ভোটের দিন বাইক চালাতে পারবেন সাংবাদিকরা : ইসির অতিরিক্ত সচিব

আগের সংবাদ

ভিডিওবার্তায় তামিম ইকবাল : নোংরামিতে থাকতে চাইনি > কখনো বলিনি ৫ ম্যাচের বেশি খেলব না > তীর ৩ শীর্ষ কর্মকর্তার দিকে

পরের সংবাদ

প্লেয়ার্স ড্রাফটে খরচের শীর্ষে কুমিল্লা

প্রকাশিত: সেপ্টেম্বর ২৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাংলাদেশের ফ্র্যাঞ্চাইজিভিত্তিক ক্রিকেট টুর্নামেন্ট বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) মাঠে গড়াবে আগামী বছরের শুরুর দিকে। এর মধ্যেই দলগুলো নিজেদের গুছিয়ে নিতে ব্যস্ত সময় পার করছে। সম্প্রতিই তারা প্লেয়ার্স ড্রাফটের মাধ্যমে নিজেদের দলে দেশি ও বিদেশি ক্রিকেটারদের অন্তুর্ভুক্ত করেছে। এই জাকজমকপূর্ণ আয়োজনে নিজের দলকে এগিয়ে রাখতে তারকা ক্রিকেটারদের দলে ভেড়ায় ফ্র্যাঞ্চাইজিগুলোর মালিকপক্ষ। যার জন্য তাদের মোটা অঙ্কের অর্থ খরচ করতে হয়। এই খরচের দিকে এবার এগিয়ে আছে বর্তমান চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্স। চার বারের শিরোপাজয়ী দলটির এবারের লক্ষ্য জার্সিতে পাঁচ তারকা পূরণ করা।
প্লেয়ার্স ড্রাফটের আগে সরাসরি চুক্তি ও রিটেইন ক্রিকেটারের তালিকাও প্রকাশ করেছে দলগুলো। সবমিলিয়ে স্কোয়াড সাজানোর কাজ প্রায় শেষ করে ফেলেছে ফ্র্যাঞ্চাইজিগুলো। ড্রাফটের পর সাত দলের স্কোয়াডের যে প্রাথমিক অবস্থা দাঁড়িয়েছে, তার ভিত্তিতেই খসড়া হিসেবে বের করা হয়েছে আপাতত কোন দলের স্কোয়াড সবচেয়ে দামি। এখন পর্যন্ত সাতটি ফ্র্যাঞ্চাইজি খেলোয়াড়ের পেছনে মোট খরচ করেছে প্রায় ১৮ কোটি ১৯ লাখ টাকা।
এর মধ্যে আপাতত সবচেয়ে দামি দল কুমিল্লা ভিক্টোরিয়ান্স। তবে অবশ্যই মাথায় রাখতে হবে, ড্রাফটের বাইরে থাকা সরাসরি চুক্তির খেলোয়াড়দের পারিশ্রমিকের হিসেব এখানে ধরা হয়নি। কারণ কোনো দলই তাদের সেই হিসাবটা প্রকাশ করেনি।
প্লেয়ার্স ড্রাফটে কুমিল্লা ভিক্টোরিয়ান্স বিদেশি ক্রিকেটার কিনতে খরচ করেছে ১ কোটি ৫৪ লাখ টাকা। তাছাড়া দলে দেশি ক্রিকেটার ভেড়াতে দলটির খরচ হয়েছে ১ কোটি ৭৫ লাখ টাকা। দেশি-বিদেশি সব মিলিয়ে প্লেয়ার্স ড্রাফটে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের মোট খরচ ৩ কোটি ২৯ লাখ টাকা। দামি দলের তালিকায় দুই নম্বরে আছে খুলনা টাইগার্স। দলটি বিদেশি ক্রিকেটারদের পেছনে খরচ করেছে ১ কোটি ৩২ লাখ টাকা। তাছাড়া দেশি ক্রিকেটারদের পেছনে খুলনার খরচ ১ কোটি ৮০ লাখ টাকা। সব মিলিয়ে তাদের খরচ ৩ কোটি ১২ লাখ টাকা।
এই তালিকায় তৃতীয় স্থানে আছে ফরচুন বরিশাল। দেশি ক্রিকেটারদের পেছনে বরিশালের খরচ ২ কোটি ৩০ লাখ টাকা। এর বিপরীতে মাত্র ৬৬ লাখ টাকাই বিদেশিদের পেছনে খরচ করেছে দলটি। প্লেয়ার্স ড্রাফটে সব মিলিয়ে তাদের খরচ ২ কোটি ৯৬ লাখ টাকা। সিলেট স্ট্রাইকার্সের মোট খরচ ২ কোটি ৬৫ লাখ টাকা। যেখানে তারা দেশি ক্রিকেটারদের পেছনে খরচ করেছে ২ কোটি ১০ লাখ ও বিদেশিদের দলে ভেড়াতে খরচ করেছে ৫৫ লাখ টাকা। তাদের পরপরই অবস্থান করছে ২ কোটি ৩৬ লাখ টাকা খরচ করা রংপুর রাইডার্স। বিদেশি ক্রিকেটার কিনতে তাদের খরচ ৬৬ লাখ ও দেশি খেলোয়াড়ের পেছনে তাদের খরচ ১ কোটি ৭০ লাখ টাকা। দুর্দান্ত ঢাকা প্লেয়ার্স ড্রাফটে খরচ করেছে ২ কোটি ১১ লাখ টাকা।
তলানিতে থাকা চট্টগ্রাম চ্যালেঞ্জার্স খরচ করেছে মোট ১ কোটি ৭০ লাখ টাকা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়