ভোটের দিন বাইক চালাতে পারবেন সাংবাদিকরা : ইসির অতিরিক্ত সচিব

আগের সংবাদ

ভিডিওবার্তায় তামিম ইকবাল : নোংরামিতে থাকতে চাইনি > কখনো বলিনি ৫ ম্যাচের বেশি খেলব না > তীর ৩ শীর্ষ কর্মকর্তার দিকে

পরের সংবাদ

নবম দল হিসেবে স্কোয়াড ঘোষণা করল শ্রীলঙ্কা

প্রকাশিত: সেপ্টেম্বর ২৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ওয়ানডে বিশ্বকাপের ১৩তম আসর মাঠে গড়াতে বাকি আর মাত্র সাত দিন। এক সপ্তাহ হাতে রেখে গতকাল এক বিবৃতির মাধ্যমে ১৫ সদস্যের গল ঘোষণা করে শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ড। নিয়মিত অধিনায়ক দাসুন শানাকার নেতৃত্বে বিশ্বকাপ মিশনে যাবে লঙ্কানরা।
আজ পর্যন্ত বিশ্বকাপের জন্য ঘোষিত প্রাথমিক দলে পরিবর্তন আনা সম্ভব ছিল। তবে গতকাল পর্যন্ত টুর্নামেন্টের দল ঘোষণা করেনি এবারের বিশ্বকাপে অংশগ্রহণ করা দশ দল। শ্রীলঙ্কার আগে ৮টি দেশ দল ঘোষণা করার পর তারা গতকাল নবম দেশ হিসেবে স্কোয়াড ঘোষণা করে।
লঙ্কান স্কোয়াড ঘোষণা করার পর বাকি ছিল একমাত্র বাংলাদেশ। নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের তৃতীয় ম্যাচ শেষ হওয়ার পর বাংলাদেশ ক্রিকেট বোর্ড সাকিব আল হাসানের নেতৃত্বাধীন ১৫ সদস্যের দল ঘোষণা করে।
শ্রীলঙ্কা দলে সর্বশেষ এশিয়া কাপ খেলা প্রায় সব ক্রিকেটারই আছেন। এশিয়া কাপের স্কোয়াড থেকে বাদ পড়েছেন মাত্র দুই ক্রিকেটার। তারা হলেন বিনোরা ফার্নান্দো ও প্রমোদ মদুশান। বিশ্বকাপ স্কোয়াডে নেয়া হয়নি লেগ স্পিনার ওয়ানিন্দু হাসারাঙ্গাকেও। তাছাড়া দলে জায়গা পাননি অভিজ্ঞ অলরাউন্ডার অ্যাঞ্জেলো ম্যাথিউসও।
লঙ্কান প্রিমিয়ার লিগ খেলতে গিয়ে চোটে পড়েন হাসারাঙ্গা। সেই চোটের কারণে তিনি এশিয়া কাপ থেকে ছিটকে যান। চোট থেকে সেরে উঠলেও বিশ্বকাপের বেশিরভাগ অংশেই খেরলে পারবেন না হাসারাঙ্গা। এমনটাই জানিয়েছেন শ্রীলঙ্কা ক্রিকেটের মেডিকেল বিভাগের চেয়ারম্যান। তাই তাকে বিশ্বকাপ দলে রাখেনি শ্রীলঙ্কা ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা। এশিয়া কাপ খেলার সময়ই হ্যামস্ট্রিংয়ের চোটে পড়েছিলেন মহেশ থিকশানা।
তিনি চোটের কারণে খেলতে পারেননি এশিয়া কাপের ফাইনাল ম্যাচে। তাকে রাখা হয়েছে বিশ্বকাপ দলে। আগামী ৭ অক্টোবর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম ম্যাচ দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করবে শ্রীলঙ্কা।
পাকিস্তান ও ভারতের যৌথ আয়োজনে আয়োজিত ১৯৯৬ বিশ্বকাপে শিরোপা জয় করেছিল লঙ্কানরা। সেবার তারা ফাইনালে অস্ট্রেয়িার মতো দলকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল। এরপর ২০০৭ ও ২০১১ আসরের বিশ্বকাপে তারা পরপর দুই বার রানার্সআপ হয়। পরিসংখ্যান দেখলেই সহজেই ধারণা করা যায়, বরাবরই শক্তিশালী দল ছিল শ্রীলঙ্কা।
চলতি বছরেও দুর্দান্ত ফর্মে আছে দাসুন শানাকার দল। আফগানিস্তানের বিপক্ষে খেলা তিন ম্যাচের ওয়ানডে সিরিজে তারা জয় পেয়েছিল ২-১ ব্যবধানে। প্রথম ম্যাচে হারার পর দ্বিতীয় ম্যাচে তারা প্রথমে ব্যাট করে ৩২৩ রানের সংগ্রহ গড়ে। পরবর্তীতে লঙ্কান বোলাররা আফগানিস্তানের ব্যাটারদের মাত্র ১৯১ রানে আটকে দিয়ে ১৩২ রানের বড় জয় নিয়ে সমতায় ফেরে। এরপর তৃতীয় ম্যাচে আগে বল করতে নেমে শ্রীলঙ্কার বোলাররা আফগানদের ইনিংস আটকে দেয় মাত্র ১১৬ রানে।
৯ উইকেট ও ২০৪টি বল হাতে রেখে তারা ম্যাচ জয়ের সঙ্গে সিরিজেও জয় নিশ্চিত করে। বিশ্বকাপ বাছাইয়েও তারা ধারাবাহিকভাবে জয় পেয়েছে। বাছাইপর্বে একটি ম্যাচেও তারা হারেনি। এশিয়া কাপেও লঙ্কানদের পারফরম্যান্স ছিল দুর্দান্ত। বাংলাদেশ, আফগানিস্তান ও পাকিস্তানের মতো দলের বিপক্ষে তারা দাপট দেখিয়ে জয় পেয়েছে। এশিয়া কাপে লঙ্কানদের বিপক্ষে একমাত্র অপরাজিত জয় ছিল ভারত। বিশ্বকাপের মঞ্চেও তাই দাসুন শানাকার দল ভালো করবে এমনটাই প্রত্যাশা লঙ্কান ভক্তদের।
শ্রীলঙ্কা স্কোয়াড : দাসুন শানাকা (অধিনায়ক), কুশল মেন্ডিস (সহঅধিনায়ক), কুশল পেরেরা, পাথুম নিসাঙ্কা, দিমুথ করুনারতেœ, সাদিরা সামারাভিক্রমা, চরিথ আসালাঙ্কা, ধনঞ্জয়া ডি সিলভা, দুশান হেমন্থা, মহেশ থিকশানা, দুনিথ ওয়েললাগে, কাসুন রাজিথা, মাথিশা পাথিরানা, লাহিরু কুমারা ও দিলশান মাদুশঙ্কা।
ভ্রমণ রিজার্ভ : চামিকা করুনারতেœ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়