ে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা বলেন, এরপর দলের সংসদীয় বোর্ডে উপস্থাপন করবে। সংসদীয় বোর্ড বসে প্রার্থীর যোগ্যতা দেখে, তাদের জনপ্রিয়তা বা কার্যক্রম দেখে সবগুলো বিবেচনা করেই আমরা নমিনেশন দিয়ে থাকি। আওয়ামী লীগ সব সময় অত্যন্ত সুগঠিত ও সুন্দরভাবে প্রত্যেকটা কাজ করে থাকে, বিশেষ করে দলীয় কাজগুলো সব সময় আমাদের গঠনতন্ত্র মেনে করি।
তিনি বলেন, যারাই প্রার্থী হোক সবাই যোগ্য এতে কোনো সন্দেহ নেই, কিন্তু একটি সিট দিতে হবে একজনকে, একজনকে বাছাই করা বোর্ডের কাজ, আমরা তৃণমূল থেকেও মতামত নিই, আমাদের ও রকম একটি পদ্ধতিও করা আছে। তৃণমূল থেকেও আমাদের জানানো হয়, সেটি দেখে আমরা প্রার্থী নির্বাচন করব এবং নির্বাচনে অংশ নেব।
শেখ হাসিনা বলেন, আজকে শুভ

দিন, যারা প্রার্থী তারা সবাই ফরম নেবে এবং নির্বাচনে অংশ নেবে। কিন্তু নির্বাচন বানচাল করার যদি

কেউ চেষ্টা করে আর যদি অগ্নিসন্ত্রাস অব্যাহত রাখে এর পরিণিতি ভালো হবে না। যারা অগ্নিসন্ত্রাস করবে আমাদের দেশের মানুষই তাদের শাস্তি দেবে এবং দেশের মানুষকে আমি সেই আহ্বানই জানাচ্ছি।
তিনি বলেন, দেশবাসীর অধিকার ভোটের অধিকার, তারা ভোট দিয়ে তাদের পছন্দের নেতা নির্বাচিত করবে; যারা সংসদে বসবে, আইন পাস করবে, রাষ্ট্র পরিচালনা করবে। কাজেই এটা হচ্ছে জনগণের অধিকার, জনগণের অধিকার যারা কাটতে চেষ্টা করবে, জনগণের অধিকার কেড়ে নেয়ার জন্য যারা অগ্নিসন্ত্রাস করবে জনগণই তাদের প্রতিরোধ করবে।
নির্বাচন ঠেকাতে ২০১৩, ২০১৪ সালে অগ্নিসন্ত্রাসে বহু মানুষের প্রাণহানির প্রসঙ্গ তুলে ধরে তিনি বলেন, এটা কোন ধরনের রাজনীতি যে অগ্নিসন্ত্রাস করে জাতীয় সম্পদ ও ব্যক্তিগত সম্পদকে নষ্ট করা? এই ধনসম্পদ নষ্ট করা? ধ্বংসাত্মক কাজ করে নির্বাচন বানচাল করা হয় অর্থাৎ গণতান্ত্রিক ধারাকে ব্যাহত করতে চায়, এদের ব্যাপারে দেশের মানুষের কাছে আহ্বান থাকবে- যারা এ ধরনের ধ্বংসাত্মক কাজ করছে, জাতীয় সম্পদ নষ্ট করছে, আগুন দিয়ে পোড়াচ্ছে, সাধারণ মানুষের ওপর তারা পেট্রোলবোমা মারছে অথবা তাদের আগুন দিয়ে পোড়াচ্ছে, এদের প্রতিরোধ করতে হবে। কারণ জনগণের ভোটের অধিকার অনেক আন্দোলন সংগ্রামের মধ্য দিয়ে আমরা প্রতিষ্ঠা করেছি। আমরা চাই, জনগণের ভোটের অধিকারটা অব্যাহত থাকবে। ভোটের মধ্য দিয়ে সরকার পরিবর্তন হবে।
তিনি বলেন, নির্বাচন যারা বানচাল করতে চায়, অগ্নিসন্ত্রাস করে, মানুষকে পুড়িয়ে মারে, আমাদের এত সুন্দর রাস্তাঘাট, মেট্রোরেল থেকে শুরু করে থার্ড টার্মিনাল সবকিছু করে দিয়েছি, এগুলো যারা ধ্বংস করতে যাবে, আমি জনগণকে আহ্বান করব তাদের প্রতিরোধ করতে। হরতাল ডেকে আজকে ছেলেমেয়েদের পড়াশোনা নষ্ট, মানুষকে অত্যাচার করেই যেন এই বিএনপি-জামায়াত আনন্দ পায়, এটিই হচ্ছে সব থেকে দুর্ভাগ্যের বিষয়।
উন্নয়নের ধারা অব্যাহত রাখার প্রত্যাশা জানিয়ে শেখ হাসিনা বলেন, আগামীতে আমাদের স্মার্ট বাংলাদেশে গড়ে তুলব। আমি সবার দোয়া চাই, দেশবাসীর দোয়া চাই যেন সুষ্ঠুভাবে নির্বাচনটা হয়। সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন অনুষ্ঠানের জন্য দেশবাসীর কাছে দোয়া চেয়ে তিনি বলেন, আমরা চাই, জনগণের ভোটাধিকার অব্যাহত থাকুক এবং ভোটের মাধ্যমেই সরকার পরিবর্তন হতে পারে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়