আসন্ন নির্বাচনে ইসির বরাদ্দ ১ হাজার ৪৪৫ কোটি টাকা : সরঞ্জাম কেনাকাটায় ৮০ শতাংশ অগ্রগতি

আগের সংবাদ

রক্তাক্ত গাজায় ‘যুদ্ধ পরিস্থিতি’ : হামাসের রকেট হামলায় নিহত ৪০ ইসরায়েলি, পাল্টা হামলায় নিহত ১৯৮ ফিলিস্তিনি

পরের সংবাদ

নতুন মাঠে মুখোমুখি শ্রীলঙ্কা-দক্ষিণ আফ্রিকা

প্রকাশিত: অক্টোবর ৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ভারতের মাটিতে অনুষ্ঠিত বিশ্বকাপের তৃতীয় দিনের দ্বিতীয় ম্যাচে আজ দুপুরে মুখোমুখি হবে শ্রীলঙ্কা ও দক্ষিণ আফ্রিকা। ভারতের রাজধানী দিল্লির অরুন জেটলি স্টেডিয়ামে বাংলাদেশ সময় দুপুর ২টায় ম্যাচটি শুরু হবে। এশিয়া কাপের বর্তমান রানার্সআপ লঙ্কানরা মাঠে নামবে বিশ্বকাপের আগে অস্ট্রেলিয়াকে ঘরের মাঠে সিরিজ হারিয়ে ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে চার নম্বরে উঠে আসা প্রোটিয়াদের বিপক্ষে। এই ম্যাচ দিয়েই নতুন যাত্রা শুরু করবে পূর্বে ফিরোজ শাহ কোটলা নামে খ্যাত স্টেডিয়ামটি।
বিশ্বকাপের মঞ্চে আরো একবার মুখোমুখি হওয়ার আগে সবশেষ পাঁচ লড়াইয়ের তিনটি জিতেছে প্রোটিয়ারা, দুটিতে লঙ্কানরা। কিন্তু তা দুবছর আগের কথা। বর্তমান সময়ে দারুণ ফর্মে রয়েছে টেম্বা বাভুমার নেতৃত্বে থাকা দলটি। যদিও বিশ্বকাপের আগে তারা হারিয়েছে তাদের পেস বোলিং আক্রমণের অন্যতম ভরসা আনরিখ নরকিয়াকে। তবে দলে কাগিসো রাবাদা. মার্কো জেনসেনের মতো পেসাররা রয়েছেন। এছাড়া রয়েছে তাব্রেইজ শামসি ও কেশাব মহারাজের মতো দারুণ স্পিনার। দলকে নেতৃত্ব দেয়ার পাশাপাশি ব্যাট হাতে দারুণ ছন্দে রয়েছে টেম্বা বাভুমাও। সবশেষ আট ম্যাচে ৮২ গড়ে করেছেন ৪৯২ রান। এছাড়া রাসি ফন ডার ডুসেন, হ্যানরিক ক্লাসেন, এইডেন মার্কামরাও রয়েছেন ভালো ফর্মে। ক্লাসেন তো গত মাসেই অজিদের বিপক্ষে খেলেন ১৮২ রানের অতিমানবীয় ইনিংস। মার্কাম সবশেষ ৯ ম্যাচে ৭৩ গড়ে করেছেন ৫২৩ রান। তার স্ট্রাইক রেট ১২২। এছাড়া দলে রয়েছেন কুইন্টন ডি কক, ডেভিড মিলার, লুঙ্গি এনগিডির মতো বড় তারকারা।
অন্যদিকে পাকিস্তান ও বাংলাদেশকে হারিয়ে এশিয়া কাপের ফাইনালে জায়গা করে নেয় লঙ্কানরা। যদিও ঘরের মাঠে ভারতের কাছে ফাইনালে লজ্জার হার বরণ করে নেয় দলটি। কিন্তু কাগজে-কলমে তারা এশিয়ার দ্বিতীয় সেরা দল। দলটির হয়ে কুশল মেন্ডিস আছেন দারুণ ছন্দে। বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচে মাত্র ৮৬ বলে ১৫৮ রানের অপরাজিত থাকেন এই ব্যাটার। এশিয়া কাপেও ছিলেন দ্বিতীয় সর্বোচ্চ স্কোরার। সবশেষ ১০ ম্যাচে ৪৫ গড়ে করেছেন ৩৮২ রান। এছাড়া তরুণ ওপেনার পাথুম নিশাঙ্কার দিকেও নজর থাকবে সবার। সবশেষ ১০ ম্যাচে ৪০ গড়ে ৩৬০ রান করেছেন তিনি। লঙ্কানদের বোলিংয়ের মূল অস্ত্র ওয়ানিন্দু হাসারাঙ্গা ইনজুরির কারণে মিস করবেন বিশ্বকাপ। তবে চোট কাটিয়ে দলে ফিরেছেন মহেশ থিকশানা। সবশেষ নয় ম্যাচে ২৩টি উইকেট