দক্ষিণখানে ছুরিকাঘাতে শিশুকে হত্যা

আগের সংবাদ

কেউ ভোলে না, কেউ ভোলে > বাস্তবায়নে এগিয়ে আ.লীগ > কথা রাখেনি বিএনপি > ছায়া সরকার হতে পারেনি জাপা

পরের সংবাদ

মেয়েদের পর এবার ছেলেদের ব্রোঞ্জ জয়

প্রকাশিত: অক্টোবর ৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : এশিয়ান গেমসের মেয়েদের ক্রিকেটে পাকিস্তানকে হারিয়ে ব্রোঞ্জ জয় করে বাংলাদেশের মেয়েরা। যেটি গতকাল পর্যন্ত ছিল এবারের এশিয়াডে বাংলাদেশের একমাত্র পদক। মেয়েদের অনুসরণ করেই গতকাল সেই পাকিস্তানকে হারিয়েই ব্রোঞ্জ জয়লাভ করেছে সাইফ হাসানরা। বৃষ্টি বিঘিœত ম্যাচে শেষ ওভারে বাংলাদেশের প্রয়োজন ছিল ২০ রান। ইয়াসির আলির তাণ্ডব এবং এরপর শেষ বলের নাটকিয়তায় পাকদের বিপক্ষে ছয় উইকেটে জয় পায় বাংলাদেশের যুবারা। এদিকে ব্যাটিংয়ে না নেমেও স্বর্ণ জিতেছে ভারত, আর আফগানিস্তানের অর্জন রোপ্য পদক।
হাংজুর জেইঝিয়াং ইউনিভার্সিটি অব টেকনোলজি ক্রিকেট ফিল্ডে গতকাল তৃতীয় স্থানের লড়াইটি বৃষ্টির বাগড়ায় পণ্ড হওয়ার উপক্রম দেখা দেয়। ম্যাচটি অনুষ্ঠিত হয়েছে মাত্র ৫ ওভারের। টস হেরে ব্যাট করতে নামা পাকিস্তান ক্রিকেট দল ৫ ওভারে ১ উইকেট হারিয়ে ৪৮ রান তোলার পরই শুরু হয় বৃষ্টি। বেসরিক সে বৃষ্টি থামলে ডাকওয়ার্থ-লুইস পদ্ধতিতে ৫ ওভারে বাংলাদেশের সামনে লক্ষ্য নির্ধারণ করা হয় ৬৫। পদক পেতে হলে ৫ ওভারে ৬৫ রান করতে হবে এমন সমীকরণে জবাব দিতে নেমে ১ রানের মাথায়ই ২ উইকেট হারিয়ে বসে এবারের এশিয়ান গেমসে দেশের হয়ে দ্বিতীয় পদক জেতার স্বপ্ন দেখতে থাকা যুবা টাইগাররা। জাকির হাসান এবং অধিনায়ক সাইফ হাসান দুজনই আউট হন শূন্য রানে। এরপর ক্রিজে ঝড় তোলেন আফিফ হোসেন এবং ইয়াসির আলী রাব্বি ঝড়। আফিফ ১১ বলে ২০ রান এবং ইয়াসির আলী খেলেন ১৬ বলে ৩৪ রানের ইনিংস। চতুর্থ ওভারের শেষ বলে আফিফ হোসেন আউট হলে বাংলাদেশ খানিকটা চাপে পড়ে যায়। শেষ ওভারে বাংলাদেশের প্রয়োজন ছিল ২০ রান। ওভারের শুরুতেই ইয়াসির আলী ছক্কা হাঁকান। এরপর দ্বিতীয় বলে নেন দুই রান। তৃতীয় বলে আবারো ছক্কা হাঁকিয়ে বাংলাদেশের জেতার সম্ভাবনা ফিরিয়ে আনেন মারকুটে ব্যাটার ইয়াসির আলী। তবে ইয়াসির পঞ্চম বলে আউট হলে আবারো চাপে পড়ে বাংলাদেশ। শেষ বলে বাংলাদেশের প্রয়োজন চার রান। সে বলে রাকিবুল হাসান বাউন্ডারি মেরে বাংলাদেশকে জয় উপহার দেন। ৫ ওভারে ৬৫ রান তুলে অবিশ্বাস্য এক জয়ে আরেকটি পদক নিশ্চিত হয় বাংলাদেশের।
