সংসদ নির্বাচনের কোনো প্রস্তুতি নেই বিএনপির : রেলপথমন্ত্রী

আগের সংবাদ

জোট নাকি মহাজোট? একক ও জোটগত ভোটের প্রস্তুতি আওয়ামী লীগের > জাতীয় পার্টির সিদ্ধান্ত স্পষ্ট নয়

পরের সংবাদ

ডেঙ্গু পরিস্থিতি : রোগী প্রায় তিন লাখ, মৃত্যু দেড় হাজার

প্রকাশিত: নভেম্বর ১৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দেশে ডেঙ্গু পরিস্থিতি এখনো স্বাভাবিক নয়। দৈনিক হাসপাতালে ভর্তি রোগী ও মৃতের সংখ্যা ওঠা-নামার মধ্য দিয়েই বেড়ে চলছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। সরকারি হিসাবে চলতি বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা পৌঁছেছে প্রায় ৩ লাখে। তবে বেসরকারি হিসাবে এ সংখ্যা আরো কয়েকগুণ বেশি।
স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, চলতি বছরের ১ জানুয়ারি থেকে ১৭ নভেম্বর পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়া রোগীর সংখ্যা ২ লাখ ৯৯ হাজার ৫০। এর মধ্যে সুস্থ হয়েছেন ২ লাখ ৯২ হাজার ২৬৬ জন। এ সময়ে মৃত্যু হয়েছে ১ হাজার ৫৩৯ জনের। এর মধ্যে ৮৬৫ জন ঢাকার এবং ৬১৯ জন ঢাকার বাইরের। লিঙ্গভিত্তিক বিশ্লেষণে ৮৭৮ জন নারী এবং ৬৬১ জন পুরুষ।
এদিকে ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা হাজারের নিচে নেমেছে। মৃতের সংখ্যা বেড়েছে। অধিদপ্তরের দেয়া তথ্য বিশ্লেষণে দেখা যায়, সপ্তাহের অন্যান্য দিনের তুলনায় শুক্রবার সরকারি ছুটির দিনের তথ্যে রোগীর সংখ্যা কমই থাকে।
স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের তথ্য অনুযায়ী, গতকাল শুক্রবার সকাল পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ১১ জনের মৃত্যু হয়েছে। এই সময়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ৯৫৬ জন। আগের দিন বৃহস্পতিবার ডেঙ্গু আক্রান্ত হয়ে ৮ জনের মৃত্যু হয়েছে, নতুন রোগীর সংখ্যা ১ হাজার ৪২৯। বুধবার রোগী ছিল ১ হাজার ৬২৩ জন, মৃত্যু হয়েছে ২৪ জনের যা এ যাবৎকালে সর্বোচ্চ।
সর্বশেষ ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি হওয়া ৯৫৬ জনের মধ্যে ঢাকা মহানগরে ২০৬ জন আর ঢাকার বাইরে ৭৫০ জন। মৃত ১১ জনের মধ্যে ৮ জন ঢাকার, বাকি ৩ জন ঢাকার বাইরের। বর্তমানে দেশের বিভিন্ন হাসপাতালে রোগীর সংখ্যা ৫ হাজার ২৪৫। এর মধ্যে ঢাকায় ১ হাজার ৩৪৫ এবং অন্যান্য হাসপাতালে ৩ হাজার ৯০০ জন। চলতি নভেম্বর মাসের ১৭ তারিখ পর্যন্ত রোগী ২৭ হাজার ৮৭৫ জন আর মৃত্যু হয়েছে ১৯১ জনের।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়