সংসদ নির্বাচনের কোনো প্রস্তুতি নেই বিএনপির : রেলপথমন্ত্রী

আগের সংবাদ

জোট নাকি মহাজোট? একক ও জোটগত ভোটের প্রস্তুতি আওয়ামী লীগের > জাতীয় পার্টির সিদ্ধান্ত স্পষ্ট নয়

পরের সংবাদ

দক্ষিণাঞ্চলে বৃষ্টি ও ঝোড়ো হাওয়ায় বিপর্যস্ত জনজীবন : মিধিলির প্রভাবে গাছচাপায় নিহত তিন

প্রকাশিত: নভেম্বর ১৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া ঘূর্ণিঝড় ‘মিধিলি’ বাংলাদেশের উপকূল অতিক্রম শেষ করেছে। এর প্রভাবে গতকাল শুক্রবার দিনভর উপকূলীয় জেলাগুলোতে ঝড় বয়ে যাওয়ার পাশাপাশি ভারি বৃষ্টিপাত হয়েছে। এছাড়া দেশের অধিকাংশ জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টি, ঝড় ও দমকা হাওয়া বয়ে যাওয়ার খবর পাওয়া গেছে। ঝড়ে গাছচাপায় চট্টগ্রাম ও টাঙ্গাইলে তিনজনের মৃত্যু হয়েছে। ব্রাহ্মণবাড়িয়ায় রেললাইনে গাছ উপড়ে পড়ায় ঢাকার সঙ্গে চট্টগ্রাম-সিলেটের ট্রেন যোগাযোগ ব্যাহত হয়। তীব্র বাতাসের কারণে বাগেরহাটের মোংলার পশুর নদীতে ডুবে গেছে ৮০০ টন কয়লাবোঝাই একটি কার্গো। এছাড়া চট্টগ্রামে নোঙর ছিঁড়ে তীরে উঠে এসেছে একটি লাইটারেজ জাহাজ। সঞ্চালন লাইনে গাছ ভেঙে পড়ায় বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়ে অনেক অঞ্চল। শীত নামানো এই ঝড় ও বৃষ্টিতে অনেক জেলার নি¤œাঞ্চল প্লাবিত হয়ে ফসলের ক্ষয়ক্ষতি হয়েছে। এদিকে ঘূর্ণিঝড় ‘মিধিলি’ উপকূল অতিক্রমের পর দুর্বল হয় গভীর নি¤œচাপে পরিণত হওয়ায় মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৭ নম্বর এবং চট্টগ্রাম ও কক্সবাজার সমুদ্রবন্দরকে ৬ নম্বর বিপৎসংকেত নামিয়ে ফেলতে বলা হয়েছে। একই সঙ্গে চারটি সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। আমাদের প্রতিনিধিদের পাঠানো খবর-
চট্টগ্রাম : ঘূর্ণিঝড় মিধিলির প্রভাবে স›দ্বীপ উপজেলায় গাছের ডাল ভেঙে আব্দুল ওহাব (৭১) নামে এক বৃদ্ধ নিহত হয়েছেন। গতকাল বিকালে উপজেলার মগধরা ইউনিয়নে এ ঘটনা ঘটে। আব্দুল ওহাব মগধরা ইউনিয়নের হানিফ মাঝির বাড়ির বাসিন্দা। তার বাবার নাম আব্দুল লতিফ। স›দ্বীপ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সম্রাট খীসা জানান, নিহত ব্যক্তি নামাজ পড়ে মসজিদ থেকে বাড়ি ফিরছিলেন। পথিমধ্যে ডাল ভেঙে হঠাৎ ওই ব্যক্তি মারা যান। এছাড়া পুরো উপজেলায় কিছু কাঁচা ঘরবাড়ি ভেঙে পড়েছে এবং ফসলের ক্ষয়ক্ষতি হয়েছে।
এদিকে মীরসরাইয়ের জোরারগঞ্জ ইউনিয়নের দক্ষিণ সোনাপাহাড় এলাকায় গাছ উপড়ে পড়ে ৩ বছর বয়সি শিশু সিদরাতুল মুনতাহার মৃত্যু হয়েছে। মীরসরাইয়ের জোরারগঞ্জ ইউনিয়নে ৮ নম্বর ওয়ার্ডের সদস্য আশরাফ উদ্দিন আরজু বলেন, বাড়ির আঙ্গিনায় খেলার সময় একটি বড়

