আসন্ন নির্বাচনে ইসির বরাদ্দ ১ হাজার ৪৪৫ কোটি টাকা : সরঞ্জাম কেনাকাটায় ৮০ শতাংশ অগ্রগতি

আগের সংবাদ

রক্তাক্ত গাজায় ‘যুদ্ধ পরিস্থিতি’ : হামাসের রকেট হামলায় নিহত ৪০ ইসরায়েলি, পাল্টা হামলায় নিহত ১৯৮ ফিলিস্তিনি

পরের সংবাদ

ঘরের মাঠে ভারতকে নিয়ে আশাবাদী শচীন

প্রকাশিত: অক্টোবর ৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ভারতের মাটিতে বসেছে ওয়ানডে বিশ্বকাপের ১৩তম আসর। চতুর্থবারের মতো বিশ্বকাপ আয়োজনকারী দেশটি বিশ্বকাপের গেøাবাল অ্যাম্বাসেডর হিসেবে বেছে নিয়েছে সর্বকালের অন্যতম সেরা ব্যাটার শচীন রমেশ টেন্ডুলকারকে। ঘরের মাঠে বিশ্বকাপ নিয়ে শচীন জানিয়েছেন তার ভবিষ্যদ্বাণীর কথা। তার চোখে সেমিতে জায়গা করে নেয়া সেরা চার দলগুলো হতে যাচ্ছে ভারত, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড ও নিউজিল্যান্ড। কিন্তু ইতিহাস টেনে এনে শচীন আরো বলেন, ২০১১ সাল থেকেই স্বাগতিকরাই বিশ্বকাপ জিতে আসছে, তাই আমি ভারত দল নিয়ে আশাবাদী।
ইংল্যান্ড-নিউজিল্যান্ড ম্যাচ দিয়ে শুরু হয়েছে বিশ্বকাপের মূলপর্বের খেলা। প্রথম ম্যাচে ইংল্যান্ডকে ৯ উইকেটে উড়িয়ে দিয়ে নিউজিল্যান্ড পেয়েছে দুর্দান্ত এক জয়। তবে বিশ্বকাপ শুরু হয়ে গেলেও থামেনি সাবেক-বর্তমানদের জল্পনা কল্পনা। এবার ভারতীয় কিংবদন্তি মাস্টার ব্লাস্টার শচীন টেন্ডুলকার তার ভবিষ্যদ্বাণীর কথা জানিয়েছেন। বিশ্বকাপের ‘গেøাবাল অ্যাম্বাসেডর’ শচীন জানিয়েছেন তার দৃষ্টিতে চার সেমিফাইনালিস্ট দলের নাম জানিয়েছেন। তার টেন্ডুলকারের দেয়া এই তালিকায় রয়েছে চমক। প্রতিবেশী পাকিস্তানকে তিনি সম্ভাব্য সেমিফইনালিস্টের তালিকাতেই রাখেননি। বিশ্বকাপ নিয়ে নিজের ভবিষ্যদ্বাণী জানাতে গিয়ে শুরুতেই ভারতকে রেখেছেন শচীন টেন্ডুলকার, ‘কোনো সন্দেহ ছাড়াই ভারত। আমাদের দল খুবই ভালো এবং ভারসাম্যপূর্ণ দল।’ এরপর দ্বিতীয় দল হিসেবে তিনি রাখেন সর্বোচ্চ পাঁচ বারের বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াকে। শচীন বলেন, ‘অস্ট্রেলিয়াও ভারতের মতোই ভারসাম্যপূর্ণ দল। তাই আমি তাদের রাখছি।’ তৃতীয় ও চতুর্থ দল নির্বাচন করতে গিয়ে টেন্ডুলকার বলেছেন ‘তৃতীয় দল হিসেবে আমি বলব ইংল্যান্ডের কথা। ইংল্যান্ড এবারো অনেক শক্তিশালী দল। তাদের দলে অভিজ্ঞ খেলোয়াড়ের সঙ্গে নতুন মুখও আছে। আর আমার চতুর্থ পছন্দ হিসেবে আছে নিউজিল্যান্ড। তারা ২০১৫ ও ২০১৯ সালের ফাইনালে খেলেছে। আমি তাদের এবারো সেমিফাইনালে দেখছি।’
ইংল্যান্ড-নিউজিল্যান্ড ম্যাচ শুরুর আগেই দেখা ট্রফি হাতে মাঠে প্রবেশ করেন বিশ্বকাপের গেøাবাল অ্যাম্বাসেডর টেন্ডুলকার। ট্রফিটি রাখার মধ্যে দিয়ে যেন টুর্নামেন্টের আনুষ্ঠানিক উদ্বোধনও ঘোষণা করেন টেন্ডুলকার। এ সময় নিজের অনুভূতি জানাতে গিয়ে টেন্ডুলকার বলেছেন, ‘ট্রফি হাতে মাঠে প্রবেশের অভিজ্ঞতা একটা পরাবাস্তব অনুভূতির ব্যাপার। আমরা এখানে অস্ট্রেলিয়ার বিপক্ষে কোয়ার্টার ফাইনাল খেলেছিলাম, সেই রাতটা বিশেষ কিছু ছিল। ১২ বছর পর এই মাঠে এভাবে ফেরাটা দারুণ। ২০১১ সালের আগে কোনো আয়োজক দেশ বিশ্বকাপ জিততে পারেনি। এরপর থেকে প্রতিটি ঘরের দল বিশ্বকাপ জিতেছে। তাই এবার ভারত আয়োজক, আমি আশাবাদী।’ আগামীকাল অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে ভারতের বিশ্বকাপ মিশন।
ভারতের বর্তমান দলটিতে রয়েছে তরুণ ও অভিজ্ঞ খেলোয়াড়দের দারুণ সমন্বয়। রোহিত শর্মা, বিরাট কোহলিদের পাশাপাশি তরুণ শুভমান গিল, সুর্যকুমার যাদব ও ইশান কিষাণদের ওপর চোখ থাকবে সবার। ভারতের বোলিং আক্রমণও এবার বেশ পরিণত। দলে রয়েছেন বুমরাহ, সিরাজ, শামির মতো পেস অ্যাটাকের পাশাপাশি কুলদিপ, জাদেজা এবং অশ্বিনের মতো বিশ্বসেরা স্পিনার।
এদিকে ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচ সেরা পারফরমেন্সের পর ভারতের দুই কিংবদন্তি শচিন টেন্ডুলকার ও রাহুল দ্রাবিড়ের নাম নিয়েছে নিউজিল্যান্ডের রাচিন রবীন্দ্র।
এই দুই ব্যাটারের ফুটেজ দেখেই ব্যাটিংয়ে অনুপ্রাণীত হয়েছেন বলে জানালেন তিনি। রাহুলের ‘রা’ এবং শচীনের ‘চীন’ শব্দ নিয়ে ক্রিকেট ভক্ত বাবা এই কিউই তারকার নাম রেখেছিলেন রাচিন। রবীন্দ্র তার ওই নামের প্রথম অংশের মাধ্যমে দারুণ ভাবে বাঁচিয়ে রেখেছেন ভারতের এই দুই ক্রিকেট কিংবদন্তিকে। নিউজিল্যান্ডের এই ব্যাটারের পরিবার ভারতের বেঙ্গালুরুর বংশোদ্ভূত।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়