পোশাক শ্রমিকদের মজুরি সাড়ে ১৭ হাজার টাকা করার প্রস্তাব : সেন্টার ফর পলিসি ডায়ালগ

আগের সংবাদ

পদ্মার বুকে স্বপ্নের পারাপার : প্রমত্তা পদ্মা পাড়ি দিল ট্রেন > উদ্বোধন করে মাওয়া থেকে ভাঙ্গা গেলেন প্রধানমন্ত্রী

পরের সংবাদ

অবস্থান স্পষ্ট করল আওয়ামী লীগ : বিএনপির সঙ্গে সমঝোতা করার কোনো সুযোগ নেই

প্রকাশিত: অক্টোবর ১০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ১০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দলের কথাবার্তা ইতিবাচক মনে হয়েছে। আমরা তাদের জানিয়েছি- নির্বাচন নিয়ে বিএনপির সঙ্গে সমঝোতার কোনো সুযোগ নেই, এই সুযোগ তারা রাখেনি। এমন মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। গতকাল সোমবার রাজধানীর বনানীতে হোটেল শেরাটনে আওয়ামী লীগের সঙ্গে মার্কিন প্রাক-নির্বাচন পর্যবেক্ষক প্রতিনিধি দলের বৈঠকের পর ব্রিফিংয়ে এসব কথা বলেন তিনি। এর আগে দুপুর সাড়ে ১২টায় শুরু হওয়া বৈঠক চলে বেলা আড়াইটা পর্যন্ত। এ সময় বিএনপির সঙ্গে সমঝোতার কোনো সুযোগ নেই বলেও মন্তব্য করেন তিনি।
ওবায়দুল কাদের বলেন, মার্কিন প্রতিনিধি দলের সদস্যদের কথাবার্তা আমাদের কাছে খুব ইতিবাচক মনে হয়েছে। তারা কোনো পক্ষ নিয়ে কথা বলেছে- এমন নয়। আমাদের টিভি চ্যানেলগুলোর টকশোতে দেখি উপস্থাপক নিজেই একটা পক্ষ নিয়ে কথা বলেন। এই প্রতিনিধি দল আমাদের সঙ্গে কোনো পক্ষ নিয়ে কথা বলেনি। তারা নিজেরাই দুটি দলের প্রতিনিধি। একটা হলো ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউট; আরেকটা হলো ন্যাশনাল ডেমোক্র্যাটিক ইনস্টিটিউট। অর্থাৎ একটা হলো রিপাবলিকান পার্টি, আরেকটা হলো ডেমোক্র্যাটিক পার্টি- এই দুই পার্টির অংশ। তারা এসেছেন, এখানকার পরিস্থিতি সঠিকভাবে মূল্যায়ন করতে। সেটাই তাদের বক্তব্যে বুঝেছি।
বৈঠকে আওয়ামী লীগের প্রতিনিধি দলে নেতৃত্ব দেন দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। প্রতিনিধি দলে আরো ছিলেন দলটির সভাপতিমণ্ডলীর সদস্য কর্নেল (অব.) ফারুক খান, আন্তর্জাতিক সম্পাদক ড. শাম্মী আহমেদ, দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, তথ্য ও গবেষণা সম্পাদক ড. সেলিম মাহমুদ ও কার্যনির্বাহী কমিটির সদস্য মোহাম্মদ এ আরাফাত। আর বৈঠকে মার্কিন প্রতিনিধি দলের নেতৃত্ব দেন মারিয়া চিন বিনতে আব্দুল্লাহ। তার সঙ্গে ছিলেন মারিও মাইত্রি, জেমি ক্যানডেন্স সাক্স স্পাইকারম্যান, আকাশ সিসাসাই কুলোরি, ডেনিয়েল মাইকেল রেইলি, জিওফ্রে পিটার ম্যাকডোনাল্ট।
সংবিধান লঙ্ঘন করে বিএনপির সঙ্গে সমঝোতা করা যায় না মন্তব্য করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, মার্কিন প্রতিনিধি দল সমঝোতা ও সহাবস্থানের সুযোগ আছে কিনা জানতে চেয়েছেন। জবাবে আমরা বলেছি, সে সুযোগ বিএনপি রাখেনি। তারা প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগ চায়। আমরা প্রতিনিধি দলকে জিজ্ঞেস করেছি, প্রধানমন্ত্রী কেন পদত্যাগ করবেন? কারণ কী? পার্লামেন্টে মেজরিটি হারিয়েছে? নাকি জনগণ রাস্তায় উপচেপড়া ঢল নামিয়েছে যে প্রধানমন্ত্রীকে বিদায় নিতে হবে। এরকম তো কিছুই হয়নি। মার্কিন গবেষণা প্রতিষ্ঠান আইআরআইর জরিপে উঠে এসেছে ৭০ ভাগ ভোটার শেখ হাসিনাকে ভোট দেয়ার জন্য উন্মুখ হয়ে আছে- আমরা সেটাও তাদের জানিয়েছি।
নির্বাচনপদ্ধতি সম্পর্কে তারা জানতে চেয়েছে কিনা, জবাবে কাদের বলেন, বিএনপি তো সমাঝোতার কোনো পথ খোলা রাখেনি। তারা মৃত তত্ত্বাবধায়ক সরকারপদ্ধতি আনতে চায়, নির্বাচন কমিশন বাতিল এবং সংসদের বিলুপ্তি চায়। এসব করা সম্ভব নয়- এটা আমরা জানিয়েছি। তারা এসব বিষয়ে কোনো কিছুই বলেনি।
ওবায়দুল কাদের আরো বলেন, মার্কিন প্রতিনিধি দলকে আমরা আমাদের অবস্থান পরিষ্কার করেছি। গণতন্ত্রের চ্যালেঞ্জ নিয়ে কথা হয়েছে। অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন করতে জাতির কাছে প্রধানমন্ত্রীর যে অঙ্গীকার, তা আমরা মার্কিন প্রতিনিধিদের জানিয়েছি। মার্কিন প্রতিনিধিদের কাছে বিএনপি যেসব অভিযোগ করেছে, তার জবাব আমরা দিয়েছি। তাদেরকে আইনের ভুল ব্যাখ্যা দিয়েছে বিএনপি। মার্কিন প্রতিনিধি দল বিএনপির দাবি নিয়ে কোনো কথা বলেনি। তারা অবাধ, সুষ্ঠু নির্বাচন বাংলাদেশে দেখতে চায়। কোনো সহিংসতার আশঙ্কা আছে কিনা জানতে চেয়েছে। আমরাও বলেছি, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও শান্তিপূর্ণ নির্বাচন করতে জনগণের কাছে অঙ্গীকার করেছেন। সে লক্ষ্যে আমরা কাজ করে যাচ্ছি।
প্রসঙ্গত; মার্কিন যৌথ প্রাক-নির্বাচন মূল্যায়ন মিশন (পিইএএম) পরিচালনা করতে প্রতিনিধি দলটি শনিবার ঢাকায় আসে। তারা ১৩ অক্টোবর পর্যন্ত বাংলাদেশে অবস্থান করবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়