রয়েছে তার। এদিকে ‘বেবি মালিঙ্গা’ হিসেবে খ্যাত মাথিশা পাথিরানা এ বছরের শুরুতেই ভারতে খেলে গিয়েছেন ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের আসর। সবশেষ এশিয়া কাপে নিয়েছেন সর্বোচ্চ ১১টি উইকেট। তরুণ এই বোলারকে তাই সমীহ করতেই হবে প্রোটিয়াদের। তবে হাসারাঙ্গার স্থলে দলে জায়গা পাওয়া দুনিথ ভেল্লালাগেও দারুণ ছন্দে রয়েছেন, তার সামর্থের প্রমাণ তিনি দিয়েছেন এশিয়া কাপেই। এছাড়া লঙ্কান দলে রয়েছে সাধিরা সামারাবিক্রমা, চারিথ আসালাঙ্কা, ধনাঞ্জয়া ডি সিলভা ও কুশল পেরেরার মতো নির্ভরযোগ্য খেলোয়াড়রা।
আইসিসি টুর্নামেন্টে দক্ষিণ আফ্রিকার প্রসঙ্গ আসলে শুধু হতাশার গল্প ছাড়া আর কিছু নেই। নিশ্চিত জেতা ম্যাচ হারার জন্য দলটির নামের সঙ্গে ‘চোকার্স’ ট্যাগ জুড়ে আছে লম্বা সময় ধরে। এবারের বিশ্বকাপে ফেভারিটদের তালিকায় আফ্রিকাকে রাখার লোকের সংখ্যাও কম। তবে ভারতীয় পেসার জহির খানের মতে, এই আসরের ডার্ক হর্স হতে পারে প্রোটিয়ারা। ভারতে একটি ইভেন্টে যোগ দিয়ে বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার সম্ভাবনা নিয়ে এই মন্তব্য করেন ভারতের সাবেক পেসার জহির খান। তিনি বলেন, প্রতিযোগী হিসেবে সবাই ভারত, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, পাকিস্তান এবং নিউজিল্যান্ডের কথা বলছে, কিন্তু আমি মনে করি এই বছর বিশ্বকাপে ডার্ক হর্স হবে দক্ষিণ আফ্রিকা। অন্যদিকে ভারতের মাটিতে ২০১১ সালের বিশ্বকাপের ফাইনালে হেরেছিল লঙ্কানরা। লঙ্কানদের দেয়া ২৭৫ রানের লক্ষ্য সহজেই টপকে যায় ভারত। বিশ্বকাপের আগেই বাংলাদেশকে টপকে ৭ নম্বরে উঠে এসেছে দলটি। বিশ্বকাপে লঙ্কান দল নিয়ে বাজি ধরবেন এমন মানুষ হয়তো তেমন একটা খুঁজে পাওয়া যাবে না। কিন্তু নিজেদের দিনে যে কোনো প্রতিপক্ষের জন্যই দুর্জয় হয়ে উঠতে পারে তরুণ ও অভিজ্ঞতার সমন্বয়ে গড়ে ওঠা লঙ্কান দলটি। উপমহাদেশীয় কন্ডিশনটি কাজে লাগিয়ে লঙ্কানরা জ¦লে উঠবেন নাকি দারুণ ছন্দে থাকা প্রোটিয়ারা তাদের দাপট অব্যাহত রাখবে, তা জানা যাবে আজ অরুন জেটলি স্টেডিয়ামেই।
অতীতের সব দুঃখ ভুলে বা বেদনার স্মৃতিগুলো স্মরণ করে আবার আশায় বুক বাঁধছে প্রোটিয়ারা। আবার তারা স্বপ্ন দেখছে ভালো কিছুর। দক্ষিণ আফ্রিকানদের আশা জোগাচ্ছে বিশ্বকাপের আগে অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে সিরিজটি। ২-০ ব্যবধানে পিছিয়ে পড়েও জিতেছে ৩২ ব্যবধানে। ৩৪ বছর বয়সী মিডল অর্ডার ব্যাটসম্যান মিলার বলেন, ‘আমরা বিশ্বাস করি যে বিশেষ কিছু করতে পারি। বাস্তবতা হচ্ছে, আমরা এখনো বিশ্বকাপ জিতিনি। তাই লুকানোর কিছু নেই।’ তবে অতীতের সব ভুতুড়ে ভুলগুলো নিয়ে পড়ে থাকতে রাজি নন মিলার, ‘ব্যক্তিগতভাবে আমি পুরোনো বিষয় কাঁধে নিয়ে বাঁচি না। এর প্রভাব আমার ওপরে পড়ে না।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়