বাংলাদেশকে ব্রোঞ্জ জিতিয়ে বেশ উচ্ছে¡সিত কণ্ঠ রাকিবুল হাসানের, ‘এটা দারুণ অনুভূতি। দেশকে একটি পদক এনে দিতে পেরেছি।’ উইকেট গিয়েই শেষ বলে চার রান অনেক চাপ ছিল। এরপরও নিজের মধ্যে আত্মবিশ্বাস রেখেছিলেন এই ব্যাটার, ‘আমার ওপর নির্ভর করেই ব্যাটিংয়ে পাঠিয়েছিল দল। সেই নির্ভরতার প্রতিদান দিতে চেয়েছি।’
এদিকে ব্যাটিং না করেই স্বর্ণ জিতেছে ভারত। চীনের হাংজুতে শনিবার ফাইনালে টস জিতে আফগানদের ব্যাটিংয় করতে পাঠায় ভারত। ২০ ওভারের ম্যাচে গুলবাদিন নাইবের নেতৃত্বাধীন আফগানিস্তান ১৮.২ খেলতেই হানা দেয় বৃষ্টি। সেই সময় তাদের রান ছিল ৫ উইকেটে ১১২। এরপর আর খেলা মাঠে গড়ায়নি। এবারের আসরে শীর্ষ বাছাই হিসেবেই গেমসে অংশ নেয় ভারত। বাছাইয়ে এগিয়ে থাকায় স্বর্ণ জিতে নেয় ঋতুরাজ গায়কোয়াড়ের দল। ২০১০ ও ২০১৪ সালেও এশিয়ান গেমসে ক্রিকেট ইভেন্ট হয়েছিল। কিন্তু দুবার অংশ নেয়নি ভারত। এবার পুরুষ ও নারী দুই বিভাগেই স্বর্ণ জিতে নিয়েছে তারা। ক্রিকেটের এই ইভেন্টে রৌপ্য জিতেছে আফগানিস্তান।
এশিয়ান গেমস ক্রিকেটে মেয়েদের মতো ছেলেরাও প্রত্যাশা পূরণ করতে পারেনি। শেষ পর্যন্ত সঙ্গী হয়েছে ব্রোঞ্জ পদক। টেস্ট খেলুড়ে দেশ হওয়ায় বাংলাদেশ সরাসরি কোয়ার্টার ফাইনালে খেলার সুযোগ পেয়েছিল। প্রথম ম্যাচে মালয়েশিয়ার বিপক্ষে কোনো রকমে জিতে সেমিফাইনালে উঠলেও ভারতের বিপক্ষে লজ্জাজনক পরাজয় বরণ করেছে। ফলে ব্রোঞ্জে সন্তুষ্ঠ থাকতে হয় টাইগারদের।
২০১০ সালে এই চীনেই এশিয়ান গেমসে বাংলাদেশ স্বর্ণ জিতেছিল। এক যুগ পর চীনের অন্য শহরে আয়োজিত গেমসে ব্রোঞ্জ জিতল বাংলাদেশ। এ নিয়ে অবশ্য খুব একটা আক্ষেপ নেই ইয়াসির আলীর, ‘আমরা আমাদের সামর্থ্য মতোই খেলেছি। টি-টোয়েন্টিতে সবসময় সব দিন সমান যায় না।’ ব্রোঞ্জ জেতানো ইয়াসির আলী অবশ্য এই গেমসের প্রথম দুই ম্যাচে খেলার সুযোগ পাননি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়