গাছ উপড়ে শিশু সিদরাতুল মুনতাহার উপর পড়ে। এতে গুরুতর আহত হয় সে। দ্রুত তাকে উদ্ধার করে মীরসরাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে চিকিৎসক মৃত ঘোষণা করেন। এছাড়া ঘূর্ণিঝড় মিধিলির মধ্যে প্রবল বাতাসে নোঙর ছিঁড়ে তীরে উঠে এসেছে একটি লাইটারেজ জাহাজ। গতকাল সন্ধ্যার আগে পতেঙ্গা ওয়েস্ট পয়েন্ট এলাকায় কর্ণফুলী নদীর মোহনায় এ ঘটনা ঘটে।
টাঙ্গাইল : ঘূর্ণিঝড় মিধিলির প্রভাবে সৃষ্ট ঝোড়ো বাতাসে গাছের ডাল ভে?ঙে পড়ে রাজ্জাক মিয়া (৪০) নামে এক ব্যবসায়ীর মৃত্যু হ?য়ে?ছে। গতকাল শুক্রবার দুপুরে জুমার নামাজ প?ড়ে বাসায় যাওয়ার প?থে বাসাইল উপজেলা পরিষদের গেটের সামনে এ দুর্ঘটনা ঘটে। নিহত রাজ্জাক মিয়া উপজেলার সদর ইউনিয়নের মিরিকপুর গ্রামের কুসুম মিয়ার ছেলে। তিনি বাসাইলের কোটিপতি মার্কেটে কাপড়ের ব্যবসা করতেন।
স্থানীয়রা জানান, জুমার নামাজ পড়ে মোটরসাইকেলে বাসার দিকে যাচ্ছিলেন রাজ্জাক মিয়া। উপজেলা পরিষদের গেটের সামনে আসার পর গাছের ডাল ভে?ঙে মাথায় পড়লে গুরুতর আহত হন তিনি। প?রে স্থানীয়রা তা?কে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডা. নাঈম আব্দুল্লাহ বলেন, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসার আগেই তার মৃত্যু হয়েছে। বাসাইল উপজেলা নির্বাহী কর্মকর্তা পাপিয়া আক্তার বলেন, আমরা নিহতের পরিবারের পাশে আছি।

