রাজধানীর ওয়ারীতে বিদ্যুৎস্পৃষ্টে শ্রমিকের মৃত্যু

আগের সংবাদ

মুখে স্বস্তির ভাব, মনে উদ্বেগ : মার্কিন যুক্তরাষ্ট্রের ভিসা নিষেধাজ্ঞা নিয়ে রাজনৈতিক মহলে আলোচনার ঝড়

পরের সংবাদ

ইউরোপীয় কাউন্সিল : জাতিসংঘ ‘অথর্ব ও খোঁড়া’ হয়ে গেছে

প্রকাশিত: সেপ্টেম্বর ২৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : প্রতিকূল শক্তির মুখে জাতিসংঘের পুরো ব্যবস্থা ‘অথর্ব ও খোঁড়া’ হয়ে গেছে বলে মন্তব্য করেছেন ইউরোপীয় কাউন্সিলের প্রধান চার্লস মিশেল। গত বৃহস্পতিবার নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৮তম অধিবেশনে এ মন্তব্য করেন তিনি। এ সময় জাতিসংঘের সিদ্ধান্ত গ্রহণ ও বাস্তবায়ন প্রক্রিয়ার সংস্কারের আহ্বান জানান তিনি। খবর আনাদোলু। ইউরোপীয় কাউন্সিলের প্রধান বলেন, আমাদের অবশ্যই নিজেদের দায়িত্ব গ্রহণ করতে হবে। এর মানে হলো বহুপক্ষীয় সহযোগিতার ক্ষেত্রকে একটি দৃঢ় ভিত্তির ওপর দাঁড় করানোর প্রচেষ্টাকে সামনে এগিয়ে নিয়ে যেতে হবে। এজন্য আমাদের সবার আগে বিশ্বাস পুনরুদ্ধার করতে হবে। গুরুতর জরুরি সমস্যাগুলোর সমাধান এবং জাতিসংঘের ব্যবস্থা সংস্কার করতে হবে।
তিনি আরো বলেন, দারিদ্র্য নির্মূলে বৈশ্বিক প্রচেষ্টা কমছে। ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্বে খাদ্য ও জ্বালানি সংকট দেখা দিয়েছে। করোনা মহামারি আমাদের যে শিক্ষা দিয়েছিল তা আমরা ভুলতে বসেছি। আমাদের অগ্রগতি খুবই ধীরগতিতে হচ্ছে। এছাড়া জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সদস্যদের ভেটো ক্ষমতা সীমিত করার এবং এর বৈশ্বিক প্রতিনিধিত্বকে স¤প্রসারিত করতে যে উদ্যোগ নেয়া হয়েছে তার প্রতি সমর্থন ব্যক্ত করেন চার্লস মিশেল। তিনি বলেন, জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বর্তমান কাঠামো আজকের বৈশ্বিক পটভূমিকে যথাযথভাবে উপস্থাপন করছে না। ফলে সংস্থাটির বৈধতা বাধাগ্রস্ত হচ্ছে। তিনি বলেন, বর্তমানে ৬০টি দেশ কখনো নিরাপত্তা পরিষদে আসন পায়নি। নিরাপত্তা পরিষদে বিশ্বের প্রায় অধিকাংশ অঞ্চল যেমন- আফ্রিকা, দক্ষিণ আমেরিকা, ক্যারিবিয়ান, এশিয়ার প্রতিনিধিত্ব খুব কম বা একেবারে নেই। এসব অঞ্চলের কণ্ঠস্বর জোরদারে আমরা নিরাপত্তা পরিষদের ব্যাপক সংস্কার সমর্থন করি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়