সংসদ নির্বাচনের কোনো প্রস্তুতি নেই বিএনপির : রেলপথমন্ত্রী

আগের সংবাদ

জোট নাকি মহাজোট? একক ও জোটগত ভোটের প্রস্তুতি আওয়ামী লীগের > জাতীয় পার্টির সিদ্ধান্ত স্পষ্ট নয়

পরের সংবাদ

আওয়ামী লীগ : নির্বাচন কমিটির কো-চেয়ারম্যান জাফরউল্লাহ

প্রকাশিত: নভেম্বর ১৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ক্ষমতাসীন আওয়ামী লীগের জাতীয় নির্বাচন পরিচালনা কমিটির কো-চেয়ারম্যানের দায়িত্ব দেয়া হয়েছে দলের সভাপতিমণ্ডলীর সদস্য কাজী জাফরউল্লাহকে। এইচ টি ইমামের মৃত্যুর পর গত আড়াই বছর গুরুত্বপূর্ণ এই পদ ফাঁকা ছিল। গতকাল শুক্রবার বিকেলে তেজগাঁওয়ে আওয়ামী লীগের জেলা কার্যালয়ে দলের নির্বাচন পরিচালনা কমিটির সভায় আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ ঘোষণা দেন। এ সময় শেখ হাসিনা বলেন, নির্বাচন পরিচালনা কমিটির কো-চেয়ারম্যান কাজী জাফরউল্লাহ। কো-চেয়ারের অনেক কাজ থাকে। কারণ, সারাক্ষণ বসে লেখালেখি করতে হয়।
আওয়ামী লীগের সভাপতি হিসেবে নির্বাচন পরিচালনা কমিটির চেয়ারম্যানের দায়িত্বে রয়েছেন শেখ হাসিনা আর সদস্যসচিব দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে গত ১০ নভেম্বর নির্বাচন পরিচালনা কমিটি গঠন করা হয়। ওই সময় গঠন করা হয় আওয়ামী লীগের নির্বাচন প্রস্তুতিতে ১৪টি উপকমিটি। গতকাল কো-চেয়ারের পদে জাফরউল্লাহকে দায়িত্ব দিয়ে নির্বাচন পরিচালনা কমিটি পূর্ণাঙ্গ করেছে আওয়ামী লীগ।
প্রসঙ্গত, আওয়ামী লীগের জাতীয় নির্বাচন পরিচালনা কমিটির কো-চেয়ারম্যানের পদ সৃষ্টি হয় ১৯৯৬ সালের নির্বাচনের আগে। সেই সময় প্রথম কো-চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেয়া হয় সাবেক আমলা শাহ এএমএস কিবরিয়াকে। ২০০৮ এর নির্বাচনের আগে নির্বাচন পরিচালনার কো-চেয়ারম্যানের দায়িত্ব পান আরেক সাবেক আমলা হোসেন তৌফিক ইমাম (এইচ টি ইমাম)। ২০২১ সালের মার্চে মৃত্যুর আগ পর্যন্ত তিনি এই দায়িত্বে ছিলেন। এইচ টি ইমামের মৃত্যুর পর কো-চেয়ার পদে কে আসছেন তা নিয়ে রীতিমতো গুঞ্জন শুরু হয়। এই পদের জন্য আলোচনায় ছিল সাবেক কয়েকজন আমলার নাম। তবে শেষ পর্যন্ত প্রথমবারের মতো একজন রাজনীতিবিদকে আওয়ামী লীগের জাতীয় নির্বাচন পরিচালনা কমিটির কো-চেয়ারম্যান করা হলো।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়