দক্ষিণখানে ছুরিকাঘাতে শিশুকে হত্যা

আগের সংবাদ

কেউ ভোলে না, কেউ ভোলে > বাস্তবায়নে এগিয়ে আ.লীগ > কথা রাখেনি বিএনপি > ছায়া সরকার হতে পারেনি জাপা

পরের সংবাদ

শ্রীলঙ্কাকে বড় ব্যবধানে হারাল প্রোটিয়ারা

প্রকাশিত: অক্টোবর ৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : আইসিসি ওয়ানডে বিশ্বকাপে গতকাল দিল্লিতে শ্রীলঙ্কাকে ১০২ রানের বিশাল ব্যবধানে হারিয়ে বিশ্বকাপে শুভসূচনা করেছে দক্ষিণ আফ্রিকা। প্রোটিয়াদের দেয়া রেকর্ড ৪২৯ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে লড়াইয়ের আভাস দিয়েও শেষপর্যন্ত সবগুলো উইকেট হারিয়ে ৪৪.৫ ওভারে ৩২৬ রানই তুলতে সক্ষম হয় লঙ্কানরা। চারিথ আসালাঙ্কা সর্বোচ্চ ৭৯ রান করেন। প্রোটিয়াদের হয়ে জেরাল্ড কোয়েটজে ৩টি উইকেট শিকার করেন। দুটি করে উইকেট পান রাবাদা, জানসেন ও কেশব মহারাজ। দুই ইনিংস মিলিয়ে বিশ্বকাপের এটি সর্বোচ্চ রানের রেকর্ড। এর আগে ব্যাট করতে নেমে ৪২৮ রানের রেকর্ড সংগ্রহ দাঁড় করায় প্রোটিয়ারা। দলের হয়ে কুইন্টন ডি কক, রাসি ফন ডার ডুসেন ও এইডেন মার্কাম তিন অঙ্কের কোটা স্পর্শ করেন। যার মধ্যে মার্কামের ৪৯ বলের সেঞ্চুরিটি বিশ্বকাপের ইতিহাসে দ্রুততম। এই ম্যাচ দিয়েই বিশ্বকাপে অভিষেক হয় বাংলাদেশি আম্পায়ার শরিফউদ্দৌলা সৈকতের।
দিল্লির অরুন জেটলি স্টেডিয়ামে উদ্বোধনী ম্যাচে ৪২৯ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে প্রথম ওভারেই ধাক্কা খায় লঙ্কানরা। মার্কো জানসেনের বলে সরাসরি বোল্ড হয়ে কোনো রান না করেই ফেরেন পাথুম নিশাঙ্কা। নিয়মিত উইকেট হারাতে থাকলেও রানের চাকা সচল রাখে লঙ্কানরা। ৪২ বলে ৪টি চার ও ৮ ছয়ে ৭৬ রান করে রাবাদার বলে ফেরেন কুশাল মেন্ডিস। পরের ওভারেই কোয়েটজের বলে জানসেনের হাতে ক্যাচ দিয়ে বসেন সাধিরা সামারাবিক্রমাও।
পাঁচে নামা চারিথ আসালঙ্কা করেন ৬৫ বলে ৭৯ রান। সাতে নামা অধিনায়ক দাসুন শানাকা এক প্রান্তে লড়াই চালিয়ে গেলেও তা পাহাড়সম লক্ষ্যের সামনে যথেষ্ট ছিল না। শানাকা ৬২ বলে ৬ চার ও ৩ ছয়ে ৬৮ রান করেন। লঙ্কানরা গুটিয়ে যায় ৩২৬ রানে। দুই ইনিংস মিলিয়ে ম্যাচটিতে রান হয়েছে ৭৫৪। যা ছাড়িয়ে গিয়েছে গত বিশ্বকাপের বাংলাদেশ-অস্ট্রেলিয়া ম্যাচের ৭১৪ রানের রেকর্ডকে।
এর আগে টসে হেরে ব্যাট করতে নেমে ফন ডার ডুসেনের সঙ্গে ২০৪ রানের জুটি গড়েন ডি কক। ৩০.৪ ওভারে মাথিশা পাথিরানার বলে ধনাঞ্জয়া ডি সিলভার হাতে ক্যাচ দিয়ে ফেরার আগে ৮৪ বলে ১২ চার ও ৩ ছয়ে ঠিক ১০০ রান করেন ডি কক। এদিকে ১১০ বলে ১৩ চার ও ২ ছয়ে ১০৮ রান করা ডুসেন তুলে নেন ক্যারিয়ারের পঞ্চম সেঞ্চুরি। এছাড়া মাত্র ৪৯ বলেই ক্যারিয়ারের তৃতীয় ও বিশ্বকাপ ইতিহাসের দ্রুততম সেঞ্চুরি তুলে নেন এইডেন মার্কাম।
এতদিন দ্রুততম ছিল ২০১১ বিশ্বকাপে বেঙ্গালুরুতে ইংল্যান্ডের বিপক্ষে আয়ারল্যান্ডের কেভিন ও ব্রায়েনের ৫০ বলে সেঞ্চুরি। ৫৪ বলে ১০৬ রান করা মার্কাম হাঁকান ১৪ টি চার ও ৩টি ছয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়