ইউরোপীয় কাউন্সিল : জাতিসংঘ ‘অথর্ব ও খোঁড়া’ হয়ে গেছে

আগের সংবাদ

পাল্টাপাল্টি আল্টিমেটাম! : বিএনপিকে ৩৬ দিনের আল্টিমেটাম আ.লীগের, ৩৬ ঘণ্টার মধ্যে খালেদার মুক্তি চায় বিএনপি

পরের সংবাদ

সেমিতে হেরে ব্রোঞ্জে চোখ জ্যোতিদের

প্রকাশিত: সেপ্টেম্বর ২৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : এশিয়ান গেমসের নারী ক্রিকেট ইভেন্টে গতকাল ভারতের বিপক্ষে সেমিফাইনাল খেলতে নেমে ৮ উইকেটে হারে টাইগ্রেসরা। ম্যাচটিতে জয় নিশ্চিত করতে পারলে ফাইনালের সঙ্গে রৌপ্যপদক নিশ্চিত করতে পারত নিগার সুলতানা জ্যোতির দল। তবে ম্যাচটিতে হেরে যাওয়াতে তাদের চোখ এখন ব্রোঞ্জপদকের দিকে। আজ তারা পাকিস্তান নারী দলের বিপক্ষে তৃতীয়স্থান নির্ধারণী ম্যাচের জন্য লড়াই করবে।
চীনের হাংজুতে বাংলাদেশ সময় সকাল ৭টায় ভারতের বিপক্ষে খেলতে নেমে টস জিতে বাংলাদেশ। টাইগ্রেস অধিনায়ক অন্তত ১১০-১২০ রানের লক্ষ্য নিয়ে ব্যাটিং করার লক্ষ্যেই এই সিদ্ধান্ত নিয়েছেন বলে ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে জানান। তবে পরিকল্পনা অনুযায়ী কাজ করতে পারেনি লাল সবুজের প্রতিনিধিরা। ১৭.৫ ওভারে মাত্র ৫১ রানেই থেমে গেছে তাদের ইনিংস। দলের হয়ে সর্বোচ্চ ১২ রান করেছেন অধিনায়ক জ্যোতি।
ব্যাট করতে নেমে রানের খাতা খোলার আগেই পূজা ভাস্ট্রাকারের বলে আউট হয়ে যান ওপেনার সাথী রানি। এরপর ওই ওভারের পঞ্চম বলেই এলবিডব্লিউর ফাঁদে আটকে দলীয় ২ রানে ফেরেন শামীমা সুলতানাও। তিনিও রানের খাতা খুলতে ব্যর্থ হয়েছেন। এরপর সোবহানা মোস্তারি পাল্টা লড়াইয়ের ইঙ্গিত দিচ্ছিলেন, তবে তিনিও ক্রিজে বেশিক্ষণ স্থায়ী হতে পারেননি। এবারও সেই পূজার শিকার বাংলাদেশি ব্যাটার। স্মৃতি মান্দানার হাতে ক্যাচ দেয়ার আগে সোবহানা ৮ রান করেন। এরপর মাঝে জ্যোতি কিছুটা ধাক্কা সামাল দেয়ার চেষ্টা করলেও তিনি দুর্ভাগ্যজনকভাবে কাটা পড়েন রান-আউটে। এর আগে বাংলাদেশ অধিনায়কের ব্যাট থেকে আসে ব্যক্তিগত সর্বোচ্চ ১২ রান। পরবর্তীতে টাইগ্রেসদের আর কোনো ব্যাটারই দুই অঙ্কের ঘরে পৌঁছাতে পারেননি। রিতু মনি ৮ ও নাহিদা আক্তার করেছেন ৯ রান। এছাড়া সেভাবে কেউ লড়াইয়ের মানসিকতা দেখাতে না পারায় নির্ধারিত ওভারের ১৩ বল হাতে রেখেই পুরো ব্যাটিং লাইনআপ ধসে পড়ে।
ভারতের হয়ে সর্বোচ্চ ৪ উইকেট পেয়েছেন পূজা। এছাড়া একটি করে উইকেট নিয়েছেন তিতাস সাধু, আমানজাত কৌর, রাজেশ্বর গায়কোয়াড় ও দেবিকা ভাইদ্য।
মাত্র ৫২ রানের সহজ লক্ষ্যে ব্যাট করতে নেমে ৮ দশমিক ২ ওবারেই দুই উইকেট হারিয়ে জয়ের বন্দরে পৌঁছে যায় ভারত নারী ক্রিকেট দল। দলের হয়ে সর্বোচ্চ ২০ রান করেন জেমিয়া রদ্রিগেজ ও ১৭ রানের ইনিংস খেলেন শেফালি ভার্মা।
ম্যাচ শেষে ভারতীয় অধিনায়ক স্মৃতি মান্দানা কথা বললেও টাইগ্রেস অধিনায়ক জ্যোতি কথা বলতে আসেননি। পরবর্তীতে অবশ্য কোচ হাসান তিলকরতেœর সঙ্গে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে এসেছেন তিনি। মেঘলা আকাশে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয়া প্রসঙ্গে প্রশ্ন ওঠলে অধিনায়ক বলেন, ‘আসলে এখানে অজুহাতের কিছু নেই। আমাদের পরিকল্পনা কাজ করেনি। আমাদের স্পিন শক্তি ভালো। এই কন্ডিশনে আগে ব্যাট করে ১১০ থেকে ১২০ রান করতে পারলে আমরা ফাইট করতে পারতাম। আমরা সেটা করতে পারিনি।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়