ব্রাহ্মণবাড়িয়া : প্রচণ্ড ঝড়ে রেললাইনের উপর গাছ উপড়ে পড়ে ঢাকার সঙ্গে চট্টগ্রাম, সিলেট ও নোয়াখালীর রেল যোগাযোগ বিঘিœত হয়েছে। গত শুক্রবার সন্ধ্যা পৌনে ৭টার দিকে সদর উপজেলার বড়হরণ এলাকায় রেললাইনে গাছ উপড়ে পড়ায় ঢাকা থেকে ছেড়ে আসা চট্টগ্রামগামী আন্তঃনগর সুবর্ণ এক্সপ্রেস ট্রেন ব্রাহ্মণবাড়িয়ার তালশহর এবং ঢাকা থেকে ছেড়ে আসা নোয়াখালীগামী উপকূল এক্সপ্রেস কিশোরগঞ্জের ভৈরব রেলওয়ে স্টেশনে আটকা পড়ে।
ব্রাহ্মণবাড়িয়া রেলওয়ে স্টেশনের মাস্টার মো. জসিম জানান, সন্ধ্যায় প্রচণ্ড ঝড়ের সময় বড়হরণ এলাকায় গাছ উপড়ে রেললাইনে পড়ে। এতে করে ট্রেন চলাচল বন্ধ রয়েছে। খবর পেয়ে গাছ সরানোর জন্য ঘটনাস্থলে লোক পাঠানো হয়েছে। গাছ সরিয়ে ট্রেন চলাচল স্বাভাবিক হতে আরো ঘণ্টাখানেক সময় লাগতে পারে।
নোয়াখালী : ঘূর্ণিঝড় মিধিলির প্রভাবে নোয়াখালীর উপকূলজুড়ে সড়কের বিভিন্ন অংশে গাছ ভেঙে পড়েছে। এতে অনেক সড়কে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। দীর্ঘ সময়ের জন্য বিচ্ছিন্ন থাকে বিদ্যুৎ সংযোগ। গতকাল শুক্রবার বিকালে জেলার দ্বীপ উপজেলা হাতিয়া, সুবর্ণচর, কোম্পানীগঞ্জ, কবিরহাট ও জেলা শহরে মিধিলির প্রভাব পড়ে।
স্থানীয় সূত্রে জানা গেছে, ঘূর্ণিঝড় মিধিলির প্রভাবে নোয়াখালীর জেলা শহরের ম্যাটসের পাশে গাছ পড়ে বিদ্যুতের তার ছিঁড়ে গেছে। এছাড়া দ্বীপ উপজেলা হাতিয়া, সুবর্ণচর, কোম্পানীগঞ্জ, কবিরহাটের বিভিন্ন এলাকায় গাছ উপড়ে পড়েছে। ফলে এসব এলাকায় বিদ্যুৎ সংযোগ বন্ধ রয়েছে। বিদ্যুৎ না থাকায় মোবাইল নেটওয়ার্কের ভোগান্তিতে রয়েছে মানুষ। এছাড়া বিভিন্ন স্থানে জমির পাকা ধান হেলে পড়েছে।
হাতিয়া উপজেলা কৃষি কর্মকর্তা আব্দুল বাসেদ সবুজ বলেন, প্রায় ২০ শতাংশ আমন ধান হেলে পড়েছে। মাঠে থাকা শীতকালীন সবজিরও ক্ষতি হতে পারে। তবে আমরা এখনো পূর্ণাঙ্গ তথ্য পাইনি। বিস্তারিত ক্ষয়ক্ষতির পরিমাণ জানতে সময় লাগবে।
ঝালকাঠি : ঘূর্ণিঝড় মিধিলির প্রভাবে দিনভর প্রবল বর্ষণ ও ঝোড়ো হাওয়া বয়ে গেছে। ঝালকাঠি সরকারি মহিলা কলেজের সামনে রেন্ট্রি গাছ এবং বিভিন্ন এলাকায় বড় বড় গাছ রাস্তার উপর পড়ে যোগাযোগ বিঘিœত হয়েছে। একটানা ১২ ঘণ্টার বৃষ্টি এবং জোয়ারে বেড়েছে ঝালকাঠির সব নদীর পানি। উপকূলীয় ঝুঁকিপূর্ণ এলাকার লোকজনকে জানমালের নিরাপত্তা রক্ষায় নিরাপদ আশ্রয়ে যেতে মাইকে নির্দেশনা দিয়েছে জেলা প্রশাসন। তবে খুব বেশি মানুষ আশ্রয়কেন্দ্রে যাননি। সকাল থেকেই ঝালকাঠিতে বিদ্যুৎ সরবরাহ বন্ধ ছিল। ওজোপাডিকোর নির্বাহী প্রকৌশলী জানান, ঝোড়ো হাওয়ায় লাইন ফল করায় বিদ্যুৎ বন্ধ রয়েছে। কোথায় ফল্ট করেছে তা খোঁজা হচ্ছে।
উপকূল অতিক্রম করে দুর্বল ‘মিধিলি’ : ঘূর্ণিঝড় ‘মিধিলি’ উপকূল অতিক্রমের পর দুর্বল হয় গভীর নি¤œচাপে পরিণত হয়েছে। এজন্য মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৭ নম্বর এবং চট্টগ্রাম ও কক্সবাজার সমুদ্রবন্দরকে ৬ নম্বর বিপৎসংকেত নামিয়ে ফেলতে বলা হয়েছে। একই সঙ্গে চারটি বন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্কসংকেত দেখাতে বলা হয়েছে। গতকাল শুক্রবার বিকালে সর্বশেষ আবহাওয়ার বিশেষ বিজ্ঞপ্তিতে (ক্রমিক নম্বর-১১) এ তথ্য জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। এতে বলা হয়, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় ‘মিধিলি’ উত্তর ও উত্তর-পূর্ব দিকে অগ্রসর হয়ে শুক্রবার বিকাল ৩টায় উপকূল অতিক্রম করেছে। একই সঙ্গে দুর্বল হয়ে বর্তমানে গভীর নি¤œচাপ আকারে অবস্থান করছে। এটি স্থলভাগের অভ্যন্তরে আরো উত্তর-পূর্ব দিকে অগ্রসর ও বৃষ্টি ঝরিয়ে ক্রমান্বয়ে দুর্বল হতে পারে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়